Sport update

আইএসএল 2024-25, ইস্ট বেঙ্গল দলের পূর্বরূপ: কার্লেস কুয়াড্রেটের অধীনে রেড এবং গোল্ড ব্রিগেড পুনরুজ্জীবনের আশা করছে


ভারতের প্রাচীনতম ফুটবল ক্লাবগুলির মধ্যে একটি ইস্টবেঙ্গল, 2020 সালে খুব ধুমধাম করে ইন্ডিয়ান সুপার লিগে অন্তর্ভুক্ত হয়েছিল। তবে, তার পরের চার বছরে, রেড-এন্ড-গোল্ড ব্রিগেডের বেশ হতাশাজনক রান ছিল- কখনোই নকআউট করা এবং তিনবার নিচের দুইটিতে শেষ করা—উত্তেজনা কমে গেছে।

যদিও এই বছরের শুরুর দিকে, প্রধান কোচ কার্লেস কুয়াদরতের অধীনে পরিবর্তনের হাওয়া দেখেছিল দলটি কলিঙ্গা সুপার কাপ জিতেছে, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওডিশা এফসিকে তার নিজের উঠোনে হারিয়েছে। 12 বছরের মধ্যে এই শিরোনামটি এটির প্রথম ট্রফি ছিল, ক্লাবটি কুয়াদরতের কাছ থেকে আরও জাদু আশা করেছিল, যিনি 2019 সালে ভারতীয় ফুটবলে তার আগের আইএসএল-জয়ী অভিযানে বেঙ্গালুরু এফসিকে কোচ করেছিলেন।

এই মৌসুমে গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে ইস্টবেঙ্গল সবচেয়ে বেশি খরচ করেছে, মহাদেশীয় এবং জাতীয় চ্যালেঞ্জের জন্য একটি নতুন চেহারার স্কোয়াড তৈরি করতে প্রায় ছয় কোটি টাকা খরচ করেছে।

এটি আগের আইএসএল সংস্করণের গোল্ডেন বুট বিজয়ী, দিমিত্রিওস ডায়মান্তাকোস, সবচেয়ে অ্যাসিস্টকারী খেলোয়াড়, মাদিহ তালাল এবং গত মৌসুমের ডুরান্ড কাপে সর্বোচ্চ গোলদাতা, ডেভিড লালহলানসাঙ্গাকে আক্রমণাত্মক শক্তি হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

এটি তিনটি মূল স্বাক্ষরের সাথে তার রক্ষণকে পুনরুজ্জীবিত করেছে: দুই সেন্টার-ব্যাক আনোয়ার আলী এবং হেক্টর ইউস্তে এবং একজন সেন্ট্রাল ডিফেন্সিভ মিডফিল্ডার জিকসন সিং।

পূর্ববর্তী গ্রীষ্মের উইন্ডোতে ইস্টবেঙ্গল, যারা 16 জন খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করেছিল, অভিজ্ঞ প্রচারকদের সংগ্রহ করে পরিমাণের চেয়ে গুণমানের দিকে যাওয়ার কৌশলটি পুনরায় কাজ করেছে। ভারতীয় পরিস্থিতি এবং খেলার শৈলীর সাথে খাপ খাইয়ে নিতে এই পদক্ষেপটি ইউনিটের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।

Carles Cuadrat – একজন সেট-পিস ব্যবসায়ী নাকি একজন নায়কের অ্যান্টি-থিসিস?

কুয়াদরাত, যিনি একজন লা মাসিয়া স্নাতক এবং একজন অনূর্ধ্ব-18 স্পেনীয় আন্তর্জাতিক, সীমিত ক্ষমতার মধ্যে ফুটবল পরিচালনায় যোগ দিয়েছেন। তিনি বার্সার প্রাক্তন ম্যানেজার ফ্রাঙ্ক রিজকার্ডের অধীনে কাজ করেছিলেন যখন পরবর্তীটি শীর্ষ-বিভাগের দল গালাতাসারায়ের দায়িত্ব নিতে তুরস্কে চলে আসে।

