Sport update

চ্যাম্পিয়ন্স লিগের সংঘর্ষে পিএসজির দুর্বলতা কাজে লাগাতে সেট-পিস গুরু জোভারের উপর আর্সেনাল ব্যাঙ্কগুলি


আর্সেনাল একটি শক্তিশালী অস্ত্র মোতায়েন করবে, যারা মঙ্গলবারের চ্যাম্পিয়ন্স লিগের শোডাউনে প্যারিস সেন্ট জার্মেইনের সেট-পিস দুর্বলতাকে কাজে লাগাতে বিড করার সময় পিচে পা রাখে না।

সেট-পিস গুরু নিকোলাস জোভারের জন্য মিকেল আর্টেতার পক্ষ ইউরোপের প্রধান শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে এবং ফ্রি-কিককে ধন্যবাদ।

পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি কোচিং স্টাফের সাথে আর্টেটার সাথে কাজ করার পরে, জোভারকে 2021 সালে তার বন্ধুকে আর্সেনালে অনুসরণ করতে রাজি করা হয়েছিল।

জোভারের চতুর স্কিমগুলি আর্সেনালের সাফল্যের অজানা রহস্য ছিল — এই মরসুম পর্যন্ত যখন এর দুর্দান্ত সম্পাদন অবশেষে অভিভূত বিরোধীদের কাছে স্পষ্ট হয়ে ওঠে।

জোভারের আগমনের পর থেকে গানাররা সেট-পিস থেকে (পেনাল্টি বাদে) 44টি গোল করেছে, যার মধ্যে গত মৌসুম থেকে প্রিমিয়ার লীগে 25টি রয়েছে।

আরও পড়ুন: লা লিগা: বাধাপ্রাপ্ত ডার্বিতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অ্যাটলেটিকো শেষ-হাঁপাতে সমতা এনেছে

সেই সময়ের মধ্যে ইংলিশ টপ-ফ্লাইটে যেকোনও দলের মধ্যে এটিই সবচেয়ে বেশি, যার মধ্যে 19টি কর্নার থেকে এসেছে, যার মধ্যে গ্যাব্রিয়েল ম্যাগালহেসের গুরুত্বপূর্ণ হেডারটি শিরোপার প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির সাথে 2-2 ড্রতে।

আর্সেনালের কাছে জোভারের গুরুত্ব প্রকাশ পায় যখন আর্টেটা তাকে টাচলাইনে একটি ভালুকের আলিঙ্গনে smothered যখন একটি কর্নার থেকে আরেকটি গ্যাব্রিয়েল হেডার এই মৌসুমের শুরুতে টটেনহ্যামের কাছে 1-0 ব্যবধানে গুরুত্বপূর্ণ জয় সীলমোহর করে।

“তার ক্ষেত্রে, অন্যান্য ক্ষেত্রে, একজন ব্যক্তি হিসাবে, আমাদের যে সম্পর্ক আছে, তাই আমি যখন সেখানে ছিলাম তখন তাকে সিটিতে এবং তারপরে আর্সেনালে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম,” আর্টেটা বলেছিলেন।

“সে এবং স্টাফরা, খেলোয়াড়দের মনে বিশ্বাস জাগিয়েছে যে ফুটবল ম্যাচ জেতার অনেক উপায় রয়েছে।

“এটি সত্যিই একটি শক্তিশালী এবং এটি আমাদের অনেক কিছু দিয়েছে। তাই তাদের সকলের জন্য একটি বড় প্রশংসা নিশ্চিতভাবেই।”

জোভার সেট-পিস থেকে আক্রমণ এবং রক্ষা উভয়ের জন্য প্রতারণামূলক রুটিন তৈরি করেছে।

জার্মান বংশোদ্ভূত 42-বছর-বয়সীর সবচেয়ে সফল সৃষ্টি দেখেন প্রতিপক্ষ গোলরক্ষককে আর্সেনালের খেলোয়াড়দের একটি রিং দ্বারা চাপে রাখা হয় যখন গ্যাব্রিয়েল দূরের পোস্টে একটি কর্নারের সাথে দেখা করার জন্য তার দৌড়ে বার করে।

“নিকোকে ক্রেডিট। আমি মনে করি তিনি একটি আশ্চর্যজনক কাজ করেন। আমরা এটা নিয়ে অনেক প্রশিক্ষণ দিই। আপনি প্রতি সপ্তাহে এটি দেখতে কতটা গুরুত্বপূর্ণ। কখনও কখনও সেট-পিস একটি খেলা নির্ধারণ করে। আমরা নিকোকে পেয়ে আনন্দিত,” আর্সেনালের ফরোয়ার্ড কাই হাভার্টজ বলেছেন।

