Sport update

আইএসএল 2024-25-এ বেঙ্গালুরু এফসি: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের দেখার জন্য, ট্রান্সফার রেটিং, প্রত্যাশিত সমাপ্তি


ইন্ডিয়ান সুপার লিগের (ISL) 2023-24 মৌসুমে 2017-18 সালে আত্মপ্রকাশের পর থেকে প্রতিযোগিতার ইতিহাসে বেঙ্গালুরু এফসি তার সবচেয়ে খারাপ পারফরম্যান্স প্রদর্শন করেছে। 22 ম্যাচে 22 পয়েন্ট নিয়ে, বেঙ্গালুরু গত মৌসুমে একটিও অ্যাওয়ে জয় নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে।

প্রথম নয়টি খেলা থেকে মাত্র সাত পয়েন্ট অর্জন করার পর, ক্লাবটি প্রধান কোচ সাইমন গ্রেসনের সাথে বিচ্ছিন্ন হয়ে যায়, যিনি 2022-23 মৌসুমে ব্লুজকে তিনটি ফাইনালে নেতৃত্ব দিয়েছিলেন- ডুরান্ড কাপ জিতেছিলেন, যখন সুপার কাপে রানার্স আপ হয়েছিলেন। এবং ইন্ডিয়ান সুপার লিগের ফাইনাল।

তার বদলি জেরার্ড জারাগোজা মৌসুম বাঁচাতে কিছুই করতে পারেনি কারণ ক্লাবটি দশম স্থানে রয়েছে।

কিন্তু তার দায়িত্বে থাকা প্রথম পূর্ণ মরসুমে, জারাগোজা ইতিমধ্যেই উন্নতি দেখিয়েছে, তার দলকে ডুরান্ড কাপ 2024 সেমিফাইনালে নিয়ে গেছে, যেখানে এটি চূড়ান্ত রানার-আপ মোহনবাগান সুপার জায়ান্টের কাছে পরাজিত হয়েছিল।

জাভি হার্নান্দেজ এবং স্লাভকো ড্যামজানোভিচের বিদায়ের পর, জারাগোজার দল ট্রান্সফার মার্কেটে ব্যস্ত হয়ে পড়েছে, যার ফলে ডিফেন্ডিং আইএসএল চ্যাম্পিয়ন মুম্বাই সিটি এফসি থেকে হোর্হে পেরেরা ডিয়াজ, আলবার্তো নোগুয়েরা এবং রাহুল ভেকে আনা হয়েছে।

এছাড়াও পড়ুন: আইএসএল 2024-25: আর্থিক অস্থিরতার ভয়াবহ অতীতকে বিছানায় ফেলে, হায়দ্রাবাদ এফসি নতুন ভোরের দিকে তাকায়

আলেকসান্ডার জোভানোভিচ এবং রায়ান উইলিয়ামস – শুধুমাত্র দুই বিদেশী খেলোয়াড়কে ধরে রাখার পর – বেঙ্গালুরুও স্প্যানিয়ার্ড পেড্রো ক্যাপো এবং এডগার মেন্ডেজের পরিষেবায় যোগ দিয়েছে, যারা ডুরান্ড কাপের সময় মূল্যবান মিনিট খেলেছিল।

উপরন্তু, চিঙ্গলেনসানা সিং এবং নিখিল পূজারি যারা জানুয়ারি-ফেব্রুয়ারি ট্রান্সফার উইন্ডোতে এসেছিলেন, গত মৌসুমে তাদের পা না পাওয়ায় স্কোয়াডের সাথে সম্পূর্ণরূপে একত্রিত হবেন।

ডুরান্ড কাপে বেশিরভাগই বেঞ্চের বাইরে থাকা সত্ত্বেও, অভিজ্ঞ সুনীল ছেত্রী গত মৌসুমে তার পারফরম্যান্সের জন্য যেতে এবং সংশোধন করতে বিরল হবেন, যেখানে তিনি 20টি উপস্থিতিতে মাত্র পাঁচটি গোল করেছিলেন।

