Sport update

আইএসএল 2024-25 পূর্বরূপ: শক ট্রান্সফার, পরিচিত প্রতিযোগী এবং মার্কেজের দ্বৈত ভূমিকার শিরোনাম নতুন মৌসুম


জুনে জাতীয় দলের জন্য আরেকটি হতাশাজনক ফলাফলের পরে, যার ফলে ইগর স্টিমাককে বরখাস্ত করা হয়েছিল, এবং দীর্ঘদিন ধরে জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রীর অবসর নেওয়ার পরে, ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) একটি নতুন মৌসুম শুরু হবে, যা নতুন করে নিয়ে আসবে। আশাবাদ

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ), তবে, 2019 এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রস্তাবিত রোডম্যাপ থেকে বিচ্যুত হয়ে এই মরসুমের শেষে রেলিগেশন চাপিয়ে দেবে না। লিগ সেই বাধ্যতামূলক নিয়মটিও বাতিল করেছে যাতে একজন বিদেশী এএফসি সদস্য খেলোয়াড়কে একাদশে অন্তর্ভুক্ত করতে হয়। মোহামেডান SC হল সদ্য উন্নীত দল, প্রথমবার আই-লিগ জিতেছে।

গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে প্রথম বড় পদক্ষেপ দেখা যায় যখন ভারতীয় আন্তর্জাতিক আনোয়ার আলি মোহনবাগান সুপার জায়ান্টের সাথে তার ঋণ চুক্তি বাতিল করে এবং রুপিতে চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলে স্থানান্তর করে। 2.5 কোটি। মোহনবাগান বিতর্কিত হওয়ার পরে খেলোয়াড় “কোনও কারণ ছাড়াই” তার চুক্তি বাতিল করেছে বলে এআইএফএফ প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি দ্বারা আনোয়ারকে বছরের শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে বলে ট্রান্সফারের বিষয়ে ধুলো এখনও স্থির হয়নি। খেলোয়াড় অবশ্য রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

শুধুমাত্র মোহনবাগান, কেরালা ব্লাস্টার্স এবং পাঞ্জাব এফসি অফ-সিজনে তাদের কোচিং কর্মীদের পরিবর্তন করেছে। জোসে মোলিনা, যিনি রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ক্রীড়া পরিচালক ছিলেন, মোহনবাগানের সাথে কোচিং ডাগআউটে ফিরবেন।

নাটক চলতে থাকে: আনোয়ার আলীর স্থানান্তরের বিষয়ে এখনও ধুলো মেটানো হয়নি কারণ মোহনবাগান বিতর্কিত হওয়ার পরে যে খেলোয়াড় “কোনও কারণ ছাড়াই” তার চুক্তি বাতিল করেছে তা এআইএফএফ প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি দ্বারা বছরের শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। | ফটো ক্রেডিট: বিশেষ আয়োজন

লাইটবক্স-তথ্য

নাটক চলতে থাকে: আনোয়ার আলীর স্থানান্তরের বিষয়ে এখনও ধুলো মেটানো হয়নি কারণ মোহনবাগান বিতর্কিত হওয়ার পরে যে খেলোয়াড় “কোনও কারণ ছাড়াই” তার চুক্তি বাতিল করেছে তা এআইএফএফ প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি দ্বারা বছরের শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে। | ফটো ক্রেডিট: বিশেষ আয়োজন

প্রতিযোগী কারা?

মাঠে, মোহনবাগান সুপার জায়ান্ট এবং মুম্বাই সিটি এফসিকে অতীত করা কঠিন, কারণ দুজনেই গত দুই মৌসুমে তাদের মধ্যে লীগ শিল্ড এবং কাপ ভাগ করে নিয়েছে। বাগান মুম্বাই সিটি এফসি থেকে লালেংমাওইয়া রাল্টেকে প্রলুব্ধ করার জন্য নগদ ছিটিয়েছে, তার ইতিমধ্যেই শক্তিশালী ভারতীয় মিডফিল্ড কোরে যোগ করেছে, যখন মুম্বাই সিটি ফ্রি ট্রান্সফারে এফসি গোয়া থেকে ব্র্যান্ডন ফার্নান্দেসের সাথে যোগ দিয়েছে।

