Sport update

হাঙ্গেরিতে নেশন্স লিগের ম্যাচের আগে ইতালির সমর্থকরা ইসরায়েলের জাতীয় সঙ্গীতের সময় তাদের মুখ ফিরিয়ে নেয়


সোমবার নিরপেক্ষ হাঙ্গেরিতে নেশনস লিগের একটি ম্যাচের আগে ইসরায়েলের জাতীয় সঙ্গীত চলাকালীন প্রায় 50 ইতালির সমর্থক কালো পোশাক পরিহিত একটি দল আপাত প্রতিবাদে তাদের মুখ ফিরিয়ে নেয়।

ইতালি সমর্থকরা একটি ইতালীয় পতাকাও ধারণ করে যার গায়ে লেখা ছিল “লিবার্টা” (স্বাধীনতা)। “অতি” সমর্থকদের দ্বারা লাগানো অন্যান্য ব্যানারে কালো স্ল্যাশ ছিল।

হামাসের সাথে বিরোধের কারণে ইসরায়েল তাদের হোম গেমগুলি হাঙ্গেরিতে সরিয়ে নিয়েছে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং দীর্ঘদিন ধরে হাঙ্গেরিকে ইহুদিদের জন্য ইউরোপের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে উন্নীত করেছেন। অরবান ফিলিস্তিনি সংহতি বিক্ষোভ নিষিদ্ধ করেছে, যুক্তি দিয়ে যে তারা জননিরাপত্তার জন্য হুমকি।

ইতালির সমর্থকদের একই দল যারা সংগীতের সময় তাদের মুখ ফিরিয়ে নিয়েছিল তারাও প্রথমার্ধে ইতালীয় ফ্যাসিবাদ বিরোধী কর্মী ইলারিয়া সালিসের বিরুদ্ধে স্লোগান দেয়, ইতালিয়ান দৈনিক কোরিয়ারে ডেলা সেরা রিপোর্ট উগ্র ডানপন্থী বিক্ষোভকারীদের উপর হামলার অভিযোগের মুখোমুখি হওয়ার পর জুনে বুদাপেস্টে গৃহবন্দি থেকে মুক্ত হন সালিস।

ইতালীয় সবুজ ও বাম জোটের হয়ে ইউরোপীয় পার্লামেন্টের নতুন সদস্য নির্বাচিত হওয়ার পর সালিসকে মুক্তি দেওয়া হয়।

হাঙ্গেরীয় আদালতের কক্ষে যেখানে তাকে বিচারের মুখোমুখি করা হয়েছিল সেখানে হাতকড়া পরা এবং শিকল পরা ছবি প্রকাশের পর সালিস ইতালিতে একটি হট-বোতাম রাজনৈতিক সমস্যা হয়ে ওঠে।

ইসরায়েল-ইতালি খেলাটি বুদাপেস্টের বোজসিক এরিনায় খেলা হচ্ছিল, যখন বেলজিয়াম শুক্রবার ইসরায়েলের বিরুদ্ধে 3-1 ব্যবধানে জয়লাভ করেছিল হাঙ্গেরির ডেব্রেসেনে।

শুক্রবারের ম্যাচটি বেলজিয়ামের জন্য একটি হোম গেম ছিল কিন্তু বেলজিয়াম ফুটবল ফেডারেশন জুলাই মাসে বলেছিল যে নিরাপত্তার কারণে ইসরায়েলের বিরুদ্ধে খেলা অনুষ্ঠিত করা “বেলজিয়ামের কোনো স্থানীয় কর্তৃপক্ষ এটি সম্ভব বলে মনে করে না”।

ইতালি 14 অক্টোবর উডিনে ইস্রায়েলের আয়োজক হওয়ার কথা রয়েছে, যদিও উডিনের সিটি কাউন্সিল ম্যাচটিকে সমর্থন করেনি এবং একই দিনে উত্তর শহরে একটি ফিলিস্তিনিপন্থী বিক্ষোভের জন্য নির্ধারিত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button