Sport update

ISL 2024-25-এ Odisha FC: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের লক্ষ্য রাখতে হবে, ট্রান্সফার রেটিং, প্রত্যাশিত সমাপ্তি


ওডিশা এফসি-র এই মরসুমে সবচেয়ে বড় অস্ত্রাগার খেলোয়াড়রা হবেন না কিন্তু সার্জিও লোবেরায় একজন চমৎকার ম্যানেজার হবেন। স্প্যানিয়ার্ড মুম্বাই সিটি (ইন্ডিয়ান সুপার লিগ) এর সাথে ঘরোয়া ডাবল অর্জন করেছে [ISL] শিল্ড এবং আইএসএল শিরোপা) এবং এই মরসুমে জুগারনটদের সিলভারওয়্যারে গাইড করার আশা রাখবে।

ওড়িশা গত মরসুমে সেমিফাইনালে পৌঁছেছিল, চতুর্থ স্থান অর্জন করেছিল এবং শেষ পর্যন্ত শিল্ড বিজয়ী মোহনবাগান সুপার জায়ান্ট দ্বারা থামানো হয়েছিল।

এটি সুপার কাপের ফাইনালে পৌঁছে একটি ট্রফি জয়ের কাছাকাছিও এসেছিল। তবে কলিঙ্গা স্টেডিয়ামে হোম সাপোর্টের সামনে শিরোপা লড়াইয়ে ইস্টবেঙ্গলের কাছে হেরে যায়।

ক্লাবটি আসন্ন মৌসুমের জন্য তার স্কোয়াডকে শক্তিশালী করার জন্য স্থানান্তর বাজারে সক্রিয় হয়েছে, যার সেরা অধিগ্রহণ হল হুগো বউমাস।

মুম্বাই সিটিতে একসাথে থাকার সময় থেকে লোবেরার সাথে প্লেয়ারের পরিচিতি দেখে বউমাসের আগমন জুগারনটদের জন্য একটি বড় উত্সাহ। স্প্যানিয়ার্ড লোবেরার সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন ছিলেন যখন তিনি মুম্বাই সিটিকে ঘরোয়া ডাবলে গাইড করেছিলেন।

চেন্নাইয়িন এফসি থেকে আগত স্ট্রাইকার রহিম আলীর সেবাও ওড়িশা নিরাপদ করেছে। গত মৌসুমে রহিম সেরা ফর্ম দেখাতে পারেননি, কিন্তু লোবেরার মতো একজন ম্যানেজারের অধীনে, যিনি জানেন কীভাবে একজন খেলোয়াড়ের সেরাটা বের করতে হয়, তিনি তার হারানো ফর্ম ফিরে পেতে পারেন।

সার্জিও লোবেরা: একজন সিরিয়াল বিজয়ী

এফসি গোয়া হোক বা মুম্বাই সিটি, লোবেরা ভারতীয় ফুটবলে যেখানেই পরিচালনা করেছেন সেখানেই শিরোপা জিতেছেন।

যুব পর্যায়ে বার্সেলোনার হয়ে খেলে এবং 2012 সালে টিটো ভিলানোভার সহকারী হিসাবে সিনিয়র দল পরিচালনা করার পরে, স্প্যানিয়ার্ড ফুটবলের কাতালান দর্শন তার শিরায় রয়েছে, যা তার দলের খেলার শৈলীতে স্পষ্ট।

লোবেরার প্রভাব গত মৌসুমে জুগারনটস-এ তাদের দ্রুত পাস করা ফুটবল এবং সরাসরি খেলার শৈলীতে দৃশ্যমান হয়েছিল, যার ফলে দলটি 2023-24 ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল মরসুমে) 35 গোল জিতেছিল – মোহনের পরে লীগে চতুর্থ-সর্বোচ্চ। বাগান সুপার জায়ান্ট, মুম্বাই সিটি এফসি এবং এফসি গোয়া।

এছাড়াও পড়ুন: ক্ষতি, গৌরব এবং গ্রহণযোগ্যতা: বিক্রম প্রতাপ সিং তার সবচেয়ে বড় চিয়ারলিডার ছাড়াই ইন্ডিয়ান সুপার লিগে জ্বলে উঠতে দেখায়

