World wide News

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ১০টি অ্যাপ (Latest Update)


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বর্তমানে কোন ১০টি অ্যাপ বেশি জনপ্রিয়, তা জানা আছে কী? তথ্য বিশ্লেষণ প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার অক্টোবর মাসে বিশ্বে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া ১০ অ্যাপের তালিকা প্রকাশ করেছে।

সেন্সর টাওয়ারের প্রতিবেদনে বলা হয়েছে, নন-গেমিং অ্যাপের মধ্যে গত মাসে বিশ্বে সবচেয়ে ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপ। সংক্ষিপ্ত ভিডিও তৈরির এ অ্যাপ অক্টোবর মাসে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনে ৫৭ মিলিয়নেরও বেশি সংখ্যক ইনস্টল করা হয়েছে।

গুগলের প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এ ডেটা সংগ্রহ করেছে সেন্সর টাওয়ার। সেরা ১০-এর র‌্যাংকিংয়ে টিকটকের পরের অবস্থানে রয়েছে ইনস্টাগ্রাম। ফেসবুক মালিকানাধীন এ অ্যাপ অক্টোবর মাসে বিশ্বব্যাপী ডাউনলোড হয়েছে ৫৬ মিলিয়ন সংখ্যাকবার।

দেখে নিন জনপ্রিয় ১০টি অ্যাপ :

১. টিকটক : টিকটক, যা চীনে ডুইয়িন নামেও পরিচিত, হলো একটি সঙ্গীত ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক যা সেপ্টেম্বর ২০১৬ সালে চালু করা হয়েছিল। টিকটকের প্রতিষ্ঠাতা ঝাং ইয়েমিং।

১. ইনস্টাগ্রাম : ইন্সটাগ্রাম অনলাইনে ছবি এবং ভিডিও শেয়ার করার এমন একটি অনলাইন মোবাইল ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং এবং সামাজিক নেটওয়ার্কিং পরিসেবা। ইন্সটাগ্রাম এর মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের দৈঘ্যের ভিডিও আপলোড করা যায। প্রতিদিন ৩০০ মিলিয়নেরও বেশি মানুষ ইন্সটাগ্রাম ব্যবহার করে যারা কিনা ফটো শেয়ার করে থাকে।

৩. ফেসবুক : ফেইসবুক, হল মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়।

৪. হোয়াটসঅ্যাপ : হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার সর্বাধিক জনপ্রিয় মেসেজিং এপ ও ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল পরিষেবা । প্রায় ৫ বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে এই এপস-টির যা বর্তমানকালের সমধর্মী অন্য কোনো এপস-এর থেকে বেশি। বিভিন্ন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে এই মেসেঞ্জার ব্যবহার করা যায়।

৫. টেলিগ্রাম :টেলিগ্রাম হলো ক্লাউড-ভিত্তিক যুগপৎ ম্যাসেজিং ও ভয়েস ওভার আইপি সেবা। অ্যান্ড্রয়েড, গ্নু/লিনাক্স, আইওএস, ম্যাকওএস, উইন্ডোজের জন্য টেলিগ্রামের ক্লায়েন্ট অ্যাপলিকেশন রয়েছে। ব্যবহারকারীরা বার্তা, ছবি, ভিডিও, স্টিকার, অডিওসহ যেকোন প্রকারের নথি পাঠাতে পারে।

৬. স্ন্যাপচ্যাট : ইংরেজি থেকে অনুবাদ করা হয়েছে-স্ন্যাপ ইনক। একটি আমেরিকান ক্যামেরা এবং সামাজিক মিডিয়া সংস্থা, ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকাতে অবস্থিত ইভান স্পিগেল, ববি মারফি এবং রেজি ব্রাউন দ্বারা 16 ই সেপ্টেম্বর, 2011-এ প্রতিষ্ঠিত। সংস্থাটি প্রযুক্তিগত পণ্য এবং পরিষেবাদি স্ন্যাপচ্যাট, স্পেকট্যাকলস এবং বিটমোজি নামে বিকাশ ও পরিচালনা করে।

ছবিটি জুম করে জঙ্গলে লুকিয়া থাকা শিয়াল আর ঘোড়া খুঁজে বের করুন

৭. ফেসবুক মেসেঞ্জার :ফেসবুক মেসেঞ্জার (সাধারণভাবে মেসেঞ্জার হিসেবে পরিচিত)হলো একটি বার্তা আদান-প্রদানের মাধ্যম। মূলত এটি ২০০৮ সালে ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক ফেসবুক বার্তা হিসেবে বিকশিত হয় ৷ প্রথম দিকে এটিকে ফেসবুক চ্যাট নামে অতিবাহিত করা হতো৷ সংস্থাটি ২০১০ সালে তাদের বার্তা আদান-প্রদানের পরিষেবাটিকে আরও নবরূপে সূচীত করে, এরপর আগস্ট ২০১১-তে স্বতন্ত্রভাবে আইওএস ও অ্যান্ড্রয়েড এর জন্য অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করে। এছাড়া নাম্বার ৮ এ আছে মিসো। ৯. স্পোটিফাই ১০. ক্যাপক্যাট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button