Sport update

উয়েফা নেশনস লিগ: জার্মানির নাগেলসম্যান ‘অত্যন্ত প্রতিভাবান’ নেদারল্যান্ডস থেকে সতর্ক


কোচ জুলিয়ান নাগেলসম্যান বলেছেন, মঙ্গলবার আমস্টারডামে নেশন্স লিগে মুখোমুখি হওয়ার সময় জার্মানির “অত্যন্ত প্রতিভা সহ” নেদারল্যান্ডস দলের থেকে সতর্ক থাকতে হবে।

মার্চে ফ্রাঙ্কফুর্টে ডাচদের বিপক্ষে ২-১ ব্যবধানের জয় সহ ২০২৩ সালের নভেম্বর থেকে জার্মানি ৯০ মিনিটে কোনো খেলা না হারায়নি।

শনিবার ডুসেলডর্ফে হাঙ্গেরির বিরুদ্ধে প্রভাবশালী 5-0 ব্যবধানে জয় সত্ত্বেও, নাগেলসম্যান বলেছেন নেদারল্যান্ডস আরও বড় হুমকি তৈরি করেছে।

“ডাচ দল হাঙ্গেরির চেয়ে ভাল সজ্জিত,” নাগেলসম্যান বলেছেন, তিনি জোহান ক্রুইফ এরেনায় “কমলা রঙের সবকিছু সহ দুর্দান্ত পরিবেশ” আশা করেছিলেন।

ডাচরা, যারা ইউরো 2024-এ সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে বাদ পড়েছিল, তারা জার্মানির সবচেয়ে বড় ফুটবল প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে।

1974 সালের বিশ্বকাপ ফাইনালে আন্ডারডগ জার্মানি নেদারল্যান্ডসকে হারিয়েছিল। ইউরো 1988 এ, টুর্নামেন্ট জয়ের পথে ডাচরা সেমিফাইনালে পশ্চিম জার্মানিকে ঘরের মাটিতে পরাজিত করে।

নাগেলসম্যান বলেছিলেন যে দেশগুলির মধ্যে গেমগুলি “সর্বদা সুন্দর দ্বৈত” ছিল এবং যোগ করে “এটি সর্বদা চিত্তাকর্ষক যে তারা কতজন ভাল খেলোয়াড়কে টুপি থেকে বের করে আনতে পারে”।

21 বছর বয়সী ফরোয়ার্ড জামাল মুসিয়ালা এবং ফ্লোরিয়ান উইর্টজের অসামান্য পারফরম্যান্সের মাধ্যমে হাঙ্গেরির বিরুদ্ধে জার্মানির প্রভাবশালী জয়টি চালিত হয়েছিল।

আরও পড়ুন | জার্মানির লড়াইয়ের জন্য ডাচ কোচের আস্থার ভোট পেয়েছেন ডি লিগট

সোমবারের শুরুতে, নেদারল্যান্ডসের কোচ রোনাল্ড কোম্যান স্বীকার করেছেন যে তিনি জার্মানির তারকা জুটির প্রতি “ঈর্ষান্বিত” ছিলেন, বলেছেন “মুশিয়ালা এবং উইর্টজ অবিশ্বাস্য খেলোয়াড়”।

নাগেলসম্যান বলেছিলেন যে তরুণ আক্রমণকারীরা “বিশাল পদক্ষেপ নিয়েছে” এবং তাদের প্রশংসা করেছে “0.0 শতাংশ স্বার্থপর, বিশেষ করে ফ্লো (উইর্টজ) কখনও কখনও খুব নিঃস্বার্থ হয়৷

“দুজনেই অত্যন্ত পরিশ্রমী, এবং সেটা মোটেও কমেনি। আমি অনুভব করি না যে তাদের উভয়েরই বাস্তবতার সাথে যোগাযোগ হারাতে পারে। তারা ডাউন-টু-আর্থ।”

ম্যাচটি ছিল জার্মানির দলের সেরা খেলোয়াড় ম্যানুয়েল নিউয়ার, থমাস মুলার, টনি ক্রুস এবং ইল্কে গুন্ডোগানের অবসরের পর প্রথম, কিন্তু তরুণ জুটির পারফরম্যান্স উদ্বেগ কমিয়ে দিয়েছে নাগেলসম্যানের নতুন চেহারার দিকটি সামঞ্জস্য করতে সমস্যা হতে পারে।

জার্মানির রবার্ট অ্যান্ড্রিচ, যিনি মিডফিল্ডে ক্রুসের সাথে খেলেছিলেন, বলেছেন বরুসিয়া ডর্টমুন্ডের স্রষ্টা প্যাসকেল গ্রসের পাশে থাকা “আমার জন্য বড় পরিবর্তন নয়”।

আন্দ্রিচ এক বছরেরও কম সময় আগে 2023 সালের নভেম্বরে জার্মানিতে অভিষেক করেছিলেন কিন্তু তারপর থেকে তিনি তার দেশের 11টি গেমের প্রতিটিতে খেলেছেন, নয়বার শুরু করে।

তিনি সাংবাদিকদের বলেছিলেন: “অবশ্যই, আপনি এক বা দুই বছর আগে অনুমান করতে পারেননি যে আমি জার্মানির হয়ে খেলব — বা আমি এত গেম খেলব।”

নাগেলসম্যান আরও প্রকাশ করেছেন যে স্ট্রাইকার নিকলাস ফুয়েলক্রুগ বাছুরের ইনজুরির কারণে মঙ্গলবারের ম্যাচের জন্য সন্দেহের মধ্যে ছিলেন, ম্যাচের দিন সিদ্ধান্ত নেওয়া হবে।

ফুয়েলক্রুগ, যিনি গ্রীষ্মে বরুসিয়া ডর্টমুন্ড থেকে ওয়েস্ট হ্যামে চলে এসেছিলেন, হাঙ্গেরির বিপক্ষে জয়ে গোল করেছিলেন এবং এখন জার্মানির হয়ে 22টি ম্যাচে 14টি গোল করেছেন৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button