Sport update

সুপার লিগের কেরালার টেবিল-টপার কালিকট এফসি ভারতীয় ফুটবল ইকোসিস্টেমের শীর্ষে পৌঁছতে চায়


ক্যালিকট এফসি, সুপার লিগ কেরালার বর্তমান টেবিল-টপার, তার দর্শনীয় স্থানগুলিকে উঁচু করে রেখেছে। লিগের সেমিফাইনালে পৌঁছানো প্রথম দল এবং আবার শিরোপা জয়ের স্পষ্ট ফেভারিট হিসেবে, এর উচ্চাকাঙ্ক্ষা বর্তমান মরসুমের বাইরেও প্রসারিত।

“আমাদের অন্যতম লক্ষ্য হল আই-লিগে অংশ নেওয়া, আমরা সেই স্তরে পৌঁছানোর সামর্থ্য পেতে নিজেদের প্রস্তুত করছি। এবং পরবর্তী লক্ষ্য স্বাভাবিকভাবেই আইএসএল, “কালিকট এফসির মালিক ভি কে ম্যাথিউসের সাথে একটি চ্যাটে বলেছেন স্পোর্টস্টার সোমবার এখানে.

“মূলত, আমরা কীভাবে ফুটবলকে একটু বেশি সংবেদনশীল করে তুলব এবং কালিকট এফসিকে কেরালার ক্লাব হিসাবে তৈরি করব, (কেরালা) ব্লাস্টার্সের মতো। এবং প্রধান পার্থক্য হল, কালিকট এফসি সব দিক থেকে ব্লাস্টারদের চেয়ে বেশি কেরালা থাকবে।”

ক্লাবের উচ্চাভিলাষী পরিকল্পনা রয়েছে এবং সমস্ত আনুষ্ঠানিকতা পূরণ হলে আগামী বছরের মধ্যে আই-লিগে যেতে চাই।

ক্লাবটির ঘরের মাঠ হিসাবে কোঝিকোড়ের ইএমএস কর্পোরেশন স্টেডিয়াম রয়েছে এবং শুরুর জন্য এটির প্রশিক্ষণ সুবিধা উন্নত করার পরিকল্পনা করছে।

এছাড়াও পড়ুন | মোহামেডান স্পোর্টিং বনাম কেরালা ব্লাস্টার্স আইএসএল 2024-25-এ ভিড়ের সহিংসতার কারণে বিরতি দিয়েছে

“পরের বছর, আমাদের নিজস্ব প্রশিক্ষণের জায়গা থাকবে। এটি কোঝিকোড়ে হবে তবে আমরা কোচির দিকেও নজর দেব। অনুশীলনের জায়গা পাওয়া কঠিন নয় এবং আমাদের একটি সুইমিং পুল এবং অন্যান্য সুবিধা থাকা দরকার। এবং আমাদের অবশ্যই এটির সাথে সংযুক্ত একটি একাডেমি থাকতে হবে,” বলেছেন আইবিএস সফটওয়্যারের নির্বাহী চেয়ারম্যান ম্যাথুস।

ম্যাথুস মনে করেন যে এসএলকে ক্লাবগুলি ভেঙে যেতে কয়েক বছর সময় লাগবে।

“একটি SLK ক্লাবের ফ্র্যাঞ্চাইজি বাজেট কিছুটা আই-লিগের মতোই সমান। আমি মনে করি না (SLK) ক্লাবগুলি প্রথম তিন বছরেও ভাঙবে। এর আর্থিক সফলতা নির্ভর করে দর্শকসংখ্যার ওপর, দর্শক বাড়াতে হবে। সে জন্য আমাদের সংবেদনশীল করতে হবে এবং সুপার লিগে আরও বেশি সংখ্যক লোককে আগ্রহী করতে হবে। এটা করার একটা উপায় হল আমরা সমাজ, স্কুল, একাডেমীর সাথে কতটা গভীরভাবে জড়িত… যখন একাডেমি থেকে ছেলে-মেয়েরা আসবে, তখন দর্শকসংখ্যা বাড়বে।”

এদিকে কালিকটের প্রধান কোচ ইয়ান অ্যান্ড্রু গিলান মনে করেন, এসএলকে – ভারতের দীর্ঘ স্টেট লিগ যা বিদেশী খেলোয়াড়দের অনুমতি দেয় – অন্য রাজ্যগুলির জন্য অনুসরণ করার জন্য একটি ভাল মডেল হতে পারে৷

“আপনি সম্ভবত বিদেশী খেলোয়াড়ের সংখ্যা কমাতে পারেন তবে ভারতীয় খেলোয়াড়দের মান বাড়াতে এবং লিগকে আকর্ষণীয় করতে আপনার বিদেশীদের প্রয়োজন,” বলেছেন গিলান।

গিলান অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া এবং নেপালের ফুটবল ক্লাবগুলির সাথে কাজ করেছেন এবং মনে করেন যে ভারতের খেলার জন্য আরও সুবিধার প্রয়োজন।

“আপনার বিশাল জনসংখ্যার সাথে, আপনি যদি সুবিধা প্রদান করে এটি গ্রহণ করতে পারেন, বাচ্চাদের একটি খেলা দিন এবং আপনি আরও ভাল বিকাশ করবেন,” তিনি বলেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button