Sport update

সৌদি মানবাধিকার রেকর্ড ‘স্পোর্টস ওয়াশিং’ করছে না, বলেছেন 2034 বিশ্বকাপের বিড প্রধান


সৌদি আরবের 2034 বিশ্বকাপের বিড ইউনিটের প্রধান হাম্মাদ আলবালাউই বলেছেন, তার দেশ এলজিবিটিকিউ লোক সহ সমস্ত দর্শকদের স্বাগত জানায় এবং 48-টিমের শোপিস ইভেন্টটি হোস্ট করার জন্য তাদের বিডের সাথে তাদের মানবাধিকার রেকর্ড ‘স্পোর্টসওয়াশ’ করার কোনো সম্পর্ক নেই।

গ্লোবাল গভর্নিং বডি FIFA 2034 প্রতিযোগিতাটি এশিয়ান এবং ওশেনিয়া কনফেডারেশনের দরদাতাদের জন্য সীমিত করেছে কারণ মরক্কো, পর্তুগাল এবং স্পেন 2030 টুর্নামেন্টের হোস্টিং ভাগ করবে।

11 ডিসেম্বর ফিফা কংগ্রেসে স্বাগতিকদের আনুষ্ঠানিকভাবে নিয়োগ করা হবে। গত বছরের শেষের দিকে ফিফার সময়সীমার আগে অন্য কোনো আগ্রহের প্রকাশ না থাকায় সৌদি আরবের বিড সফল হওয়া প্রায় নিশ্চিত।

আগস্টে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে যে সৌদি আরব 2034 সালের পুরুষদের বিশ্বকাপের জন্য তাদের বিডের জন্য ফিফার নিজস্ব মানবাধিকারের প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যর্থ হয়েছে এবং দেশটির মানবাধিকার সুরক্ষা উন্নত করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

কিংডমে LGBTQ লোকেদের জন্য কোনো পাবলিক অ্যাডভোকেসি গ্রুপ নেই এবং সৌদির রাষ্ট্রীয় আইন অসংহিতা থাকলেও, অ্যামনেস্টির দ্বারা বোঝা যায় যে মানুষ সমলিঙ্গের যৌনকর্মে লিপ্ত হয়েছে তা প্রমাণিত হলে মৃত্যুদণ্ড দেওয়া যেতে পারে।

এছাড়াও পড়ুন | ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষের মধ্যে লেবাননের এফএ সমস্ত ম্যাচ স্থগিত করেছে

“আপনাকে সম্মান করা হবে,” আলবালাউই বলেছেন স্কাই স্পোর্টস LGBTQ অনুরাগীদের তার দেশে আসা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে। “আপনাকে সৌদি আরবে স্বাগত জানানো হবে কারণ সারা বিশ্বের সকলের কাছে সেই সম্মান ও স্বাগত।

“আমরা আমাদের অতিথিদের সকলের গোপনীয়তাকে সম্মান করি। গত কয়েক বছরে আমরা লক্ষ লক্ষ অতিথিকে সৌদি আরবে আসতে দেখেছি। আমরা তিন মিলিয়নেরও বেশি অনুরাগীদের অংশগ্রহণে একশোরও বেশি ক্রীড়া ইভেন্টের আয়োজন করেছি যারা তাদের অভিজ্ঞতা উপভোগ করেছে।

“লোকেদের রাজ্য সম্বন্ধে নিজেদের শিক্ষিত করতে হবে এবং সেটা করার সর্বোত্তম উপায় হল আসা এবং পরিদর্শন করা। তারা অতিথিপরায়ণ সৌদিদের খুঁজে পাবে। আমরা আমাদের সকল অতিথিদের গ্রহণ করতে চাই।”

2023 সালের মে মাসে, সৌদি সরকার পরিচালিত পর্যটন ওয়েবসাইট এলজিবিটি দর্শনার্থীদের জন্য সাধারণ তথ্যের অধীনে একটি বিবৃতিতে বলেছিল, “আমরা অনুরোধ করি যে দর্শকরা আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্যকে সম্মান করবে এবং বিশ্বের অন্য কোনো দেশে ভ্রমণ করার সময় আমাদের আইন অনুসরণ করবে।”

