Sport update

আইএসএল 2024-25-এ জামশেদপুর এফসি: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের দেখার জন্য, ট্রান্সফার রেটিং, প্রত্যাশিত সমাপ্তি


ফুটবল প্রায়ই কিছু সেরা আন্ডারডগ গল্প তৈরি করে। ভারতীয় ফুটবলে, আইজলের সাফল্যের গল্পটি একটি গুরুত্বপূর্ণ উদাহরণ হিসাবে দাঁড়িয়েছে, মেঘালয়ের ক্লাবটি 2017 সালে দেশের তৎকালীন শীর্ষ বিভাগ আই-লিগ শিরোপা জিতেছিল।

সেই দলের প্রধান কোচ, খালিদ জামিল, এখন অন্য একজন আন্ডারডগের দায়িত্বে আছেন, যেটি 2022-এ তার প্রথম ইন্ডিয়ান সুপার লিগের শিল্ড জিতেছিল – জামশেদপুর এফসি।

জামিল, যিনি গত বছরের শেষের দিকে মেন অফ স্টিলের দায়িত্ব নিয়েছিলেন, দলকে কলিঙ্গা সুপার কাপ 2024 সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন কিন্তু আইএসএল-এর প্লে-অফ স্পট থেকে বাদ পড়েছিলেন।

তদুপরি, এই গ্রীষ্মে, এটি গত মৌসুমের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়েছে, জেরেমি মানজোরো, যিনি মুম্বাই সিটি এফসিতে চলে গেছেন।

পরিবর্তে, এটি জাভি হার্নান্দেজকে একটি ফ্রি ট্রান্সফারে নিয়ে যায়, লিগের একজন অভিজ্ঞ, ATK এর সাথে আইএসএল কাপ এবং বেঙ্গালুরু এফসির সাথে ডুরান্ড কাপ জিতেছে। চারটি আইএসএল ক্লাব (এটিকে, এটিকে মোহনবাগান, বেঙ্গালুরু এফসি এবং ওডিশা এফসি) জুড়ে তার 24টি গোল এবং 16টি অ্যাসিস্ট রয়েছে।

কিন্তু ৩৫ বছর বয়সে, মানজোরোর চেয়ে চার বছরের বড়, জামিলের কাছে মিডফিল্ডে তার ধাঁধার টুকরো টুকরো করাটা কঠিন মনে হতে পারে।

অন্যদিকে, ক্লাবটি ড্যানিয়েল চিমা চুকভুর বদলি হিসেবে জর্ডান মারেকে পুনরায় চুক্তিবদ্ধ করেছে, যিনি তার আগের মেয়াদে শিল্ড জিতেছিলেন।

২৮ বছর বয়সী মারে নাইজেরিয়ার চেয়ে কম বয়সী এবং দ্রুত ফরোয়ার্ড এবং জামিল জ্যাভিয়ের সিভেরিওর সাথে চূড়ান্ত তৃতীয় স্থানে আসার জন্য অসিদের রসায়নের উপর নির্ভর করবে।

জামিল – আন্ডারডগের তাবিজ

জামিল একজন কোচ যিনি সীমিত সম্পদের মধ্যে থেকে সেরাটা পান।

যদিও তার ক্যারিয়ারের হাইলাইট আইজলের সাথে আই-লিগ শিরোপা, তিনি 2020-21 মরসুমে উত্তর-ইস্ট ইউনাইটেডকে তার জাহাজকে স্থির রাখতে সাহায্য করেছিলেন যখন তার কোচকে মধ্য মৌসুমে বরখাস্ত করা হয়েছিল, দলকে সেমিফাইনালে যেতে সাহায্য করেছিল।

তিনি সীমিত আর্থিক সংস্থান সহ টানা সাতটি মৌসুমে মুম্বাই এফসিকে শীর্ষ ফ্লাইটে (আই-লিগ) থাকতে সাহায্য করেছিলেন এবং এমনকি গত মৌসুমে জামশেদপুরে, তিনি কোচ স্টিভের সাথে দল বিচ্ছিন্ন হওয়ার পরে সুপার কাপে দলকে একটি গুরুতর চ্যালেঞ্জ তৈরি করতে সহায়তা করেছিলেন। কুপার।

জামিল হাই-প্রেসিং ফুটবল পছন্দ করে এবং তার প্রশিক্ষণ সেশন সাধারণত একই কারণে ব্যাপক হয়।

