Sport update

ইনজুরির কারণে গত মৌসুমে শীর্ষ লিগের খরচ ৭৩২ মিলিয়ন ইউরো, বুন্দেসলিগা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত


ইউরোপের শীর্ষ পাঁচ ঘরোয়া লিগের মধ্যে জার্মানির বুন্দেসলিগা খেলোয়াড়দের সবচেয়ে বেশি আহত হওয়ার সম্ভাবনা রয়েছে তবে মঙ্গলবার প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে ইংল্যান্ডের প্রিমিয়ার লিগ সবচেয়ে বেশি আঘাত-সম্পর্কিত খরচ বহন করে।

ইন্স্যুরেন্স ফার্ম হাউডেনস মেনস ইউরোপিয়ান ফুটবল ইনজুরি ইনডেক্সের চতুর্থ সংস্করণ প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা, লা লিগা, লিগ 1 এবং সেরি এ-তে 2023-24 মৌসুমে 4,123 সহ মিলিতভাবে রেকর্ড করা আঘাতের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখায় — যা 4% বৃদ্ধি পেয়েছে 2022-23 এবং 2020-21 এর তুলনায় 37% বেশি।

ইনজুরির কারণে গত মৌসুমে খেলোয়াড়দের বেতন হিসেবে 732 মিলিয়ন ইউরো ($797.73 মিলিয়ন) খরচ হয়েছে, যেখানে 2020-21 সালে রিপোর্টের প্রথম সংস্করণের পর থেকে, ইউরোপের শীর্ষ লিগে 14,292টি ইনজুরির ঘটনা ঘটেছে, ক্লাবগুলির খরচ হয়েছে 2.3 বিলিয়ন ইউরো। খেলোয়াড়দের বেতন।

রিপোর্টটি খেলোয়াড়দের কল্যাণের সাথে আসে, যার মধ্যে রয়েছে ইনজুরি, ফিফার বর্ধিত ক্লাব বিশ্বকাপ এবং উয়েফার সংস্কার করা ক্লাব প্রতিযোগিতার সাথে একটি ক্রমবর্ধমান আলোচিত বিষয় যা ইতিমধ্যে প্যাক করা ঘরোয়া সময়সূচীর কাজের চাপকে যোগ করে।

সোমবার খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো ইউরোপ এবং ঘরোয়া লিগ সতর্ক করেছে যে খেলোয়াড়দের ধর্মঘটের জন্য চাপ দেওয়া হতে পারে।

এছাড়াও পড়ুন | টমাস টুচেল ইংল্যান্ডের ম্যানেজার হতে চলেছেন: রিপোর্ট

হাউডেনের হেড অফ স্পোর্টস জেমস বারোজ বলেছেন যে ডেটা খেলোয়াড়দের ক্রমবর্ধমান শারীরিক চাহিদাকে নিম্নরেখা করে।

তিনি বলেন, “অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিকভাবে বর্ধিত প্রতিযোগিতার সাথে ফিক্সচারের ভিড় তীব্রতর হওয়ার কারণে, আমরা আরও বেশি খেলোয়াড়কে দীর্ঘ সময়ের জন্য সাইডলাইন করতে দেখছি, শুধুমাত্র এই মরসুমে ইনজুরির খরচ উল্লেখযোগ্য 5% বৃদ্ধি পেয়েছে।”

হাউডেন রিপোর্টে প্রিমিয়ার লিগের 21 বছরের কম বয়সী খেলোয়াড়দের আঘাতের তীব্রতার একটি উদ্বেগজনক বৃদ্ধি তুলে ধরা হয়েছে এবং প্রতিটি ইনজুরি গড়ে 44 দিনের ছুটির সমান – 2022-23 সালে 26.5 থেকে বেড়ে।

সব বয়সী গ্রুপে হাঁটুর চোট গত মৌসুমে শীর্ষ লিগ জুড়ে 367 সহ একটি নতুন উচ্চে পৌঁছেছে, ক্লাবগুলির সম্মিলিত 141 মিলিয়ন ইউরো খরচ হয়েছে।

সামগ্রিকভাবে গত মৌসুমে, পাঁচটি লিগ জুড়ে প্রতি 92 মিনিটে একটি ইনজুরি ঘটেছে, দলগুলোর প্রতি খেলায় গড়ে 172,975 ইউরো খরচ হয়েছে। বুন্দেসলিগা ক্লাবগুলি প্রতি 52 মিনিটে একটি আঘাত পেয়েছিল এবং ডার্মস্ট্যাড প্রতি 33 মিনিটে একটি সহ্য করে।

প্রতিবেদনের প্রথম প্রকাশের পর থেকে বরুসিয়া মোয়েনচেংগ্লাডবাখ এক মৌসুমে 100 টিরও বেশি ইনজুরির রেকর্ড করা দ্বিতীয় দল হয়ে উঠেছে।

প্রিমিয়ার লিগের মোট ইনজুরির সংখ্যা আসলে 2022-23 সালে 944 থেকে 2023-24 সালে 915-এ নেমে এসেছে, যদিও ইংলিশ টপ-ফ্লাইট গত মৌসুমে পাঁচটি লিগের জন্য আঘাতের খরচের 44% তৈরি করেছিল। লা লিগার 142 মিলিয়ন ইউরোর তুলনায় গত মৌসুমে ইনজুরির কারণে প্রিমিয়ার লিগের ক্লাবগুলির সম্মিলিত 318 মিলিয়ন ইউরো খরচ হয়েছে।

ম্যানচেস্টার ইউনাইটেডের গত মৌসুমে প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি ইনজুরির পরিমাণ ছিল যেখানে 75 জন ইনজুরির কারণে খেলোয়াড়দের অনুপলব্ধ 39 মিলিয়ন ইউরো দেওয়া হয়েছিল। নিউক্যাসল ইউনাইটেড সবচেয়ে বেশি আহত দল ছিল ৭৬।

গত মৌসুমের বুন্দেসলিগা অভিযানে বায়ার্ন মিউনিখের 96টি ইনজুরির জন্য খরচ হয়েছে 39 মিলিয়ন ইউরো যেখানে চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন মাত্র 36টি ইনজুরিতে পড়েছেন, যার দাম 3.45 মিলিয়ন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button