মুম্বাই সিটি তুলনামূলকভাবে কম বয়সী খেলোয়াড়দের নিয়ে তার বিদেশী রোস্টার রিফ্রেশ করেছে। স্প্যানিয়ার্ড এবং লা মাসিয়া স্নাতক জন টোরাল, যিনি স্পেন, স্কটল্যান্ড এবং গ্রীসে শীর্ষ ফ্লাইটের অভিজ্ঞতা অর্জন করেছেন, দ্বীপবাসীদের জন্য একটি উল্লেখযোগ্য স্বাক্ষর। এদিকে, মোহনবাগান এ-লিগের সর্বকালের সর্বোচ্চ স্কোরার জেমি ম্যাক্লারেন এর সাথে তার আক্রমণকে শক্তিশালী করেছে, যিনি গত মৌসুমের সেরা খেলোয়াড়, দিমিত্রি পেট্রাটোসের সাথে যোগ দেবেন।

ম্যাক্লারেন, পেট্রাটোস, জেসন কামিংস এবং গ্রেগ স্টুয়ার্টের সাথে এই মৌসুমে বাগান শীর্ষ-ভারী হয়ে উঠেছে, বিদেশী সেন্ট্রাল মিডফিল্ডারের জন্য কোনও জায়গা নেই। পার্কের মাঝখান থেকে খেলা নিয়ন্ত্রণ করার দায়িত্ব ভারতীয় মিডফিল্ডারদের উপর পড়বে, আগের মরসুমে জনি কাউকোর ভূমিকা।

যদি AIFF গত মাসে মানোলো মার্কেজের চুক্তি কিনে নিত তাহলে FC গোয়া বড় ধরনের বিপত্তির সম্মুখীন হতে পারত। পরিবর্তে, 2025-26 সালে পূর্ণ-সময়ের জাতীয় ভূমিকা নেওয়ার আগে মার্কেজ এই মৌসুমে তার ক্লাব এবং জাতীয় দলের মধ্যে তার সময় ভাগ করে নেবেন। সিজন ওপেনারের আগে, মার্কেজ হায়দ্রাবাদে ইন্টারকন্টিনেন্টাল কাপ নিয়ে ব্যস্ত ছিলেন যখন তার ক্লাব দল প্রতিযোগিতামূলক বন্দোদকর ট্রফি জিতেছিল, যেখানে ব্রিসবেন রোর (এ-লিগ) এবং ডিফেনসা ওয়াই জাস্টিসিয়া (আর্জেন্টিনার প্রাইমারা বিভাগ) এর মতো শক্তিশালী দলগুলি ছিল। মার্কেজ কীভাবে তার দ্বৈত ভূমিকা পরিচালনা করেন তার উপর গোয়ার শিরোপার সম্ভাবনা নির্ভর করবে।

ওডিশা এফসি, ফাইনালে গোয়ার রানার আপ, আইএসএল-এর প্রবল অ্যাটাকিং মিডফিল্ডার হুগো বউমাসকে যোগ করার সময় তার বেশিরভাগ বিদেশী কোর ধরে রেখেছে। বিবর্ণ হওয়ার আগে ওড়িশা গত মৌসুমের বেশিরভাগ সময় শীর্ষস্থানের জন্য চ্যালেঞ্জ করেছিল, কিন্তু সার্জিও লোবেরা তার দলের একক সুপার কাপ শিরোপা যোগ করার বিষয়ে আশাবাদী হবেন।