জারাগোজার আক্রমণের সময়

খেতাব জয়ের ক্ষেত্রে জারাগোজা কোন নবীন নন কারণ তিনি 2018-19 সালে বেঙ্গালুরুকে ISL চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দেওয়ার সময় বর্তমান ইস্ট বেঙ্গল ম্যানেজার কার্লেস কুয়াদরতের সহকারী কোচ ছিলেন।

যাইহোক, তখন নিযুক্ত করা 4-3-2-1 সেটআপের পরিবর্তে, জারাগোজা তার দলের ডুরান্ড কাপের সেমিফাইনালের সময় 4-3-3 আক্রমণাত্মক ফর্মেশনের জন্য গিয়েছিলেন।

এবং ফলাফলগুলি উত্সাহজনক ছিল কারণ বেঙ্গালুরু পাঁচটি ম্যাচে 11 গোল করেছে, যা গত মৌসুমে জারাগোজার 13-গেমের সময় দলটি যা পরিচালনা করতে পারে তার চেয়ে বেশি।

জারাগোজা কাগজে 4-4-2 ফর্মেশনও ফিল্ড করতে পারে অভিজ্ঞ স্ট্রাইকার পেরেইরা ডিয়াজ এবং মেন্ডেজ লাইনে নেতৃত্ব দিচ্ছেন।

এছাড়াও পড়ুন: আইএসএল 2024-25: ইন্ডিয়ান সুপার লিগের উদ্বোধনী ম্যাচে টাইটান্সের সংঘর্ষ যেমন মোহনবাগান মুম্বাই সিটির মুখোমুখি হয়

তবে, ক্যাপো এবং সুরেশ সিং ওয়াংজাম যথাক্রমে আক্রমণাত্মক এবং রক্ষণাত্মক দায়িত্বের যত্ন নেওয়ার প্রত্যাশা করেছিলেন, মিডফিল্ডে, নোগুয়েরাকে প্রদানকারী এবং গোলদাতার মধ্যে স্থানান্তরিত হতে দেওয়া যেতে পারে, একটি বৈশিষ্ট্য তিনটি গোল অবদানের মাধ্যমে স্পষ্ট হয় (একটি গোল এবং দুটি সহায়তা) ডুরান্ড কাপে পাঁচটি ম্যাচে।

রক্ষণভাগে, জারাগোজা ভেকে এবং জোভানোভিচের অভিজ্ঞতার উপর নির্ভর করতে পারে লাইনে নেতৃত্ব দেওয়ার জন্য ফুল-ব্যাক নওরেম রোশন সিং এবং নিখিল পূজারিকে তাদের আক্রমণাত্মক দক্ষতা দেখাতে দেয় উইংয়ে।

প্রত্যাশিত সমাপ্তি – 8 ম

আইএসএল মরসুমের আগে ডুরান্ড কাপ অভিযানটি একটি রূপালী আস্তরণ হলেও, বেঙ্গালুরুর পাকা আক্রমণকারীরা তাদের গোলস্কোরিং ফর্ম কতক্ষণ ধরে রাখতে পারবে তা একটি প্রশ্ন থেকে যায়।

ছেত্রী তার কেরিয়ারের গোধূলিতে এবং পেরেরা ডিয়াজ এবং মেন্ডেজ দুজনেই 35 বছর বয়সে পৌঁছেছেন, বেঙ্গালুরুর সামনে দক্ষ প্রতিস্থাপনের অভাব রয়েছে, লিগ চলার সাথে সাথে সম্ভবত 23 বছর বয়সী শিবা শক্তি এন-এর দায়িত্ব বর্তায়।

2022-23 সালে একটি উত্তেজনাপূর্ণ ব্রেকআউট মরসুমের পরে 31টি গেমে 11টি গোল এবং তিনটি সহায়তা সহ, শিবা শক্তি পরের মরসুমে মুগ্ধ করতে ব্যর্থ হয়েছিল এবং বেঙ্গালুরু শক্তিশালী পক্ষের বিরুদ্ধে লাইনে দাঁড়ালে পার্থক্যের পয়েন্ট হতে আশা করবে।