কিন্তু তার দলগুলোর আক্রমণের স্বাভাবিক উপায় ছিল ফ্ল্যাঙ্কের মধ্য দিয়ে, ইমরান খান এবং মোহাম্মদ সানান গত মৌসুমে জেএফসিতে তার বিশ্বস্ত জেনারেল ছিলেন। এই মরসুমে, অনিকেত যাদবকে সেই ভূমিকাগুলির মধ্যে একটিতে নিয়োগ করা হতে পারে।

যদিও জামিলের সবচেয়ে পছন্দের ফর্মেশন হল 4-2-3-1, তার দৃষ্টিভঙ্গি ছিল JFC-এর সাথে একজন গতিশীল কৌশলবিদ, 4-3-3, 4-4-1-1 থেকে 4-4-2 জুড়ে। 2023-24 মৌসুম।

জামিলের হাই প্রেস, বেশিরভাগ খেলায় প্রতিপক্ষের ডিফেন্সকে নিজের পায়ে রাখলেও প্রায়ই ক্লান্তি আসে। এবং জেএফসিকে এই গ্রীষ্মে দুই তরুণ ফুল-ব্যাক, শুভম সারঙ্গি এবং নিখিল বারলাকে সই করার সাথে সাথে এটি মোকাবেলা করার উপায় খুঁজে বের করতে হবে।

তবে কোচের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে এমন একটি দলকে একত্রিত করা যা ইনজুরি ছাড়া পুরো মৌসুমটি চলতে পারে।

নর্থইস্ট ইউনাইটেড-এ, ফরোয়ার্ড আসামোহ জ্ঞানের ইনজুরির পরে তার কর্মকাল লাইনচ্যুত হয়েছিল যখন কোমল থাটাল এবং ঋত্বিক দাসের ইনজুরি গত মৌসুমে জেএফসি-এর প্লে-অফের আশাকে ভেঙে দিয়েছিল।

প্রত্যাশিত সমাপ্তি – সপ্তম

যদিও JFC-তে ISL-এর কিছু প্রমাণিত বিজয়ী রয়েছে, তবুও লিগের অন্যান্য বড় দল যেমন মোহনবাগান সুপার জায়ান্ট, মুম্বাই সিটি, কেরালা ব্লাস্টার্স এবং এফসি গোয়ার তুলনায় এটির মানের অভাব রয়েছে।

দ্বিতীয়ত, কিছু দল তাদের প্রাক-মৌসুম ভারতের বাইরে, বিদেশী ক্লাবগুলির বিরুদ্ধে – মুম্বাই সিটি এবং থাইল্যান্ডের কেরালা ব্লাস্টার্স – জেএফসি-এর মতো অপেক্ষাকৃত ছোট ক্লাবের তুলনায় প্রস্তুতিতে পার্থক্য থাকতে পারে।

কিন্তু কাগজে লো-প্রোফাইল দলগুলির সাথে জামিলের প্রমাণপত্র দেওয়া, JFC-এর ভক্তরা ক্লাবের কাছ থেকে কঠোর লড়াই আশা করতে পারে।

খেলোয়াড়দের জন্য সতর্ক

জর্ডান মারে

মারিনা মাচানস চার বছর পর ISL নকআউটের জন্য যোগ্যতা অর্জন করায় চেন্নাইয়িন এফসি-এর অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। তিনি সাতটি গোল করেছেন এবং আরও চারটিতে সহায়তা করেছেন এবং একটি অফ-দ্য-বল ওয়ার্কহর্সের অনুসরণে জেএফসি-এর উত্তর হবে

মারে আইএসএল শিল্ড জিতেছিল, ভারতে তার প্রথম রৌপ্যপাত্র, জেএফসি-তে তার আগের কর্মকালে এবং ক্লাব এবং খেলোয়াড় উভয়ই আশা করবে এবার ইতিহাসের পুনরাবৃত্তি হবে।

স্টিফেন ইজ

Eze, একজন নাইজেরিয়ার আন্তর্জাতিক, ভিয়েতনামে একটি সময়কালের পরে তার প্রাক্তন ক্লাবে ফিরে এসেছেন এবং JFC এর জন্য প্রতিরক্ষা পরিচালনার জন্য আন্তর্জাতিক এক্সপোজার গুরুত্বপূর্ণ হবে।