প্লে অফের জন্য চ্যালেঞ্জাররা

আনোয়ারকে অর্ধেকেরও বেশি মরসুমে হারানো নিঃসন্দেহে কার্লেস কুয়াদরাতের ইস্টবেঙ্গলকে ক্ষতিগ্রস্ত করবে। ক্লাবটিকে মোহনবাগানকে দিতে দুটি উইন্ডো ট্রান্সফার নিষিদ্ধ এবং মোটা জরিমানাও দেওয়া হয়েছিল। একটি বিশাল টাকা খরচ ছাড়াও. ব্লাস্টার্স থেকে রক্ষণাত্মক মিডফিল্ডার জ্যাকসন সিংকে সুরক্ষিত করার জন্য ট্রান্সফার ফি হিসাবে 3.3 কোটি টাকা, ক্লাবটি গত মৌসুমে যথাক্রমে ব্লাস্টার্স এবং পাঞ্জাব এফসির সেরা খেলোয়াড় দিমিত্রিওস ডায়মান্তাকস এবং মাধী তালালকেও সই করেছে। গত মরসুমে আই-লিগের শীর্ষ ভারতীয় স্কোরার ডেভিড লালহ্লানসাঙ্গাও রেড এবং গোল্ডসে উঠে এসেছেন।

নর্থইস্ট ইউনাইটেড এফসি অবশেষে ডুরান্ড কাপের ফাইনালে একটি পূর্ণ-শক্তির মোহনবাগানকে পরাজিত করে, তার প্রথম ট্রফি জিতে গত মাসে তার বহুবর্ষজীবী আন্ডারঅ্যাচিভার ট্যাগটি ফেলেছে। জুয়ান পেদ্রো বেনালি হাইল্যান্ডারদের গত মৌসুমে প্লে-অফের একটি পয়েন্টের মধ্যে নিয়ে এসেছিল, এবং ক্লাবটি তার তরুণ স্ট্রাইকিং প্রতিভা, পার্থিব গগৈকে ধরে রাখতে সক্ষম হয়েছে, যিনি নয়টি গোল করেছেন। বেল্টের নিচে একটি ট্রফি নিয়ে, বেনালি বিশ্বাস করে যে ক্লাবটি সঠিক পথে রয়েছে এবং এই মৌসুমে তার লক্ষ্য অর্জনের দিকে মনোনিবেশ করার জন্য অতিরিক্ত চাপকে চ্যানেল করবে।

সেরাদের পরীক্ষা: চেন্নাইয়িন এফসি-র একটি সক্রিয় গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডো ছিল, কিয়ান নাসিরি (25) এবং গুরকিরাত সিং-এর মতো ফরোয়ার্ডদের মধ্যে দড়ি দেওয়া হয়েছিল। তারা নিয়মিত শুরুর ভূমিকা পাবেন কিনা তা দেখার বাকি রয়েছে।

সেরাদের পরীক্ষা: চেন্নাইয়িন এফসি-র একটি সক্রিয় গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডো ছিল, কিয়ান নাসিরি (25) এবং গুরকিরাত সিং-এর মতো ফরোয়ার্ডদের মধ্যে দড়ি দেওয়া হয়েছিল। তারা নিয়মিত শুরুর ভূমিকা পাবেন কিনা তা দেখার বাকি রয়েছে। | ছবির ক্রেডিট: পিটিআই

লাইটবক্স-তথ্য

সেরাদের পরীক্ষা: চেন্নাইয়িন এফসি-র একটি সক্রিয় গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডো ছিল, কিয়ান নাসিরি (25) এবং গুরকিরাত সিং-এর মতো ফরোয়ার্ডদের মধ্যে দড়ি দেওয়া হয়েছিল। তারা নিয়মিত শুরুর ভূমিকা পাবেন কিনা তা দেখার বাকি রয়েছে। | ছবির ক্রেডিট: পিটিআই

চেন্নাইয়িন এফসি-এর একটি সক্রিয় গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডো ছিল, জুনের মধ্যে তার বেশিরভাগ চুক্তি শেষ হয়ে যায়। এখন চাপ ওয়েন কোয়েলের উপর ভারতীয় কোর থেকে সেরাটা বের করার এবং গত মৌসুমে ষষ্ঠ স্থান অর্জনের উন্নতি করার জন্য। ফরোয়ার্ড কিয়ান নাসিরি এবং গুরকিরাত সিং-এর চেন্নাইয়িন-এর পদক্ষেপগুলি তারা নিয়মিত প্রাথমিক ভূমিকা পেতে পারে কিনা তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে।