তিনি পরে 2016 সালে অ্যালবার্ট রোকার সহকারী কোচ হিসেবে বেঙ্গালুরু এফসিতে চলে যান এবং একই বছরে ব্লুজকে প্রথম ভারতীয় দল হিসেবে এএফসি কাপের ফাইনালে পৌঁছাতে সাহায্য করেন এবং এক বছর পরে ফেডারেশন কাপ জিতেছিলেন।

রোকা চলে যাওয়ার পর, কুয়াদরাত বেঙ্গালুরু এফসিকে আইএসএল শিরোনামে নেতৃত্ব দিয়েছিলেন – এটি এখন পর্যন্ত একমাত্র মুকুট – এবং পরে এফসি মিডটজিল্যান্ডের সহকারী কোচ হিসাবে ডেনমার্কে চলে যান, যা 2022-23 মৌসুমে নকআউট রাউন্ড প্লে-অফে পৌঁছেছিল।

পড়ুন: আইএসএল 2024-25: বেঙ্গালুরু বাড়িতে ইতিবাচক শুরু করার লক্ষ্য, ইস্ট বেঙ্গল প্রাথমিক কর্তৃপক্ষকে স্ট্যাম্প করতে দেখায়

কুয়াদরত সেট-পিসগুলির মাধ্যমে আক্রমণের জন্য তার প্রবণতার জন্য সেট-পিস ব্যবসায়ী হিসাবে পরিচিত – যেটি গত বছর ভারতে ফিরে আসার পর পূর্ব বাংলার জন্য আদর্শ হিসাবে অব্যাহত ছিল।

ইস্টবেঙ্গল 19 বছর পর কুয়াদরতের অধীনে ডুরান্ড কাপের ফাইনালে পৌঁছেছে, সেট-পিসের মাধ্যমে তার আট গোলের মধ্যে ছয়টি করেছে কিন্তু ফাইনালে মোহনবাগান সুপার জায়ান্টের কাছে হেরেছে।

এই মরসুমে, তবে, কুয়াদরাত দলের সাথে তার জাদু কাজ করতে ব্যর্থ হয়েছে, এএফসি চ্যাম্পিয়ন্স লিগ 2-এ খেলার সুযোগ হারিয়েছে – প্রাথমিক রাউন্ডের প্লে অফে আলটিন অ্যাসিরের কাছে 2-3 হারের পর – এবং ছিটকে গেছে 2024 ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে শিলং লাজং এর কাছে 1-2 হারে।

কুয়াদরতের দর্শন 2021 সালে তার প্রস্থানের খুব শীঘ্রই বেঙ্গালুরুতে একটি মাস্টারপিসের বিপরীতে পরিণত হয়েছিল। ইস্টবেঙ্গল ইন্ডিয়ান সুপার লিগের মরসুমে জোয়ারের মোড় ঘুরিয়ে দিতে চেয়েছিল, কেবল সময়ই বলে দেবে যে তিনি তার দ্বিতীয় মেয়াদে সবকিছু ঘুরিয়ে দিতে পারবেন কিনা। ভারত।

প্রত্যাশিত সমাপ্তি – সেমিফাইনাল

কাগজে কলমে ইস্টবেঙ্গল, ডায়মন্তকোস এবং তালালের অসাধারণ সম্ভাবনার প্রতিশ্রুতি দেয়, যাদের গত মৌসুমে 32টি গোল অবদান ছিল (16 গোল এবং অনেক অ্যাসিস্ট)। পিছনে, এটিতে আনোয়ার এবং ইউস্তে রয়েছে, যারা মোহনবাগান এসজির সাথে গত মৌসুমে ডুরান্ড কাপ এবং আইএসএল শিল্ড জিতেছে।

ভাল খেলোয়াড় থাকা সত্ত্বেও, ইস্টবেঙ্গলকে অভিজ্ঞ ফুল-ব্যাক মন্দার রাও দেশাই এবং হরমনজোত খাবরা ছাড়াই ফ্ল্যাঙ্কে খুঁজে পাওয়া যায়। এবং এটি সিজনের গভীরে রেড-এন্ড-গোল্ড ব্রিগেডের জন্য একটি বাধা হতে পারে।

