Sport update

WSL 2024-25: ACL ইনজুরি প্লেগ লিগ মরসুমে পাঁচ সপ্তাহেরও কম সময়ের মধ্যে


এই মাসের শুরুর দিকে সোফি লুন্ডগার্ড যখন ছেঁড়া অগ্রবর্তী ক্রুসিয়েট লিগামেন্ট নিয়ে নিচে পড়ে যান, তখন লিভারপুল মিডফিল্ডার উইমেনস সুপার লিগের খেলোয়াড়দের বিধ্বংসী হাঁটুর আঘাতে ভুগতে একটি উদ্বেগজনক তালিকায় যোগ দেন — মরসুমে মাত্র চার সপ্তাহ।

এভারটনের ইনমা গ্যাবারো এবং অরোরা গ্যালি, একে অপরের আট দিনের মধ্যে আহত হয়েছেন, এবং চেলসির জর্জা ফক্স এবং সোফি ইঙ্গেলও মহিলাদের খেলাকে যন্ত্রণা দিতে থাকা একটি ইস্যুতে মৌসুমের জন্য হারিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

রয়টার্সের সাথে একটি সাক্ষাত্কারে গ্লোবাল প্লেয়ারস ইউনিয়ন ফিফপ্রোর অ্যালেক্স কুলভিন বলেছেন, “মূলত প্রতি রাউন্ডে (সপ্তাহে) একটি ম্যাচ হয়েছে। “আমি বলব গত কয়েক সপ্তাহ ধরে ACL ইনজুরির ঘটনা ঘটেছে… এটা অনেক বেশি।”

FIFPRO, পেশাদার ফুটবলারদের সংগঠন, নাইকি এবং লিডস বেকেট ইউনিভার্সিটি এপ্রিল মাসে প্রজেক্ট ACL চালু করার জন্য একত্রিত হয়েছিল, একটি তিন বছরের গবেষণা যা ইংল্যান্ডের 12-টিম WSL-এর উপর ফোকাস করে এবং বহুমুখী ঝুঁকির কারণগুলির দিকে নজর দেয় — কেবল শারীরবৃত্তিতে পার্থক্যের পরিবর্তে – – যা নারী খেলোয়াড়দের পুরুষ খেলোয়াড়দের তুলনায় দুই থেকে ছয় গুণ বেশি সংবেদনশীল করে তোলে।

“গত বছর, পুরুষদের প্রিমিয়ার লিগে মোট 10টি (ACL ইনজুরি) ছিল (38 সপ্তাহের বেশি), এবং তাই একটি বাস্তব পার্থক্য রয়েছে,” বলেছেন Culvin, FIFPRO-এর ডিরেক্টর গ্লোবাল পলিসি অ্যান্ড স্ট্র্যাটেজিক রিলেশনস, উইমেন ফুটবল।

পরিবেশগত পার্থক্য অনেক, কুলভিন বলেন, খেলা এবং প্রশিক্ষণ পিচ থেকে ফিজিওথেরাপি এবং ভ্রমণ সবকিছু সহ, কিন্তু এখনও একটি “হতাশাজনক” প্রবণতা রয়েছে, কুলভিন বলেছেন, একটি কারণের দিকে নজর দেওয়া।

এছাড়াও পড়ুন | এল ক্লাসিকোতে কোল্ডপ্লে? রিয়াল মাদ্রিদের লড়াইয়ে ব্যান্ডের লোগো পরবে বার্সেলোনা

“প্রত্যেকেরই মত, ‘ওহ, এটা কারণ মহিলাদের নিতম্ব আলাদা, বা তাদের দৌড়ানোর গতি কিছুটা আলাদা বা এটি বুট’,” তিনি বলেছিলেন। “আপনি শুধু একটি জিনিস নির্দেশ করতে পারেন না।”

গবেষণার ছয় মাসের কাছাকাছি, কুলভিন বলেছেন যে তারা পেশাদার মহিলা খেলোয়াড়দের উপর খুব কম বিদ্যমান গবেষণা খুঁজে পেয়েছেন। তিনি বলেন, এটি সম্পূর্ণরূপে আশ্চর্যজনক নয় যে সমস্ত ক্রীড়া বিজ্ঞান গবেষণার মাত্র 6-8% মহিলাদের উপর করা হয়।

