Latest News

রবীন্দ্র কাছারিবাড়ি বিশ্ববিদ্যালয়ের অধীনে আনতে শিক্ষার্থীদের মানববন্ধন (গুরুত্বপূর্ণ খবর)

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত সিরাজগঞ্জের শাহজাদপুরের কাছারী বাড়ি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে এনে শিক্ষার্থীদের রবীন্দ্র চর্চা, রবীন্দ্র দর্শনলাভ, রবীন্দ্র সৃষ্টিকর্ম পরিচর্যা, রবীন্দ্রনাথের জীবনী সম্পর্কে জ্ঞানার্জন, দলগত পাঠ্যক্রমের সুযোগ চেয়ে মানববন্ধন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩রা সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী একাডেমিক ভবন -৩ এর ফটকে মানববন্ধন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

এর আগে ২০২২ সালের ২২শে নভেম্বর তৎকালীন সংস্কৃতি প্রতিমন্ত্রী রবীন্দ্র কাছারী বাড়ি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ঘোষণা করে জানান, “আজ থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে কাছারি বাড়িটি শিক্ষা ও সংস্কৃতি চর্চার ক্ষেত্র হিসেবে ব্যবহার করতে পারবে। রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই শান্তিনিকেতনের আদলে বিশাল ক্যাম্পাস হবে যেখানে শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি ও সংস্কৃতির চর্চা করবে।”

তবে প্রতিমন্ত্রীর ঘোষণার এত সময় পরেও এখনো এই সুযোগ পায় নি শিক্ষার্থীরা। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মওদুদ বলেন, “রাজশাহীতে অবস্থিত বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিচালনা করে। এছাড়াও শিক্ষা ও গবেষণার জন্য দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন প্রত্নস্থান ও জাদুঘর পরিচালিত হয়। আমাদেরও দাবি রবীন্দ্র কাছারী বাড়ির পরিচালনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধীনে দিয়ে দেশ-বিদেশের রবীন্দ্র গবেষকদের সুযোগ বৃদ্ধি করা হোক। এই বিষয়টি আমরা সংস্কৃতি বিষয়ক উপদেষ্টাকে স্মারকলিপি দিব।”

আরও পড়ুন- রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম ধাপে ভর্তির হার ৯৬ শতাংশ

আরেক শিক্ষার্থী বলেন, “রবীন্দ্র স্মৃতি বিজড়িত বিধায় শাহজাদপুরেই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। তাই রবীন্দ্র চর্চা, গবেষণা ও রবীন্দ্র অধ্যয়নসহ শিক্ষার্থীদের জ্ঞানার্জনে রবীন্দ্র কাছারী বাড়ী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পরিচালনা থাকা উচিত। আমাদের এই দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।”

রবীন্দ্র কাছারী বাড়িতে শিক্ষার্থীদের বিচরনের সুযোগের প্রয়োজনীয়তা নিয়ে শিক্ষার্থী মেহেরব বলেন, “রবীন্দ্র দর্শনলাভ, রবীন্দ্র জীবনাদর্শ এবং রবীন্দ্রনাথের সাহিত্য ও শিল্পকলা নিয়ে গবেষণার জন্য রবীন্দ্রনাথের স্মৃতিবিজড়িত রবীন্দ্র কাছারি বাড়ি বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে থাকা উচিত বলে মনে করি।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button