খেলোয়াড়দের জন্য সতর্ক

দিমিত্রিওস ডায়মান্তাকস

ডায়মান্তাকোস, যিনি আগের মরসুমে কেরালা ব্লাস্টার্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরোয়ার্ড ছিলেন, তার 33 গোলের মধ্যে 16টিতে জড়িত ছিলেন, ভারতে তার ফর্ম অব্যাহত রাখতে দেখবেন। 182cm এর একটি ফ্রেমের সাথে, তার উচ্চতাও Cuadrat এর জন্য একটি সুবিধা হবে, যা তাকে ক্রসগুলির একটি নিখুঁত রিসিভার করে তুলবে।

ব্লাস্টার্সের নায়ক দিমিত্রিওস ডায়মান্তাকস ইবিএফসি-তে বিস্ফোরণ ঘটবে বলে আশা করা হচ্ছে। | ছবির ক্রেডিট: পিটিআই

লাইটবক্স-তথ্য

ব্লাস্টার্সের নায়ক দিমিত্রিওস ডায়মান্তাকস ইবিএফসি-তে বিস্ফোরণ ঘটাবেন বলে আশা করা হচ্ছে। | ছবির ক্রেডিট: পিটিআই

মাদিহ তালাল

তালাল তার প্রথম আইএসএল মরসুমে পাঞ্জাব এফসির পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন, 10টি গোলে সহায়তা করেছিলেন। চূড়ান্ত তৃতীয়টিতে সুযোগগুলি শুঁকে নেওয়ার ক্ষমতা কুয়াদরতের পক্ষে গোল খুঁজে পেতে গুরুত্বপূর্ণ হবে। তালালও একজন সেট-পিস বিশেষজ্ঞ, কুয়াদরতের অনেক শক্তির মধ্যে একটি।

মাদিহ (পাঞ্জাবের কমলাতে 8 নম্বর, ক্যামেরার মুখোমুখি) তার নতুন দলের জন্য তার সাফল্যের প্রতিলিপি হবে বলে আশা করা হচ্ছে।

মাদিহ (পাঞ্জাবের কমলাতে 8 নম্বর, ক্যামেরার মুখোমুখি) তার নতুন দলের জন্য তার সাফল্যের প্রতিলিপি হবে বলে আশা করা হচ্ছে। | ছবির ক্রেডিট: বিশ্বরঞ্জন রাউট/দ্য হিন্দু

লাইটবক্স-তথ্য

মাদিহ (পাঞ্জাবের কমলাতে 8 নম্বর, ক্যামেরার মুখোমুখি) তার নতুন দলের জন্য তার সাফল্যের প্রতিলিপি হবে বলে আশা করা হচ্ছে। | ছবির ক্রেডিট: বিশ্বরঞ্জন রাউট/দ্য হিন্দু

স্থানান্তর রেটিং – 9/10

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের প্লেয়ার স্ট্যাটাস কমিটি থেকে – দুই জানালার নিষেধাজ্ঞা সহ ইস্টবেঙ্গল এই মরসুমে একটি বড় ধাক্কার সম্মুখীন হতে পারে – তবে এই সময়ে এটির স্বাক্ষরগুলি এখনও তাৎপর্যপূর্ণ প্রমাণিত হতে পারে যদি তারা তাদের মতো করে ক্লিক করে ভারতীয় ফুটবলের প্রাক্তন ক্লাবগুলি।

তালাল এবং ডায়মান্টাকসের বাইরে, জিকসন কেরালা ব্লাস্টার্সকে আইএসএল ফাইনালে সহায়তা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, দুই বছর আগে যখন ডেভিড লালহলানসাঙ্গা গত মরসুমে মোহামেডান স্পোর্টিংকে আই-লিগ জিততে সাহায্য করেছিলেন কারণ এটি আইএসএলে প্রচার নিশ্চিত করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button