Latest News

ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে জাবিতে বিক্ষোভ (গুরুত্বপূর্ণ খবর)

সীমান্তে শিশু হত্যা ও ভারতীয় আধিপত্যবাদের প্রতিবাদে ‘আধিপত্যবিরোধী মঞ্চ’-এর  ব্যানারে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। আজ বুধবার (৪ সেপ্টেম্বর)সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিলটি বের করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মিছিলটি কয়েকটি সড়ক ঘুরে পরিবহণ চত্বর হয়ে বটতলা এলাকায় গিয়ে একটি সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। 

সমাবেশে, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে শিক্ষার্থী শোয়েব হাসান বলেন, সীমান্তে হত্যা বন্ধ করতে হবে। ফেলানী খাতুন থেকে শুরু করে স্বর্ণা দাস পর্যন্ত সকল সীমান্ত হত্যা বিচার করতে হবে। বাংলাদেশের গণতন্ত্র হত্যাকারী, তিন তিনবারের ভুয়া নির্বাচনের সমর্থনকারী, খুনি- স্বৈরাচারীকে প্রশ্রয়দাতা ভারতের কোনো প্রকল্প এই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলতে পারে না।অতিসত্বর এই সাংস্কৃতিক আগ্রাসনমূলক প্রকল্প বাতিল করতে হবে। সীমান্ত হত্যা বন্ধ করতে হবে, অন্যথায় এই বাংলাদেশের মানুষ বসে থাকবে না। আমরা সকল আগ্রাসনের বিরুদ্ধে কঠিন জবাব দিতে প্রস্তুত।

আরও পড়ুন: শেয়ারবাজার কেলেঙ্কারিতে অভিযুক্ত আওয়ামীপন্থী অধ্যাপক আর্থিক ও প্রশাসনিক দায়িত্বে

বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক আহসান লাবিব বলেন, আমরা ভারতীয় আধিপত্য মেনে নেব না। নির্বিচারে সীমান্ত হত্যা বন্ধ করতে হবে। ভারতকে সীমান্ত হত্যার দায়ে আন্তর্জাতিক আদালতে বিচারের সম্মুখীন করতে হবে। গত ১৫ বছরে ভারত বাংলাদেশকে একটি বাজারে পরিণত করেছে। গত ১৫ বছরে হাসিনা সরকারের সাথে ভারত সরকারের অনেক গোপন চুক্তি হয়েছে। অন্তর্বর্তীকালীন সরকারকে সব গোপন চুক্তি প্রকাশ্যে আনতে হবে। যেসব চুক্তিতে বাংলাদেশের স্বার্থ উপেক্ষিত হয়েছে সেগুলোকে বাতিল করতে হবে। 

উল্লেখ্য, মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে সম্প্রতি নিহত স্কুলশিক্ষার্থী স্বর্ণা দাসের (১৪) মরদেহ ৪৫ ঘণ্টা পর বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button