পেশাদার ফুটবলের সুনীল ছেত্রীর শেষ মরসুমে কী হতে পারে, বেঙ্গালুরু এফসি মুম্বাই সিটি থেকে জোসে পেরেরা ডিয়াজ, আলবার্তো নোগুয়েরা এবং রাহুল ভেকে নিয়ে এসেছে। ক্লাবটি আশা করছে যে স্ট্রাইকার শিবশক্তি নারায়ণন গত বছর হতাশাজনক অভিযানের পরে ট্র্যাকে ফিরে আসতে পারেন। যদিও লিগ শিল্ড জিততে পারে নাগালের বাইরে, 40 বছর বয়সী ছেত্রী প্লে অফের মাধ্যমে সিলভারওয়্যারে ফাটল পেতে চাইবেন।

ক্যারিশম্যাটিক কোচ ইভান ভুকোমানোভিচ এবং জেকসনের হার, একটি অপ্রতিরোধ্য প্রাক-মৌসুমের সাথে মিলিত, এই মরসুমে কেরালা ব্লাস্টার্স ভক্তদের প্রত্যাশা কমিয়ে দিতে পারে। নোহ সাদুই এবং জেসুস জিমেনেজের সংযোজন স্কোয়াডে কিছুটা মূল্য এনেছে, তবে দুর্বল ঘরোয়া কোর তাদের পক্ষে প্লে অফের জন্য চ্যালেঞ্জ করা কঠিন করে তুলতে পারে।

আইএসএল-এর একমাত্র ভারতীয় কোচ খালিদ জামিল, নিয়মিত মরসুমের শেষের দিকে পাঁচ ম্যাচের জয়বিহীন রানের সুযোগ নষ্ট না হওয়া পর্যন্ত জামশেদপুর এফসিকে প্লে অফ হান্টে দৃঢ়ভাবে রেখেছিলেন। জেরেমি মনজোরোর প্রস্থান সম্ভবত ক্লাবকে ক্ষতিগ্রস্থ করবে, তবে জাভি হার্নান্দেজ, জাভি সিভেরিও, জর্ডান মারে, স্টিফেন ইজে এবং লাজার সিরকোভিচ সহ একটি সতেজ বিদেশী কোর, জেএফসিকে জিনিসগুলির মধ্যে রাখা উচিত।

অনিশ্চয়তা থেকে যায়

পাঞ্জাব এফসি তালাল, জর্ডান গিল এবং প্রাক্তন প্রধান কোচ স্টাইকোস ভার্গেটিসকে হারানোর জন্য ভাল করবে এবং এখনও প্লে অফের জন্য গত মরসুমের মতো প্রতিদ্বন্দ্বিতা করবে।

নতুন প্রবেশকারী মোহামেডান এসসি কলকাতা জায়ান্ট বাগান এবং ইস্টবেঙ্গলের সাথে প্রতিযোগিতায় আরও ইতিহাস এবং প্রতিদ্বন্দ্বিতা যোগ করবে। যাইহোক, ক্লাবটি তার সর্বোচ্চ স্কোরার, লালহ্লানসাঙ্গাকে ইস্টবেঙ্গলের কাছে হারিয়েছে এবং এটিকে একটি সম্মানজনক প্রচারে পরিচালিত করার জন্য তার বিদেশী চুক্তির উপর নির্ভর করবে।

হায়দ্রাবাদ এফসি-এর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছিল এই মাসের শুরুতে বিসি জিন্দাল গ্রুপ একটি দখল সম্পন্ন করার পরে, আর্থিক সমস্যাগুলির সমাধান করে যা এর আগের মালিকানার অধীনে খারাপ থেকে খারাপের দিকে তুষারপাত হয়েছিল। যাইহোক, প্রধান কোচ থাংবোই সিংতো গত মৌসুম থেকে টেবিলের নিচের দিকের ফিনিশিংয়ে উন্নতি করার জন্য একটি দুর্বল স্কোয়াড সংগ্রহ করা কঠিন বলে মনে করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button