মহিলাদের খেলায় খারাপ পিচ একটি সাধারণ অভিযোগ।

“আপনি যদি এই খেলোয়াড়দের পেশাদার ফুটবলার হিসাবে শ্রেণীবদ্ধ করেন তবে তাদের পারফর্ম করার জন্য সর্বোচ্চ মান থাকতে হবে এবং তারা যখন মাঠে থাকে তখন তাদের স্বাস্থ্য এবং সুরক্ষার দিকে নজর রাখতে পারে,” কুলভিন বলেছিলেন।

“এবং তারপরে একটি সুইমিং পুল সর্বদা উপলব্ধ থাকার দানাদার বিবরণে যাওয়া, কেবলমাত্র যখন পুরুষ বা অনূর্ধ্ব 17-রা এতে না থাকে, সেই সাথে হাইড্রোথেরাপি এবং ফিজিওথেরাপি এবং মাসিউসের মতো অন্যান্য জিনিসগুলি উপলব্ধ। এগুলি সত্যিই গুরুত্বপূর্ণ বাদাম এবং বোল্ট যা একটি ভাল তেলযুক্ত মেশিন তৈরি করে।”

কুলভিন বলেন, প্রজেক্ট এসিএল-এর একটি লক্ষ্য হল ইতিবাচক পদক্ষেপ — PFA-কে ন্যূনতম মানদণ্ডের কাছাকাছি প্রমাণ-অবহিত ফলাফলের সাথে সজ্জিত করার ক্ষমতা যা খেলোয়াড় ইউনিয়ন যুক্তি দিতে পারে তা অবশ্যই পুরো লীগ জুড়ে প্রয়োগ করতে হবে।

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা UEFA, যারা 2018 সাল থেকে অভিজাত মহিলাদের ফুটবলের উপর ইনজুরি নজরদারি অধ্যয়ন পরিচালনা করেছে, বলে যে ACL ইনজুরি বাড়ছে তা প্রমাণ করার জন্য কোনও সহায়ক তথ্য নেই।

“(কিন্তু) এটি একটি উদ্বেগ যা প্রায়শই বাবা-মা এবং তরুণ মেয়েদের ফুটবল খেলার কাছ থেকে প্রাপ্ত ইমেল এবং বার্তাগুলিতে উত্থাপিত হয়,” উয়েফার মেডিকেল বিভাগের একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, একটি আশঙ্কা রয়েছে যে আঘাতের চারপাশে ভুল তথ্য মেয়েদের খেলা থেকে বাধা দিতে পারে।

UEFA সম্প্রতি 2,000 টিরও বেশি খেলোয়াড়, কোচ এবং অভিভাবকদের ACL ইনজুরি এবং প্রতিরোধ সম্পর্কে তাদের জ্ঞান, মনোভাব এবং আচরণের উপর জরিপ করেছে এবং দেখেছে যে ACL ইনজুরিগুলি সবচেয়ে “বোঝাপূর্ণ”, যার অর্থ হারানো দিনগুলি।

গভর্নিং বডি মেডিকেল স্টাফ এবং কোচদের গাইড করতে সাহায্য করার জন্য ACL ইনজুরি প্রতিরোধ এবং ACL ইনজুরি ম্যানেজমেন্টের বিষয়ে ঐকমত্যের বিবৃতি তৈরি করছে এবং সুইজারল্যান্ডে মহিলাদের ইউরো 2025 টুর্নামেন্টের আশেপাশে ACL ইনজুরি প্রতিরোধে একটি প্রচারণা শুরু করছে।

চেলসির স্ট্রাইকার মিয়া ফিশেল এবং স্যাম কের সহ অসংখ্য ডাব্লুএসএল খেলোয়াড় এখনও এসিএল ইনজুরি থেকে সেরে উঠছেন, যেখানে টটেনহ্যামের কিট গ্রাহাম প্রাক-মৌসুম প্রশিক্ষণে মাত্র দুই বছরের মধ্যে দ্বিতীয়বার তার এসিএল ছিঁড়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button