Sport update

ডর্টমুন্ড ভক্তরা বলছেন যে জার্গেন ক্লপের রেড বুল ফুটবল প্রধান হওয়ার সিদ্ধান্ত ‘জীবনের কাজকে নষ্ট করে দিয়েছে’


প্রাক্তন কোচ জার্গেন ক্লপের ঘোষণার পর বরুসিয়া ডর্টমুন্ডের ভক্তরা ক্ষোভ ও হতাশার সাথে প্রতিক্রিয়া দেখিয়েছেন যে তিনি রেড বুলের ফুটবল অপারেশনের প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।

এনার্জি ড্রিংক কোম্পানি, যেটি ডর্টমুন্ডের বুন্দেসলিগার প্রতিদ্বন্দ্বী আরবি লিপজিগ এবং সালজবার্গ এবং নিউইয়র্কের দলগুলির মালিক, বুধবার আশ্চর্যজনক ঘোষণা করেছিল, প্রাক্তন লিভারপুল কোচ জানুয়ারিতে তার ভূমিকা শুরু করেছিলেন।

ক্লপ ডর্টমুন্ডে একজন স্থানীয় নায়ক হয়ে ওঠেন, ক্লাবে তার সাত বছরে দুটি বুন্দেসলিগা শিরোপা এবং একটি জার্মান কাপ উপহার দেন এবং 2013 সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে যান।

ডর্টমুন্ডের ফ্যানজাইন শোয়াটজগেলব অবশ্য বলেছে যে ক্লপ তার খ্যাতি নষ্ট করেছে এবং “একটি আঘাতে এটি ভেঙে দিয়েছে”।

এটি ক্লোপের ‘সাধারণ একজন’-এর স্ব-লেবেল নিয়েও সমস্যাটি নিয়েছিল, এটি চেলসিতে আসার পরে হোসে মরিনহোর ‘একজন বিশেষ ব্যক্তি’ ঘোষণার একটি জিভ-ইন-চিক রেফারেন্স।

“স্বাভাবিকটি, দুর্ভাগ্যবশত () সমস্ত স্তরে স্বাভাবিক। এই নোংরা ব্যবসায় অন্য সবার মতো স্বাভাবিক,” ম্যাগাজিন লিখেছে।

“রেড বুলকে সমর্থন করার জার্গেন ক্লপের সিদ্ধান্ত তার জীবনের কাজকে ধ্বংস করেছে, অন্তত ডর্টমুন্ড এবং জার্মানিতে ভক্তদের একটি বৃহৎ অনুপাতের জন্য,” এটি যোগ করার সময় ডর্টমুন্ড ভক্তদের একটি “ভাল আঙ্গুলের মধ্যম আঙুল” দিয়েছিল।

57 বছর বয়সী এই 2015 সালে লিভারপুলে চলে যাওয়া সত্ত্বেও ডর্টমুন্ডে তার খ্যাতি বজায় রেখেছিলেন যেখানে তিনি শক্তির অভাবের কারণে গ্রীষ্মে পদত্যাগ করার আগে চ্যাম্পিয়ন্স লিগ এবং প্রিমিয়ার লিগ সহ বেশ কয়েকটি শিরোপা জিতেছিলেন।

সেপ্টেম্বরে ডর্টমুন্ডের ওয়েস্টফ্যালেনস্ট্যাডিয়নে ৮১,৩৬৫ ভক্তের সামনে একটি প্রশংসাসূচক ম্যাচে তাকে উচ্ছ্বসিত সংবর্ধনা দেওয়া হয়।

এছাড়াও পড়ুন | সাউথগেট এক বছরের জন্য কোচ হবেন না, অন্য জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনা নেই

সামাজিক ইস্যুতে কথা বলার তার ইচ্ছা – ফুটবলে বাণিজ্যিকতা সহ – তার উত্তরাধিকারের অংশও তৈরি করেছে, যেমন তার ‘প্রত্যেক’ আবেদন রয়েছে।

ইংল্যান্ডে, তিনি টিভি নেটওয়ার্কের দ্বারা নির্ধারিত ম্যাচের সময় স্লটের বিরুদ্ধে কথা বলেছেন সেইসাথে পপুলিজম এবং ব্রেক্সিটের বিস্তৃত বিষয়গুলির বিরুদ্ধে।

বিচ্ছিন্ন প্রতিযোগিতার জন্য লিভারপুলের মালিকানার সমর্থন সত্ত্বেও তিনি 2021 সালে ইউরোপীয় সুপার লিগের প্রকাশ্যে সমালোচনা করেছিলেন।

রেড বুলে চাকরি নেওয়ার তার সিদ্ধান্ত ডর্টমুন্ড সমর্থকদের বিরক্ত করেছে, যারা জার্মানির অনেক ভক্তের মতো, আরবি লিপজিগকে দীর্ঘদিনের অপছন্দ করে।

কিছু ভক্ত বিশ্বাস করেন যে 2009 সালে প্রতিষ্ঠিত লিপজিগ জার্মানির 50+1 নিয়মের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, যার জন্য ক্লাবগুলির সদস্যদের নিয়ন্ত্রণ প্রয়োজন, অন্যরা রেড বুল দ্বারা ব্যবহৃত মাল্টি-ক্লাব মালিকানার মডেলটিকে আঘাত করেছে।

‘আশ্চর্যের কিছু নেই’

ক্লপের সিদ্ধান্তে আশ্চর্য হওয়াটা অভিন্ন ছিল না, এমনকি ডর্টমুন্ডেও যেখানে ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স-জোয়াকিম ওয়াটজকে তাকে “তার নতুন চাকরিতে সৌভাগ্য” কামনা করেছেন।

“এটি আমার কাছে অবাক হওয়ার কিছু ছিল না কারণ আমরা ব্যক্তিগতভাবে এটি সম্পর্কে কথা বলেছি,” তিনি বলেছিলেন এএফপিএর জার্মান ক্রীড়া সহায়ক সংস্থা এসআইডি বুধবার

ক্লপ এর আগে নিজেকে একজন ফুটবল “ঐতিহ্যবাদী” বলে অভিহিত করার সময় রেড বুল মডেলকে রক্ষা করেছিলেন।

“কিন্তু আমি দেখতে পাচ্ছি যে লাইপজিগ ঐতিহ্যবাহী ক্লাবগুলো থেকে কিছুই কেড়ে নেয়নি, তারা তাদের নিজস্ব পথে চলে গেছে। তারা ডর্টমুন্ড বা বায়ার্নের চেয়ে বেশি অর্থ উপার্জন করে না। তারা তরুণ খেলোয়াড়দের বিকাশ করে — পুরো ধারণাটি একটি ফুটবল ধারণা এবং অর্থের ধারণা নয়, “তিনি বলেছিলেন।

প্রাক্তন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রাল্ফ রাঙ্গনিক, যিনি একই পদে ছিলেন ক্লপ জানুয়ারিতে দায়িত্ব নেবেন, বলেছেন, “ইয়ুর্গেন কী অবদান রাখতে পারে তা দেখতে অবশ্যই উত্তেজনাপূর্ণ হবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button