Sport update

সেল্টিক, ভারতীয় জুগলার এবং মোহামেডান স্পোর্টিং: স্কট কোয়েল চেন্নাইয়ের প্রথম হোম খেলার আগে সেলিমকে স্মরণ করেন


ভারতীয় ফুটবলের সাথে ওয়েন কোয়েলের প্রেমের সম্পর্ক তাকে ঘরোয়া সার্কিটে ভক্তদের মধ্যে একটি ঘরোয়া নাম করেছে।

চেন্নায়িন এফসি-র সাথে ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) রানার্সআপ, জামশেদপুর এফসি-র সাথে আইএসএল শিল্ড এবং গত মৌসুমে চার বছরে প্রথমবারের মতো মেরিনা মাচান্সের জন্য শীর্ষ-ছয় ফিনিশ – কোয়েলের পরিচয়ের প্রয়োজন নেই।

যাইহোক, এই মরসুমে চেন্নাইয়ের সাথে তার প্রথম হোম খেলার আগে, তিনি ভারতীয় ফুটবলের একটি অধ্যায়কে প্রতিফলিত করতে বেছে নিয়েছিলেন যার সাথে তিনি স্কটল্যান্ডে ফিরে এসেছিলেন, যেটি মহম্মদ সেলিম পুরোটা জুড়ে দিয়েছিলেন।

1904 সালে কলকাতায় জন্মগ্রহণকারী সেলিম, স্কটিশ জায়ান্ট সেল্টিক, একটি ইউরোপীয় ক্লাবের হয়ে খেলা প্রথম ভারতীয় হয়েছিলেন।

স্কটিশ দৈনিক ডেইলি রেকর্ডের তৎকালীন প্রধান ফুটবল লেখক ওয়েভারলি এই খবরটি ভেঙেছেন, লিখেছেন, “তার ভাই এল্ডারসলি ডকসে একজন স্টোরকিপার এবং এই সপ্তাহে তিনি উইলি ম্যালির সাথে যোগাযোগ করেছিলেন যে বাচ্চি, যিনি এখানে ছুটিতে এসেছেন তাকে দেওয়া হোক। সেল্টসের সাথে রান আউট।”

“সেল্টিক ম্যানেজার আমাদের রঙিন দর্শককে একটি ট্রায়াল গেমে জায়গা দিতে রাজি হয়েছেন, এবং তিনি বুট ছাড়া, শিনগার্ড ছাড়া ফিল্ড নিয়েছিলেন। এবং একটি আনন্দদায়ক খেলা খেলেছে। গোলমুখে তার ক্রসগুলো ছিল ছবি।”

তার অভিষেকে, তিনি 1936 সালে গ্যালস্টনের বিরুদ্ধে 7-1 জয়ে কমপক্ষে তিনটি গোল করেছিলেন।

গ্যালস্টনের বিপক্ষে দল

ফোলি; হগ এবং অন্য; ডসন, মিলার এবং হিউজ; সেলিম, ডাইভারস, ফিটজসিমন্স, ম্যাকইনলি

“তিনি তার বুড়ো আঙুলে বলটিকে ভারসাম্যপূর্ণ করেন, এটিকে তার ছোট পায়ের আঙুলের স্কেল থেকে নামতে দেন, এটিকে ঘুরিয়ে দেন, ডিফেন্ডারের চারপাশে এক পায়ে ঝাঁপিয়ে পড়েন, তারপর বলটিকে কেন্দ্রে ফ্লিক করেন যাকে শুধুমাত্র এটিকে গোলে পাঠাতে হয়,” পড়ুন স্কটিশ দৈনিক গ্লাসগো অবজারভারে তার সম্পর্কে একটি প্রতিবেদন।

হ্যামিল্টনের বিপক্ষে, তিনি 6-0 ব্যবধানে জয়ে স্পট থেকে গোল করেছিলেন।

“খালি পায়ে ভারতীয় গোলরক্ষকের বাম দিকে বলটি শক্ত করে ধাক্কা দিয়েছিল, যদিও তার হাতটি এটির কাছে যেতে সক্ষম হয়েছিল, তবে এটিকে জালে যাওয়া ঠেকাতে পুরোপুরি অক্ষম ছিল,” ডেইলি রেকর্ড জানিয়েছে।