“বিশ্বব্যাপী অন্যান্য সরকারের মতো, দর্শকদের তাদের ব্যক্তিগত তথ্য প্রকাশ করার প্রয়োজন নেই এবং আমরা দর্শকদের গোপনীয়তার অধিকারকে সম্মান করব।”

সৌদিরা গত কয়েক বছরে সকার, ফর্মুলা ওয়ান, বক্সিং এবং গল্ফের মতো উচ্চ-প্রোফাইল খেলাগুলিতে প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সহ নেতৃস্থানীয় সমালোচকরা তেল সমৃদ্ধ রাজ্যটিকে তার মানবাধিকার রেকর্ডকে “ক্রীড়া ধোয়া” করার জন্য অভিযুক্ত করেছেন।

আলবালাউই স্পোর্টস ওয়াশিংয়ের অভিযোগ অস্বীকার করেছেন এবং স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় মিডিয়ার সাথে কথা বলার সময় ভিশন 2030 এর প্রতি কিংডমের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

সুখী জীবন

“আমরা শিরোনাম করার জন্য এটি করছি না, আমরা আমাদের জনগণের জন্য এটি করছি,” আলবালাউই বলেছেন। “আমরা সৌদিরা যাতে দীর্ঘতর এবং সুখী জীবনযাপন করে তা নিশ্চিত করার জন্য বিনিয়োগ করছি এবং এটি এমন একটি বিষয় যা আমরা খুব গর্বিত।”

ভিশন 2030, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এবং সাম্প্রতিক সংস্কারের পিছনে চালিকা শক্তির নেতৃত্বে 2016 সালে চালু হয়েছিল, এর লক্ষ্য হল পর্যটনকে বাড়িয়ে তোলা এবং সাংস্কৃতিক ও ঐতিহ্যগত অনুষ্ঠান এবং খেলাধুলার মাধ্যমে নগর জীবনকে উন্নত করে দেশের তেল-নির্ভর অর্থনীতিকে বৈচিত্র্যময় করা।

“স্পোর্টস ওয়াশিং যদি আমার জিডিপি 1% বৃদ্ধি করতে চলেছে, তবে আমরা স্পোর্টস ওয়াশিং চালিয়ে যাব,” মোহাম্মদ বিন সালমান একটি সাক্ষাত্কারে বলেছিলেন। ফক্স নিউজ গত বছর

এছাড়াও পড়ুন | গ্রাহাম আর্নল্ডের পর অস্ট্রেলিয়ার নতুন কোচ টনি পপোভিচ কে?

একটি স্বাধীন মানবাধিকার প্রেক্ষাপট বিশ্লেষণ, সৌদি এবং ব্রিটিশ আইন সংস্থাগুলির সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে, আবুহিমেদ আলশেখ আলহাগবানি (এএসএন্ডএইচ) ক্লিফোর্ড চান্স বিডের জন্য, বেশ কয়েকটি মানবাধিকার সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে, অ্যামনেস্টি জানিয়েছে।

এ্যামনেস্টি যোগ করেছে, ডকুমেন্ট, যা শুধুমাত্র সরকারি সংস্থার কাছ থেকে ইনপুট জড়িত, এটির প্রস্তুতিতে কোনও সুশীল সমাজ সংস্থা বা অধিকার-ধারকদের সাথে পরামর্শ করেনি।

অ্যামনেস্টির গবেষক দানা আহমেদ এ তথ্য জানিয়েছেন রয়টার্স জুন মাসে যখন সংস্থাটি 2022 বিশ্বকাপের সময় কাতারে অভিবাসী কর্মীদের উপর গবেষণা চালাতে সক্ষম হয়েছিল, যার ফলে সংস্কার হয়েছে, সৌদি আরবে তাদের অনুরূপ প্রবেশাধিকার প্রত্যাখ্যান করা হয়েছে।

জুনের আরেকটি অ্যামনেস্টি রিপোর্টে বলা হয়েছে যে 2030 ফিফা বিশ্বকাপের আয়োজনের সাথে জড়িত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মানবাধিকারের ঝুঁকিগুলিও সমাধান করা হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button