খেলোয়াড়দের জন্য সতর্ক

আলবার্তো নোগুয়েরা

নোগুয়েরা সম্ভবত গত তিন মৌসুমে লিগের সবচেয়ে প্রভাবশালী মিডফিল্ডারদের একজন। তিনি একজন পাকা বিজয়ী যিনি তার খেলা প্রতিটি আইএসএল দলের সাথে সাফল্যের স্বাদ পেয়েছেন এবং তিনি আশা করবেন লিগে তার নয়টি গোল এবং 12টি অ্যাসিস্ট যোগ করতে পারবেন যখন সিজন ওপেনারে বেঙ্গালুরু ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলবে।

রাহুল ভেকে

ভারতের ডিফেন্ডার রাহুল ভেকে ব্লুজ-এর সাথে তার দ্বিতীয় মেয়াদের জন্য দলে আসেন, মুম্বাই সিটি এফসি-র সাথে তিনটি মরসুম উপভোগ করার পরে, লীগ বিজয়ী শিল্ড এবং তার দ্বিতীয় আইএসএল চ্যাম্পিয়নশিপ জিতে। গত মৌসুমে, তিনি 20টি উপস্থিতি করেছিলেন এবং পুরো টুর্নামেন্টে মাত্র 19টি গোল করেছিলেন, যা লিগে সর্বনিম্ন ছিল।

33 বছর বয়সী ছেত্রীর অনুপস্থিতিতে অধিনায়কের আর্মব্যান্ডও দান করবেন এবং পিছনের দিক থেকে নেতৃত্ব দেওয়ার জন্য তার অভিজ্ঞতা ব্যবহার করবেন বলে আশা করা হচ্ছে।

ট্রান্সফার উইন্ডো রেটিং – 7/10

লিগের অন্যান্য পক্ষের মতো বাজারে অর্থ ছড়ানোর পরিবর্তে, বেঙ্গালুরু মাঠের বিভিন্ন অবস্থানে অভিজ্ঞ খেলোয়াড়দের সুরক্ষিত করতে সময় ব্যয় করেছে। যদিও ভেকে, নোগুয়েরা এবং পেরেরা ডায়াজ সবাই লিগে তাদের দক্ষতা প্রমাণ করেছে, তারা এখনও আগের মরসুমের মতো ক্লিনিকাল আছে কিনা তা দেখতে হবে।

ডুরান্ড কাপে স্প্যানিয়ার্ড ক্যাপো এবং মেন্ডেজের নতুন স্বাক্ষর ছিল, কিন্তু ক্লাবটি পুরো টুর্নামেন্ট জুড়ে তাদের ফিটনেসের উপর নির্ভর করবে, বিশেষ করে আক্রমণে সহায়তা করতে পারে এমন কোনও উল্লেখযোগ্য স্বদেশী প্রতিভা স্বাক্ষর করতে ব্যর্থ হয়েছে।

ফুল স্কোয়াড

গোলরক্ষক: গুরপ্রীত সিং সান্ধু, লালথুয়াম্মাউইয়া রাল্টে, সাহিল পুনিয়া

ডিফেন্ডার: আলেকসান্দার জোভানোভিচ, চিংলেনসানা সিং কনশাম, জেসেল অ্যালান কার্নিরো, মোহাম্মদ সালাহ কে, নামগিয়াল ভুটিয়া, নওরেম রোশন সিং, নিখিল চন্দ্র শেখর পূজারি, পরাগ সতীশ শ্রীবাস, রাহুল শঙ্কর ভেকে, শিভালদো চিংগামবাম সিং

মিডফিল্ডার: আলবার্তো নোগুয়েরা রিপোল, হর্ষ শৈলেশ পাত্রে, লালরেমটলুয়াঙ্গা ফানাই, পেদ্রো লুইস ক্যাপো পায়েরাস, শ্রেয়াস কেতকার, সুরেশ সিং ওয়াংজাম

ফরোয়ার্ড: আশীষ ঝা, এডগার আন্তোনিও মেন্ডেজ ওর্তেগা, হ্যালিচরণ নারজারি, জর্জ রোল্যান্ডো পেরেরা ডিয়াজ, মনিরুল মোল্লা, রোহিত দানু, রায়ান ডেল উইলিয়ামস, শিবশক্তি নারায়ণন, সুনীল ছেত্রী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button