World wide News

জিমেইল অ্যাপে নতুন ফিচার, কথা হবে গুগল জেমিনির সাথে (Latest Update)


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : গুগলের এআই অ্যাসিসট্যান্ট জেমিনি-এর সাথে এখন কথা বলা যাবে জিমেইল অ্যাপের মাধ্যমে। নতুন ফিচার ‘জিমেইল কিউএন্ডএ’ যুক্ত হওয়ায় ব্যবহারকারীরা এখন জিমেইল অ্যাপের মাধ্যমে গুগলের এআই-ভিত্তিক পার্সোনাল অ্যাসিসট্যান্ট ‘জেমিনি’ ব্যবহার করতে পারবেন। তবে প্রাথমিকভাবে অ্যান্ড্রোয়েড ডিভাইসগুলোতেই পাওয়া যাবে এই সুবিধা এবং আপনাকে হতে হবে জেমিনি’র পেইড সাবস্ক্রাইবার।

গত বৃহস্পতিবার (২৯ আগস্ট) গুগল নতুন এই ‘জিমেইল কিউএন্ডএ’ (জিমেইল কোয়েশ্চেন এন্ড অ্যানসার) ফিচারটি নিয়ে আসার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানায় তাঁদের ‘গুগল ওয়ার্ডপ্রেস আপডেটস’ ব্লগের মাধ্যমে। আপাতত শুধুমাত্র অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীরা অ্যাক্সেস পেলেও অচিরেই ফিচারটি অ্যাপলের আইওএস ডিভাইস থেকেই অ্যাক্সেস করা যাবে বলে ব্লগপোস্টে উল্লেখ করা হয়েছে।

কী করা যাবে এই ‘জিমেইল কিউএন্ডএ’ ফিচারটি দিয়ে?
জিমেইল অ্যাপে ‘কিউএন্ডএ’ বা কোয়েশ্চেন এন্ড অ্যানসার ফিচারটি ব্যবহার করে সহজেই অ্যাক্সেস করা যাবে গুগল জেমিনি। জিমেইল ব্যবহারকারীরা এখন জেমিনি ব্যবহার করে অ্যাকাউন্টে থাকা ই-মেইলের সারসংক্ষেপ (সামারি) তৈরি করতে পারবেন এবং জেমিনিকে দিয়ে ই-মেইল ও তার সারসংক্ষেপ পড়িয়েও নিতে পারবেন।

এছাড়া নির্দিষ্ট কোন ই-মেইল খুঁজে বের করা এবং ই-মেইলগুলো পড়ে সেখান থেকে নির্দিষ্ট কোন বিষয়ে বিস্তারিত তথ্য দেয়ার মতো কাজগুলো এখন ভয়েজ কমান্ডের মাধ্যমেই করা যাবে। এতে করে শ্রম ও সময় উভয়েরই সাশ্রয় হবে। ফলে কাজের গতি যেমন বাড়বে তেমনি স্বল্প সময়ে অনেক বেশি কাজ করা যাবে।

সাধারণভাবে জিমেইলে কিছু খুঁজে বের করতে হলে ব্যবহার করতে হয় ইন্টারফেসের একেবারে উপরে মাঝামাঝিতে থাকা সার্চ বার। নতুন ‘কিউএন্ডএ’ ফিচারটি নিয়ে আসলেও সার্চ বারটি কিন্তু সরিয়ে নিচ্ছে না গুগল। শুধু ‘জেমিনি’ নামক একটি বাটন যুক্ত হবে সার্চ বারটির পাশে।

সার্চ বারে টাইপ করে সার্চ করার বহুল প্রচলিত পন্থা থেকে সরে এসে এআই চ্যাটের মাধ্যমে সার্চ করাকে জনপ্রিয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে গুগল বেশ অনেক দিন ধরেই। আর তারই অংশ হিসেবে এবার জিমেইলে যুক্ত হচ্ছে ‘জেমিনি’ বাটন।

সার্চ বারের মাধ্যমে কোনো একটি ই-মেইল খুঁজে বের করার পরিবর্তে জিমেইল চাচ্ছে ব্যবহারকারীরা এআই চ্যাটবটের মাধ্যমে ই-মেইলের সারসংক্ষেপ (সামারি) তৈরি করে নিক। এআই দিয়ে তৈরি সারসংক্ষেপে সোর্স ই-মেইলেরও উল্লেখ থাকে, ফলে ব্যবহারকারীরা চাইলে সহজেই সোর্স ই-মেইলটিও পড়ে নিতে পারবেন।

জিমেইল অ্যাপ থেকে জেমিনি ব্যবহার করতে হলে অবশ্যই জেমিনি’র ‘পেইড সাবস্ক্রিপশন’ কেনা থাকতে হবে। পেইড সাবস্ক্রাইবাররা অ্যাপের উপরে ডানদিকে জেমিনি’র ‘ব্ল্যাক স্টার’ লোগো’তে ক্লিক করেই ফিচারটি ব্যবহার করতে পারবেন। আপাতত ‘জিমেইল কিউএন্ডএ’ ফিচারটি দিয়ে ই-মেইল অ্যাক্সেস করা গেলেও ভবিষ্যতে গুগল ড্রাইভেও এই ফিচারটি নিয়ে আসার পরিকল্পনার কথা জানিয়েছে গুগল।

উল্লেখ্য, গত জুনে ‘জিমেইল কিউএন্ডএ’ ফিচারটি ওয়েব ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। তবে সেখানেও কেবলমাত্র জেমিনি বা গুগল ওয়ান এআই-এর পেইড সাবস্ক্রাইবারদেরই অ্যাক্সেস ছিল। গুগলের জেমিনি ইকোসিস্টেমে থাকা এআই ফিচারগুলো ব্যবহার করতে হবে মাসে গুণতে হয় ২০ ডলারের মতো (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৪০০ টাকা)।

আইওএস ডিভাসে ‘জিমেইল কিউএন্ডএ’ ফিচারটি শীঘ্রই দেখা যাবার সম্ভাবনা থাকলেও নন-পেইড সাবস্ক্রাইবারদের জন্য এটি উন্মুক্ত করে দেয়া হবে এমন সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। কারণ এই ধরণের এআই-ভিত্তিক আধুনিক ফিচার নিয়ে আসার মূল উদ্দেশ্যই হচ্ছে সাধারণ ব্যবহারকারীদেরকে সাবস্ক্রিপশন কেনার জন্য উৎসাহিত করা।

গুগল তাঁদের ইকোসিস্টেমে থাকা সকল প্রোডাক্টেই জেমিনিকে যুক্ত করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। ফলে অচিরেই গুগল ডকস্‌, জিমেইল, গুগল ক্যালেন্ডারসহ অন্যান্য গুগল প্রোডাক্টেও জেমিনি-কে পেইড ফিচার হিসেবে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এআই প্রযুক্তিতে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইতোমধ্যেই বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করেছে, অথচ উপার্জন এখনও নামমাত্র। নিজেদের এআই কার্যক্রমকে চালিয়ে নিতে হলে বাড়াতে হবে এআই খাত থেকে উপার্জন। আর তাহলেই এআই বিনিয়োগে বোর্ড সদস্যদের ‘গ্রিন লাইট’ পাওয়া যাবে।

জেমিনি দিয়ে উপার্জনের চেষ্টা করা ছাড়া এআই খাতে উপার্জন বাড়ানোর আর কোন পথ গুগল এখনও সেভাবে তৈরি করতে পারেনি।

তথ্যসূত্র: গুগল ওয়ার্কশপ আপডেট, টেকক্রাঞ্চ,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button