Sport update

ফিফা 2026 বিশ্বকাপে নিখুঁত পিচের লক্ষ্য রাখে


2026 বিশ্বকাপ একটি উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে উত্তর আমেরিকায় আসছে, ক্ষেত্রটি 50% প্রসারিত করে এবং একাধিক জলবায়ু এবং উচ্চতা সহ তিনটি দেশের 16টি শহরে ফুটবলের দর্শন ছড়িয়ে দেবে।

FIFA, প্রতিটি স্থানের জন্য নিখুঁত পিচ তৈরি করার লক্ষ্যে, টেনেসি বিশ্ববিদ্যালয় এবং মিশিগান স্টেট ইউনিভার্সিটির টার্ফ বিশেষজ্ঞদের সাথে অংশীদারিত্ব করে টুর্নামেন্টের জন্য সেরা সারফেসগুলি নিয়ে গবেষণা এবং বিকাশ করতে।

মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় 104 টি ম্যাচ খেলে 48 টি দল নিয়ে দুই বছরেরও কম সময়ের মধ্যে বিশ্বকাপ শুরু হলে, এই গ্রীষ্মের শুরুতে কোপা আমেরিকার মতো পিচ আলোচনার বিষয় হতে চায় না।

কোপা, যা দক্ষিণ আমেরিকান সংস্থা কনমেবল প্রতি চার বছর পরপর আয়োজন করে, নড়বড়ে পৃষ্ঠের সমস্যায় ভুগছিল।

20 জুন আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে ওপেনারে কানাডাকে পরাজিত করার পর আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ কৃত্রিম টার্ফের পরিবর্তে ঘাসের মাঠটিকে “বিপর্যয়” বলে অভিহিত করেছেন। টুর্নামেন্টের শুরুতে অন্যান্য দল ও কোচদের নিয়ে সমালোচনা চলতে থাকে।

টেনেসির টারফগ্রাস সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের অধ্যাপক জন সোরোচান সম্প্রতি একটি টেলিফোন সাক্ষাৎকারে বলেছেন, “ফিফার উচ্চ প্রত্যাশা এবং দাবি রয়েছে যে আমাদের কোনো ব্যর্থতা থাকতে পারে না।” “তাই তারা এত গবেষণা এবং প্রস্তুতিকে সমর্থন করছে যাতে কোপাতে যা ঘটেছিল এবং কনমেবল যা হয়েছিল তার বিব্রতকর অবস্থা তাদের না হয়।”

এই বছরের কোপা আমেরিকার মতো, কিছু ফুটবল স্টেডিয়াম – যার মধ্যে কিছু ছাদ সহ – পরবর্তী বিশ্বকাপে খেলাগুলি হোস্ট করবে৷

সোরোচান, তার পরামর্শদাতা এবং মিশিগান রাজ্যের প্রাক্তন অধ্যাপক, ট্রে রজার্সের সাথে, তিন দশক আগে একই ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করেছিলেন যখন বিশ্বকাপ প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে 1994 সালে সফর করেছিল এবং গেমগুলি শহরতলির ডেট্রয়েটের পন্টিয়াক সিলভারডোমে খেলা হয়েছিল।

পড়ুন | কোপা আমেরিকা 2024: ছোট ইউএস মাঠ, সারফেস হ্যাম্পার টুর্নামেন্টের খারাপ মানের

“এখন পর্যন্ত এই টুর্নামেন্টকে ঘিরে সবচেয়ে সহজ সিদ্ধান্তগুলির মধ্যে একটি হল ইউটি এবং এমএসইউ বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্ব,” বলেছেন অ্যালান ফার্গুসন, ফিফা26 অবকাঠামো এবং প্রযুক্তিগত পরিষেবার পরিচালক৷ “দুজনেরই ইতিমধ্যে বিশ্ব-নেতৃস্থানীয় খ্যাতি ছিল, উভয়ই ইতিমধ্যে বিশ্ব-নেতৃস্থানীয় টার্ফ অধ্যাপকদের নেতৃত্বে রয়েছে। আমি চাকাটি পুনরায় উদ্ভাবন করতে চাইনি – এটি ইতিমধ্যেই এখানে ছিল।”

জলবায়ু পরিবর্তন একটি অতিরিক্ত পরিবর্তনশীল হতে পারে, বিশেষ করে মেক্সিকো থেকে কানাডা পর্যন্ত প্রসারিত গেমগুলির সাথে, এবং টার্ফ বিশেষজ্ঞরা এটি মোকাবেলার জন্য বিভিন্ন ধরণের পৃষ্ঠ বিবেচনা করছেন।

“যদিও বিশ্বকাপের চ্যালেঞ্জগুলিকে বিশেষভাবে মোকাবেলা করার জন্য নতুন জাতের ঘাসের প্রজনন করা হয়নি, গত 20 বছর ধরে টার্ফগ্রাস প্রজনন প্রচেষ্টা নতুন ঘাসের জাত প্রকাশ করেছে যা তাপ, খরা, রোগ এবং পরিধান সহনশীলতা উন্নত করেছে,” সোরোচান এর আগে বলেছিলেন সপ্তাহ

টেনেসি একটি ইনডোর স্টেডিয়ামের প্রতিলিপি করার জন্য একটি ছায়া ঘর তৈরি করেছে যাকে বলে। এদিকে, মিশিগান স্টেটে স্টেডিয়ামের উপরিভাগে মাটির পরিবর্তে প্লাস্টিকের উপর জন্মানো টার্ফ স্থাপনের ধারণাটি বিকাশের জন্য অ্যাসফল্টের 23,000-বর্গ-ফুট স্ল্যাব রয়েছে।

রজার্স এবং তার দল পরীক্ষা করে কিভাবে প্রাকৃতিক পৃষ্ঠ বল বাউন্সিং এর প্রতিক্রিয়া জানায় এবং যখন ক্লিটস যোগাযোগ করে।

কয়েক মাস আগে কোপা আমেরিকায়, মার্টিনেজ বলেছিলেন যে বলটি স্প্রিংবোর্ডের মতো মাঠের বাইরে লাফ দিয়েছিল।

দুই বছরে, রজার্স বলেছিলেন যে লক্ষ্য হল বিশ্বকাপে খেলার সারফেস নিয়ে আলোচনা করা কাউকে না শোনানো।

“যদি কেউ ক্ষেত্রটি উল্লেখ না করে,” তিনি বলেছিলেন, “আমরা জানি আমরা আমাদের কাজ করেছি।”

  1. ফিফা 2026 বিশ্বকাপে নিখুঁত পিচের লক্ষ্য রাখে
  2. প্যারিস 2024 প্যারালিম্পিক, দিন 2 লাইভ: 21-10, 21-15, 23-21 হারের পরে মানসী টুর্নামেন্টের বাইরে, দ্বিতীয় সিরিজের পরে তৃতীয় অবনী লেখারা, ফলাফল, স্কোর
  3. শুটিং, প্যারিস প্যারালিম্পিক 2024 লাইভ আপডেট: মহিলাদের 10 মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং SH1 যোগ্যতায় দ্বিতীয় সিরিজের পর অবনী লেখারা তৃতীয়, মোনা আগরওয়াল 6ষ্ঠ
  4. ভারতীয় ক্রীড়া মোড়ক, 30 অগাস্ট: প্রথম রাউন্ডের পর ব্রিটিশ মাস্টার্সে শর্মা, চৌহান T-30 তম
  5. আগাসি ভারতে Pickleball-এর PWR DUPR ইন্ডিয়ান ট্যুর অ্যান্ড লিগকে ফ্ল্যাগ অফ করবে

আরও গল্প পড়ুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button