হ্যামিল্টনের বিপক্ষে দল

ফোলি; জে হগ এবং ‘জুনিয়র’; ডসন, মিলার এবং হিউজ; সেলিম, কাহিল, ম্যাকইনলি, ম্যাকডোনাল্ড এবং ফিটজসিমন্স।

একজন উইঙ্গার হিসাবে লক্ষ্য স্থাপনের ক্ষেত্রে তার শোষণের বাইরে যা তাকে আলাদা করেছে তা হল যে তিনি খালি পায়ে খেলেন – সেখানে ব্রিটিশ লোকেদের কাছে সম্পূর্ণ বিজাতীয় বৈশিষ্ট্য।

সেলিম স্কটল্যান্ডে থাকাকালীন ‘দ্য ইন্ডিয়ান জাগলার’ উপাধি অর্জন করেন, ডেইলি রেকর্ড সেল্টিকের বিখ্যাত প্রশিক্ষক জিমি ম্যাকমেনিমির একটি শক্তিশালী প্রকাশ করে যে খেলার আগে সেলিমের খালি পায়ে এবং গোড়ালিগুলি ব্যান্ডেজ দিয়ে মুড়িয়েছিল।

“তিনি বিরোধী ডিফেন্ডারদের মোটামুটিভাবে সম্মোহিত করেছিলেন এবং সাতটি গোল আসলে তার পদক্ষেপের ফলাফল ছিল। বিদেশি ফুটবলাররা বিরল নয়। কিন্তু সবাই রেগুলেশন বুট খেলেছে,” অ্যালান ব্রেকের বই অফ স্কটিশ ফুটবল থেকে একটি অধ্যায় পড়ে।

“সেলিম তার দেশীয় পদ্ধতিতে লেগে থাকতে পছন্দ করেছিলেন, এবং আরও কী, তিনি অন্য সহযোগীদের ‘বুট খুলে দেখেছিলেন’। শ্যুটিং এবং বল নিয়ন্ত্রণে তার নির্ভুলতা দর্শকদের দারুণভাবে সুড়সুড়ি দিয়েছিল।”

যদিও সেলিম কথিত হোমসিক হওয়ার কারণে প্রীতি খেলার পরপরই ভারতে ফিরে আসেন, তবে তার খালি পায়ের জাদুটি কোয়েল সহ স্কটসম্যানদের প্রজন্মের মধ্যে স্থায়ী ছাপ রয়ে গেছে, যে গ্যালস্টন খেলার প্রায় তিন দশক পরে জন্মগ্রহণ করেছিলেন।

এবং ভারতে সেলিম যে ক্লাবটির সাথে সবচেয়ে বেশি যুক্ত ছিলেন, তিনি ছিলেন মোহামেডান, যার সাথে তিনি টানা পাঁচটি কলকাতা ফুটবল লিগ শিরোপা জিতেছিলেন।

“আমি মনে করি মোহামেডান এমন একটি ক্লাব যা ভারতীয় ফুটবলের বুননে সমৃদ্ধ। এটিতে একজন খেলোয়াড় ছিলেন যিনি গ্লাসগো সেল্টিকের হয়ে দীর্ঘদিন খেলেছিলেন এবং সেই সময়ে তিনি খালি পায়ে খেলেছিলেন, “কোয়েল তার নাম মনে রাখতে সংগ্রাম করে সাংবাদিকদের বলেছিলেন।

এবং একই ক্লাব, এই মরসুমে আইএসএলে সদ্য উন্নীত হয়েছে, চেন্নাইয়িনের পথে দাঁড়িয়েছে – কোয়েলের প্রশিক্ষক – এই মরসুমে তার প্রথম হোম গেমে মুগ্ধ করতে চাইছে।

1930-এর দশকে, একজন ভারতীয় ফুটবলের মাধ্যমে স্কটল্যান্ডে মন জয় করেছিলেন। প্রায় এক শতাব্দী পরে, একজন স্কটসম্যান বৃহস্পতিবার ভারতে বৃত্তটি সম্পূর্ণ করতে দেখবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button