লোবেরা তার দলকে একটি কম্প্যাক্ট ডিফেন্স বজায় রাখার বিষয়টিও নিশ্চিত করেছে, এটি আইএসএল অভিযান জুড়ে মাত্র 23টি গোল করেছে (মুম্বাই সিটি এবং এফসি গোয়ার পিছনে তৃতীয় সেরা)।

এই মরসুমে, বউমাস এবং আলীর মতো নতুন প্রতিভার সাথে কাজ করার জন্য, আহমেদ জাহহ-এর একজন বিশ্বস্ত জেনারেল এবং লালথাথাঙ্গা খাওলারিং (পুইটিয়া), ইসাক ভ্যানলালরুয়াতফেলা এবং আলিতে প্রতিভাবান ভারতীয় দলের সাথে, লোবেরা ওডিশা এফসিকে ঠেলে দেওয়ার চেষ্টা চালিয়ে যাবেন। আইএসএল শিল্ড এবং আইএসএল শিরোপাগুলির মতো সর্বাধিক লোভনীয় পুরস্কারের জন্য চ্যালেঞ্জ করে ভারতীয় ফুটবলের শীর্ষে পৌঁছান৷

প্রত্যাশিত সমাপ্তি – ৪র্থ (সেমিফাইনাল)

ওডিশা এফসির মূল লক্ষ্য হবে এই মরসুমে সিলভারওয়্যার জেতা, অন্যদিকে লোবেরার দীর্ঘমেয়াদী লক্ষ্য হবে আবার সেমিফাইনাল ফিনিশ নিশ্চিত করা যাতে জাগারনটদের আইএসএল শিরোপা জেতার চেষ্টা করা হয়।

তবে এটি একটি কঠিন চ্যালেঞ্জ হতে পারে কারণ ওড়িশাকে কেবল ফেভারিট মোহনবাগান এবং মুম্বাই সিটি নয়, এফসি গোয়া, কেরালা ব্লাস্টার্স এবং ইস্ট বেঙ্গলের মতো ক্লাবগুলির সাথেও লড়াই করতে হবে।

খেলোয়াড়দের খেয়াল রাখতে হবে:

হুগো বউমাস

Odisha FC মোহনবাগান সুপার জায়ান্ট থেকে Boumous-এর স্বাক্ষর সুরক্ষিত করতে মোটা টাকা (কথিত 1 কোটি INR) খরচ করেছে। কোচ লোবেরার সাথে পুনরায় মিলিত হওয়া, বোমাস লোবেরার শাসনামলে মুম্বাই সিটিতে তার সতীর্থ আহমেদ জাহুর সাথেও খেলবেন।

এবং, যদি দু’জন তাদের দ্বীপের দিনের মতো একটি অংশীদারিত্ব গড়ে তুলতে পারে, তবে এই মৌসুমে জুগারনটসকে শিরোনামের প্রতিযোগী হিসাবে ঠেলে দেওয়ার ক্ষেত্রে বউমাস একটি প্রধান অনুঘটক হতে পারে। গত মরসুমে একটি মধুর পরে, যা তাকে বেশিরভাগই অ্যাকশনের বাইরে রেখেছিল, ফরাসী তার নতুন রঙে যেতে বিরল হবেন।

ডিয়েগো মৌরিসিও এবং রয় কৃষ্ণের চমৎকার ফিনিশারের অধিকারী, বাউমাসের সংযোজন ওডিশার ফরোয়ার্ড লাইনের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।

ইসাক ভ্যানলালরুয়াতফেলা

ভারতীয় ফুটবলের সাথে পরিচিত একজন ইসাক ভ্যানলালরুয়াতফেলার বলের ক্ষমতা জানতে পারবেন। ফরোয়ার্ড লাইনে একটি বিপজ্জনক উপস্থিতি, লোবেরার হাতে থাকা বেশ কয়েকটি ভারতীয় প্রতিভার মধ্যে ইসাক অন্যতম।