‘সেট-পিস সত্যিই গুরুত্বপূর্ণ’

ডেড-বল পরিস্থিতিতে বিস্তারিতভাবে আর্সেনালের মনোযোগের বিপরীতে, প্যারিস সেন্ট-জার্মেই সেট-পিসগুলিতে ফোকাস করার বিরুদ্ধে একগুঁয়েভাবে বেছে নিয়েছে।

পিএসজি বস লুইস এনরিকে যখন তাকে নিয়োগ দেওয়া হয়েছিল তখন তিনি একজন বিশেষজ্ঞ আনেননি এবং ক্লাবটি কেবল মাঝে মাঝে আক্রমণ এবং সেট পিস রক্ষা করার জন্য কাজ করে বলে জানা গেছে।

এটি পিএসজিকে নিয়মিতভাবে কর্নার এবং ফ্রি-কিক থেকে স্বীকার করে নিয়েছে, একটি দুর্বলতা যা জোভার তার ত্রুটিগুলি প্রকাশের প্রত্যাশায় তার ঠোঁট চাটছে।

সেট-পিসগুলির প্রতি ফরাসি চ্যাম্পিয়নের কৌতূহলী মনোভাব এটিকে দুর্বল করে দিয়েছে, অনেকটা টটেনহ্যামের মতো – সিরিয়াল ডেড-বল ভুলের শিকার যার বস অ্যাঞ্জে পোস্টেকোগ্লু প্রিমিয়ার লিগের কয়েকজন পরিচালকের মধ্যে একজন যারা এখনও প্রবণতাটি গ্রহণ করেননি।

চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি 2023 সালে কার্লোস ভিসেনসকে অনূর্ধ্ব-18 কোচ থেকে সেট-পিস বিশেষজ্ঞ হিসাবে উন্নীত করার জন্য গার্দিওলার সিদ্ধান্ত থেকে উপকৃত হয়েছে।

এছাড়াও পড়ুন: টনি পপোভিচ অস্ট্রেলিয়ার কর্মীদের বিশ্বস্ত লেফটেন্যান্ট হেইডেন ফক্সকে নিয়োগ করেছেন

সিটি সেট-পিস থেকে 21 বার স্কোর করেছে এবং গত মেয়াদে টানা চতুর্থ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে মাত্র একবার।

“আধুনিক ফুটবলে, সেট-পিস সত্যিই গুরুত্বপূর্ণ,” গার্দিওলা বলেছেন।

“আমরা প্রতিটি দলের মতো কোণায় জিনিসগুলি প্রস্তুত করছি। কাউকে ধারনা নিয়ে আসতে হয়েছিল, এবং আমরা এটি করতে যাচ্ছি তাই সমস্ত কৃতিত্ব কার্লোসকে।

ব্রেন্টফোর্ড, যেটি জোভারকে তিন বছর ধরে নিয়োগ করেছিল, তারা সেট-পিস বিপ্লবের প্রথম দিকের একজন গ্রহণকারী ছিল এবং চেলসি তাদের ডেড-বল কোচ বার্নার্ডো কুয়েভাকে মে মাসে সই করার জন্য £750,000 ($1 মিলিয়ন) প্রদান করেছিল।

আন্দ্রেয়াস জর্জসন সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে তার প্রাথমিক কাজ হিসাবে সেট-পিস স্কিম নিয়ে যোগদান করেছেন যখন অস্টিন ম্যাকফির রুটিনগুলি 41 বছরে প্রথমবারের মতো অ্যাস্টন ভিলাকে চ্যাম্পিয়ন্স লিগে পৌঁছাতে সাহায্য করেছে।

লিভারপুল পিটার ক্রাউয়েৎজের গ্রীষ্মের প্রস্থানের পর এই পদের জন্য বিজ্ঞাপন দেয়, “কৌশলগত বিশেষজ্ঞ” এর কাজের বিবরণে “আক্রমনাত্মক এবং রক্ষণাত্মক সেট-পিস উভয় কৌশলের দক্ষতার সাথে প্রশিক্ষনের ক্ষমতা” সহ।

আপাতত, এতে কোনো সন্দেহ নেই যে আর্সেনাল প্রান্তিক লাভকে পুঁজি করে শিরোপা নির্ধারণ বা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button