Sport update

ইন্টারকন্টিনেন্টাল কাপ: ভারতের প্রথম ম্যাচের আগে প্রশিক্ষণের অভাব নিয়ে চিন্তিত মানোলো মার্কেজ


ভারতের প্রধান কোচ হিসাবে তার প্রথম খেলায় নেতৃত্ব দিয়ে, মানোলো মার্কেজ সেখানে ফিরে এসেছেন যেখানে তার জন্য সবকিছু শুরু হয়েছিল। 2020 সালে হায়দ্রাবাদ এফসি-তে যোগদানের পর, 2021-22 মৌসুমে ক্লাবকে আইএসএল শিরোপা জয়ের জন্য গাইড করার পরে তিনি ভারতীয় ফুটবলে একটি ঘরোয়া নাম হয়ে ওঠেন। দুই বছর পর, ব্লু টাইগার্স ইন্টারকন্টিনেন্টাল কাপের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং মঙ্গলবার মরিশাসের বিরুদ্ধে স্প্যানিয়ার্ডের অধীনে তাদের প্রথম ম্যাচ খেলতে প্রস্তুত হওয়ায় তিনি ভারতীয় কোচ হিসেবে ফিরে এসেছেন।

মানোলোর অভিষেকের জন্য মঞ্চটি নিখুঁত, কিন্তু মরিশাসের বিরুদ্ধে ভারতের সংঘর্ষের আগে একটি আলোচনার বিষয় হল স্প্যানিয়ার্ডের দল গঠনের জন্য সীমিত সময়। মরিশাসের তুলনায়, যারা এখানে খেলতে আসার আগে তিন সপ্তাহ ধরে প্রশিক্ষণ নিয়েছিল, মানোলো তার ছেলেদের সাথে মাত্র দুটি সেশন করেছে।

“হ্যাঁ, আমাদের প্রশিক্ষণের জন্য বেশি সময় নেই – প্রথম খেলার আগে মাত্র দুটি সেশন। একজন কোচ হিসেবে আমি এ বিষয়ে অভিযোগ করতে পারি, কিন্তু তারপর আমি খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। এটা অজুহাত সম্পর্কে না. ফিক্সচারগুলো এভাবেই হয়। যে বিষয়গুলি আমরা পরিবর্তন করতে পারি না, আমাদের সময় নষ্ট করা উচিত নয়, “সোমবার ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মার্কেজ বলেছিলেন।

পিসিতে মার্কেজের সাথে থাকা খেলোয়াড় ডিফেন্ডার রোশন সিং বলেছেন, “দলের প্রত্যেকের মতো আমিও খেলার প্রতি খুব মনোযোগী এবং ইতিবাচক। যদিও আমাদের কম প্রশিক্ষণ সেশন ছিল, আমরা সেরা ফলাফলের জন্য যাব।”

তীক্ষ্ণ হওয়া এবং আত্মতুষ্টি এড়ানো

মরিশাস, 173 তম স্থান, 124 তম র‌্যাঙ্কযুক্ত ভারতের চেয়ে 49 স্থান কম। কিন্তু পেশাদার ফুটবলের সাথে মার্কেজের সম্পর্ক তার জন্য যথেষ্ট দীর্ঘ যে র‌্যাঙ্কিং পরম থেকে অনেক দূরে।

স্প্যানিয়ার্ডের জন্য, আত্মতৃপ্তি এড়ানো এবং তার ছেলেদের অনুপ্রাণিত রাখা, এমনকি কাগজে দুর্বল বিরোধীদের বিরুদ্ধে, তার এজেন্ডায় উচ্চতর।

এছাড়াও পড়ুন | আইএসএল 2024-25: বিসি জিন্দাল গ্রুপ হায়দ্রাবাদ এফসিকে অধিগ্রহণ করেছে

“প্রথম ফিফা উইন্ডোটি কিছুটা জটিল কারণ অনেক দল এখনও তাদের প্রাক-মৌসুম চলছে, এবং কিছু দল তাদের বি-টিম ডুরান্ড কাপে খেলছে। কেউ কেউ তাদের মূল দলের সাথে খেলেছে এবং আমরা তাদের শারীরিক অবস্থা জানি না। কিন্তু পরবর্তী উইন্ডোতে এটি ঘটবে না কারণ তখন, আইএসএল [Indian Super League] চালু হবে,” যোগ করেছেন স্প্যানিয়ার্ড।

খেলোয়াড়দের ঘোরানোর সুযোগ

ফিটনেস উদ্বেগের কারণ হওয়ায়, মানোলো তাদের প্রথম ম্যাচে দলকে মিশ্রিত করতে এবং আন্ডারডগের বিরুদ্ধে তার নতুন মুখ ব্যবহার করতে প্রলুব্ধ হবে। কিয়ান নাসিরি, লালথাথাঙ্গা খাওলরিং (পুইতা) তে, স্প্যানিয়ার্ডের ব্যবহার করার জন্য উত্তেজনাপূর্ণ প্রতিভা রয়েছে, কিন্তু ভারতীয় কোচ কোনো প্রতিশ্রুতি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

“আমি ঠিক বলতে পারব না তারা কিনা [Kiyan or Puitea] খেলা হবে কিন্তু এখানে যে 25 জন খেলোয়াড় আছে – তারা সবাই আগামীকাল খেলতে পারবে। এটা পেশাদার ফুটবল। কখনও কখনও আপনি খেলতে পান, কখনও কখনও আপনাকে আপনার সুযোগের জন্য অপেক্ষা করতে হয়, ”ভারতীয় প্রধান কোচ বলেছেন।

গেমপ্ল্যানে লেগে থাকা

মরিশাস তার ইতিহাসে শুধুমাত্র একবার ভারতের সাথে খেলেছে – 2017 হিরো-ট্রাই নেশনস সিরিজে, যেখানে ভারত ২-১ ব্যবধানে জয়লাভ করেছিল। একটি শক্তিশালী ভারতীয় দলের বিপক্ষে খেলা সত্ত্বেও, অন্তত কাগজে, প্রধান কোচ গুইলাম মৌলেক বলেছেন তিনি ভিন্ন কিছু করবেন না।

“আমি আমার কৌশল পরিবর্তন করতে যাচ্ছি না। আমি চাই আমার খেলোয়াড়রা মানিয়ে নিতে পারুক, কিন্তু তারা নিজেদের খেলা খেলবে,” বলেছেন মৌলেক

মরিশাস ফরোয়ার্ড জেসন ফেরে তার কোচের বক্তব্যকে প্রতিফলিত করে বলেছেন যে এই উপলক্ষটি বিশাল কারণ মরিশাস ভারতে একটি শক্তিশালী দল খেলছে।

“আমরা জানি বেশিরভাগ আনন্দই তোমাদের জন্য আসবে [Indian players] আগামীকাল, তবে আমরা মাঠে আমাদের সেরাটা দেব এবং আগামীকাল এটি করতে আশা করি,” ফেরে বলেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button