Latest News

বিচারের মুখোমুখি করতে শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ : রয়টার্সকে পররাষ্ট্র উপদেষ্টা (গুরুত্বপূর্ণ খবর)

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারতের কাছে ফেরত চাওয়া হতে পারে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। তিনি গতকাল শনিবার রয়টার্স টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, শেখ হাসিনার বিরুদ্ধে অনেক মামলা হয়েছে। তাই তাঁকে বিচারের মুখোমুখি করতে ফেরত চাওয়া হতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া.কম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র উপদেষ্টা আরো বলেন, ‘শেখ হাসিনার দিল্লিতে থাকা, ভারতে থাকা…প্রশ্ন আসে যে (তাঁর বিরুদ্ধে) অনেক মামলা হয়েছে। এ নিয়ে উত্তর দেওয়ার উপযুক্ত ব্যক্তি আমি নই। (কিন্তু) যদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয় থেকে শেখ হাসিনাকে ফেরত চাইতে অনুরোধ আসে, তাহলে আমাদের ভারতের কাছে তাঁকে ফেরত চাইতে হবে।

তৌহিদ হোসেন বলেন, ‘শেখ হাসিনাকে যদি ফেরত চাওয়া হয় তাহলে ভারত সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করবে। আমি মনে করি ভারত সরকার এ সম্পর্কে জানে এবং আমি নিশ্চিত এ বিষয়টি তারা বিবেচনায় রাখবে।’

নিজ স্বার্থ বজায় রেখে বাংলাদেশ পৃথিবীর সব দেশের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে চায় উল্লেখ করে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘আমাদের নীতি হলো জাতীয় স্বার্থ সুরক্ষিত রেখে সব দেশের সঙ্গে ভালো সম্পর্ক রাখা। কারো সঙ্গে শত্রুতা নয়, আমরা সবার সঙ্গে বন্ধুত্ব চাই।

লক্ষ্য হলো, একটি সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক গড়া। আমাদের প্রাথমিক লক্ষ্য হলো জাতীয় স্বার্থ রক্ষা করা।’
প্রসঙ্গত, গত ৫ আগস্ট আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে চলে যান। এর পর থেকে শেখ হাসিনা ও সাবেক আওয়ামী লীগ সরকারের বিভিন্ন মন্ত্রী ও সংসদ সদস্যের বিরুদ্ধে বহু মামলা হয়েছে। এর মধ্যে হত্যা মামলাও রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button