Sport update

পিএসজি গ্যালাকটিকো ছাড়াই ইউসিএল শুরু করে তবে সফল হওয়ার জন্য আপাতদৃষ্টিতে আরও ভাল সজ্জিত


এক দশকেরও বেশি সময় ধরে, প্যারিস সেন্ট-জার্মেই-এর কাতারি মালিকরা বড় তারকাদের আকৃষ্ট করতে অসামান্য ব্যয় করেছেন।

তাদের লক্ষ্য ছিল ক্লাবটিকে লাভজনক করা, প্রায়শই গুন্ডাদের সাথে যুক্ত একটি পক্ষের অপেশাদার ভাবমূর্তি মুছে ফেলা এবং চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সক্ষম একটি প্রতিযোগিতামূলক দল গড়ে তোলা।

গত বছর প্রথমবারের মতো 800 মিলিয়ন ইউরো ($890 মিলিয়ন) ছাড়িয়ে যাওয়ার অভূতপূর্ব আয়ের সাথে, তারা দৃঢ় প্রবৃদ্ধি তৈরি করতে সক্ষম হয়েছে।

তারা তাদের স্টেডিয়ামকে সহিংসতা থেকে মুক্তি দিতেও সফল হয়েছিল যা প্রায়শই পার্ক দেস প্রিন্সেসের পরিবেশকে এত উত্তেজনাপূর্ণ এবং প্রতিকূল করে তোলে।

এবং তারা প্যারিসে গেমের সবচেয়ে বড় নাম আনতেও সক্ষম হয়েছিল। জ্লাতান ইব্রাহিমোভিচ, লিওনেল মেসি, নেইমার এবং কাইলিয়ান এমবাপ্পের মত কখনও কখনও ইউরোপের সবচেয়ে বড় টুর্নামেন্ট জেতার সম্ভাবনার আভাস দিয়েছিলেন।

কিন্তু চ্যাম্পিয়নস লিগের মুকুট স্বপ্নই থেকে গেল।

সুপারস্টাররা সবাই এখন পার্ক দেস প্রিন্সেস ছেড়ে চলে গেছে, এবং এটি প্যারাডক্সিক্যাল শোনাতে পারে, তবে ক্লাবটি মহাদেশীয় গৌরবের সন্ধানে আরও ভালভাবে সজ্জিত হতে পারে।

পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাটে নতুন কী এবং কীভাবে তা প্যান আউট হবে?

বিগত বছরগুলিতে মেসিকে ইন্টার মিয়ামিতে এবং নেইমারের সৌদি আরব দল আল-হিলালে চলে যাওয়ার পরে, এই গ্রীষ্মে এমবাপ্পের রিয়াল মাদ্রিদে চলে যাওয়া পিএসজিতে একটি যুগের অবসান ঘটিয়েছে, যেখানে তারকা খেলোয়াড়দের ব্যক্তিগত দক্ষতার উপর নির্ভর করা এবং স্প্ল্যাশিং করা। 2011 সালের কাতারি দখলের পর থেকে অর্থই স্বাভাবিক।

এমবাপ্পের রেখে যাওয়া বড় গর্তটি আর একজন সুপারস্টার পূরণ করেননি।

পরিবর্তে, কোচ লুইস এনরিক তার যা ছিল তা ঢালাই করার জন্য জোর দিয়েছিলেন। এনরিকের প্রকল্পটি বোধগম্য: এমবাপ্পেকে নকল করা যায় না তবে তার স্থলাভিষিক্ত হতে পারে মুষ্টিমেয় আক্রমণাত্মক খেলোয়াড় যারা ফ্রান্স অধিনায়কের চেয়ে বেশি বা বেশি স্কোর করতে সক্ষম।

“আমার কাছে, এটি গত মৌসুমের ধারাবাহিকতা,” বলেছেন এনরিকে, যিনি এখন পর্যন্ত চারটি ফরাসি লিগের খেলায় 21 জন খেলোয়াড়কে ব্যবহার করেছেন। “আমরা একটি তরুণ দল, এটা সত্য। কিন্তু আমরা ইচ্ছা এবং ক্ষুধায় পূর্ণ, যা একটি বিস্ময়কর জিনিস। এই ধরনের স্কোয়াড পেয়ে আমি খুবই ভাগ্যবান।”