গত মৌসুমে সাতটি গোলের অবদান নিবন্ধন করে, ইসাক নম্বরগুলি আরও ভাল করতে আগ্রহী হবে এবং ওড়িশাকে মেরিনার্স এবং আইল্যান্ডারদের মতো প্রাক-মৌসুম ফেভারিটের সাথে সমানভাবে থাকতে সাহায্য করতে এবং শেষ পর্যন্ত এটিকে রূপালী পাত্রে গাইড করতে সহায়তা করবে।

স্থানান্তর রেটিং – 7/10

ওড়িশা মূলত এই স্থানান্তর উইন্ডোতে পার্কের মাঝখানে শক্তিশালী করার দিকে মনোনিবেশ করেছে। এর সবচেয়ে বড় অধিগ্রহণ হল হুগো বোমাস, যার দৃষ্টি জুগারনট মিডফিল্ডকে চাঙ্গা করবে।

আর শুধু বিদেশি প্রতিভার দিকেই নজর দেননি লোবেরা। ক্লাবটি একজন উজ্জ্বল ভারতীয় আক্রমণাত্মক মিডফিল্ডার গিভসন সিং এবং রোহিত কুমারের সাথে রক্ষণাত্মক একজনকে চুক্তিবদ্ধ করেছে, যার আইএসএলে 4000 মিনিটের বেশি অভিজ্ঞতা রয়েছে। এই মাঝমাঠের গভীরতা জুগারনটদের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে যেহেতু মরসুম এগিয়ে যাচ্ছে।

এটি প্রতিভাবান ভারতীয় ফরোয়ার্ড রহিম আলীকে সই করে তার ফরোয়ার্ড লাইনে বিনিয়োগ করেছে, যাকে লোবেরা চেন্নাইয়িনের সাথে গত মৌসুমে 17 ম্যাচে মাত্র তিনটি গোল করার পর তার সর্বোত্তম ক্ষমতাকে কাজে লাগাতে চাইবে।

এছাড়াও পড়ুন: আইএসএল 2024-25: আনোয়ার আলি লিগ ওপেনারকে মিস করবেন, ক্লাব তার ফিরে আসার কৌশল নিচ্ছে, ইস্টবেঙ্গল কোচ কুয়াদরত বলেছেন

একটি তীক্ষ্ণ আক্রমণকারী লাইন এবং মিডফিল্ডের শক্তিবৃদ্ধি সহ, ওড়িশার স্থানান্তর উইন্ডোটি শালীন ছিল, কিন্তু এটির আক্রমণ এবং মিডফিল্ডের তুলনায়, জুগারনটসের প্রতিরক্ষা কিছুটা অস্বস্তিকর দেখাচ্ছে।

অন্য সিজনের জন্য অমি রানাওয়াড়ের লোন বাড়ানো এবং এফসি গোয়া থেকে ফ্রি ট্রান্সফারে ত্রাণকর্তা গামাকে পাওয়া ছাড়াও তারা অনেক কিছু করেছে।

পূর্ণ স্কোয়াড

গোলরক্ষক: অমরিন্দর সিং, নীরজ কুমার, অনুজ কুমার

ডিফেন্ডার: নরেন্দ্র গাহলট, মুরতাদা ফল, কার্লোস ডেলগাডো, পাওগৌমাং সিংসন, জেরি লালরিনজুয়ালা, সেভিয়র গামা, অ্যামে রানাওয়াদে, ট্যাঙ্কধর ব্যাগ, লালরেজুলা সাইলুং

মিডফিল্ডার: আহমেদ জাহৌহ, রোহিত কুমার, মোইরাংথেম থোইবা, লেনি রড্রিগস, পুংতে লাপুং, লালথাথাঙ্গা খাওলারিং (পুইতা), রায়নিয়ার ফার্নান্দেস, লালিয়ানসাঙ্গা রেন্থলেই, হুগো বোমাস, গিভসন সিং, ইসাক ভ্যানলালরুয়াতফেলা, জেরি মাউইহমিং।

ফরোয়ার্ড: দিয়েগো মারিসিও, রহিম আলি, রায় কৃষ্ণা, অশাংবাম আফওবা সিং

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button