এলসিনহোর প্রতিস্থাপিত একজন অল্পবয়সী, ইজে ওয়েন কোয়েলের অধীনে জেএফসি-এর প্রতিরক্ষার অন্যতম ভিত্তি ছিল কিন্তু শিল্ড জেতার এক বছর আগে তিনি সিজন ছেড়েছিলেন। ফিরে এসে, তিনি তার কাজটি সম্পূর্ণ করতে এবং ভারতে তার প্রথম ট্রফি জিততে দেখবেন।

দ্বিতীয়ত, তার 194 সেন্টিমিটারের বিশাল ফ্রেম তাকে সেট-পিসের জন্য উপযুক্ত লক্ষ্যে পরিণত করে, ক্লাবে তার আগের স্পেলে সেন্টার-ব্যাক চারটি গোল করে।

স্থানান্তর রেটিং – 7/10

পড়ুন | ইন্ডিয়ান সুপার লিগে ইন এবং আউটের সম্পূর্ণ তালিকা

জামশেদপুর এফসি পিছনে কিছু গুরুত্বপূর্ণ স্বাক্ষর করেছে, ইজে এবং লাজার সিরকোভিচকে এনেছে, সেইসাথে মারেতে একজন প্রমাণিত গোল-স্কোরার। কিন্তু দলটি তৈরি হয়েছিল মানজোরোর চারপাশে, যিনি মুম্বাই সিটিতে চলে যান এবং তার স্থলাভিষিক্ত হন একজন বয়স্ক বদলি, জাভি হার্নান্দেজ।

এটি অনিকেত যাদব এবং আশুতোষ মেহতাকে নিয়ে এসেছিল — প্রাক্তন সবেমাত্র 600 মিনিট (প্রায় সাতটি খেলা) গত মৌসুমে খেলেছিলেন এবং পরবর্তীটি দুই বছরের জন্য ডোপিংয়ের জন্য নিষিদ্ধ হয়েছিল। যদিও অনিকেত, 24, এখনও নিজেকে প্রমাণ করার সময় আছে, আশুতোষ, 33, খালিদ জামিলের পক্ষে দায়বদ্ধ হতে পারে।

পূর্ণ স্কোয়াড

গোলরক্ষক: অ্যালবিনো গোমেস, অমৃত পোপ, আয়ুষ জেনা, বিশাল যাদব

ডিফেন্ডার: আশুতোষ মেহতা স্টিফেন ইজে, লাজার সিরকোভিচ, মোহাম্মদ মুইক্কাল, শুভম সারাঙ্গি, প্রতীক চৌধুরী, উংংগায়াম মুইরাং

মিডফিল্ডার: মোবাশ্বির রহমান, শ্রীকুত্তন ভিএস, জাভি হার্নান্দেজ, প্রণয় হালদার, চাওংথু লালহরিয়াতপুইয়া, রেই তাচিকাওয়া, সমীর মুর্মু, সৌরভ দাস

ফরোয়ার্ড: জর্ডান মারে, অনিকেত যাদব, জাভি সিভেরিও, ইমরান খান, নিশ্চল চন্দন, মনভীর সিং, নিখিল বারলা, সেমিনলেন ডুঞ্জেল, ভিএস শ্রীকুত্তন, মোহাম্মদ সানান

  1. দাবা অলিম্পিয়াড 2024: ভারতীয়রা অ্যাকশন, সময়সূচী, ফর্ম্যাট, লাইভ স্ট্রিমিং, পেয়ারিং – আপনার যা জানা দরকার
  2. আইএসএল 2024-25-এ জামশেদপুর এফসি: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের দেখার জন্য, ট্রান্সফার রেটিং, প্রত্যাশিত সমাপ্তি
  3. প্যারিস 2024 প্যারালিম্পিক: রৌপ্য পদক বিজয়ী থুলসিমাথি গোপীচাঁদ একাডেমীতে প্রশিক্ষকের সাথে পুনরায় মিলিত হয়েছেন
  4. নিউজিল্যান্ডের অলিম্পিয়ানরা ট্রান্সজেন্ডার নির্দেশিকা পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন
  5. আইএসএল 2024-25: পাঞ্জাব এফসি প্রধান কোচ, দলের তালিকা, বিদেশী স্বাক্ষর হিসাবে প্যানাজিওটিস দিলম্পেরিসের সাথে পূর্ণ স্কোয়াড ঘোষণা করেছে

আরও গল্প পড়ুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button