এছাড়াও পড়ুন: বার্সেলোনার ইনজুরি আপডেট: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী ম্যাচে ওলমো কয়েক সপ্তাহের জন্য বাদ পড়েছেন

এনরিক প্রতিযোগিতা তৈরি করতে এবং প্রতিটি পদে দ্বিতীয় বিকল্পের জন্য প্রতিটি সেক্টরে কম পরিচিত কিন্তু দুর্দান্ত খেলোয়াড়দের নিয়োগের জন্য বলেছিলেন। এই মরসুমে এটি আরও গুরুত্বপূর্ণ হতে পারে কারণ চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফর্ম্যাটে আরও দল আরও বেশি খেলা দেখতে পাবে। বুধবার স্প্যানিশ দল জিরোনার বিপক্ষে শুরু হবে পিএসজি।

পিএসজি গোলরক্ষক ম্যাটভে সাফনভ, উচ্চ রেট ডিফেন্ডার উইলিয়ান পাচো এবং প্রতিশ্রুতিশীল মিডফিল্ডার জোয়াও নেভেস, সেইসাথে উইঙ্গার ডেসিরি ডুয়েকে চুক্তিবদ্ধ করেছে। পাচো এইন্ট্রাক্ট ফ্রাঙ্কফুর্টে চিত্তাকর্ষক ছিলেন যখন বহুমুখী নেভেস ইতিমধ্যে 19 বছর বয়সে পর্তুগালের সাথে 11 টি ক্যাপ অর্জন করেছেন।

পাচো এবং নেভেস দ্রুত দলের সাথে মিলিত হয়েছে এবং নতুন চেহারা পিএসজি অবিলম্বে বিতরণ করেছে। এটি তার প্রথম চারটি ম্যাচ জিতে লিগ 1 স্ট্যান্ডিংয়ে শীর্ষে রয়েছে।

উইকএন্ডে ফ্রেঞ্চ শিরোপাধারী দলের কাছে ৩-১ গোলে হেরে যাওয়ার পর ব্রেস্ট কোচ এরিক রয় বলেছেন, “পিএসজি গত বছরের তুলনায় যৌথভাবে অনেক শক্তিশালী, সবাই রান করে এবং ডিফেন্ড করে। “বিশেষ করে যখন তারা বল হারায়, তারা অনেক চাপ দেয়।”

এছাড়াও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগ 2024/25: আকাঞ্জি ‘কঠিন’ সময়সূচীর আশঙ্কায় ম্যান সিটি ইন্টার পুনর্মিলনের জন্য প্রস্তুত

মৌসুমে সবচেয়ে বড় প্রশ্ন চিহ্ন ছিল পিএসজির সেরা খেলোয়াড় ছাড়া শক্তিশালী আক্রমণ বজায় রাখার ক্ষমতা। উইংসে দুই দ্রুত এবং শক্তিশালী খেলোয়াড় — Ousmane Dembélé এবং Badley Barcola — মার্কো অ্যাসেনসিওকে একটি মিথ্যা নং 9 ভূমিকায় অংশীদার করে, PSG মনে হয় সঠিক উত্তর খুঁজে পেয়েছে।

দলটি 16 গোল করেছে, মাত্র তিনটি হার করেছে, এবং 1952 সালে রেইমসের পর থেকে চারটি লিগ ম্যাচের পর সেরা গোলের ব্যবধানের গর্ব করে। শুধুমাত্র মার্সেইয়ের ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউডের বারকোলা এবং ডেম্বেলের চেয়ে বেশি গোল রয়েছে, যেখানে নেভেস তিনটি অ্যাসিস্ট নিয়ে লীগে নেতৃত্ব দিচ্ছেন।

কিন্তু ফ্রেঞ্চ লিগে পিএসজির আধিপত্যের জন্য – গত 12টি মরসুমের মধ্যে 10টিতে এটি জিতেছে – এটি কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট দ্বারা কেনার পর থেকে শুধুমাত্র একটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছেছে। অবাক হওয়ার কিছু নেই এনরিকে বয়ে যেতে চান না।

অনুভূত উন্নতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “আমরা মরসুম শেষে দেখব দল কী অর্জন করেছে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button