Sport update

আইএসএল 2024-25-এ উত্তরপূর্ব ইউনাইটেড: বেনালি ডুরান্ড কাপের সাফল্যের পরে সিলভার লাইনিং চালিয়ে যেতে দেখে, মরসুমের পূর্বরূপ


2024-25 ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) মরসুমের আগে উত্তরপূর্ব ইউনাইটেড এফসি (এনইউএফসি) অবশ্যই একটি পদক্ষেপ নেবে। ফাইনালে মোহনবাগান সুপার জায়ান্টের শক্তিকে পরাজিত করে হাইল্যান্ডার্স ডুরান্ড কাপ 2024 জয়ের পর এটি রূপালী পাত্রের জন্য 10 বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছে।

ISL-এ, NEUFC বরাবরই ছোট হয়ে গেছে এবং গত এক দশকে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে। এর সেরা ফিনিশটি 2020-21 মরসুমে এসেছিল, যখন দলটি তৃতীয় স্থান অর্জন করেছিল এবং সেমিফাইনাল পর্বে হেরেছিল। সে বছর, জেরার্ড নুস প্রথমার্ধের নেতৃত্বে ছিলেন। তার স্থলাভিষিক্ত হন খালিদ জামিল, যিনি দলের দ্বিতীয় শেষ চারে উপস্থিত হন।

2022-23 মরসুমের শেষে, ক্লাবটি পয়েন্ট টেবিলের শেষ স্থানে ছিল – তৃতীয়বার এটি লিগের ইতিহাসে নীচের দিকে চলে গেছে।

বছরের পর বছর ধরে আইএসএলে নর্থইস্ট ইউনাইটেডের পয়েন্ট টেবিলের শেষের দিকে এক নজর:

  • 2023-24 – 7ম

  • 2022-23 – 11 তম

  • 2021-22 – 10 তম

  • 2020-21 – 3য়

  • 2019-20 – 9ম

  • 2018-19 – 4র্থ

  • 2017-18 – 10 তম

  • 2016 – 5ম

  • 2015 – 5 তম

  • 2014 – 8 ম

শীঘ্রই, অভিজ্ঞ প্রশাসক মন্দার তামহানে, এক দশক ধরে বেঙ্গালুরু এফসি-এর মেশিনারির একজন মূল কগ, NEUFC-এর সিইও হিসাবে আনা হয়েছিল৷ তার নিয়োগের কয়েকদিন পর, তামহানে পরবর্তী প্রধান কোচ হওয়ার জন্য স্প্যানিয়ার্ড জুয়ান পেদ্রো বেনালির সেবায় নিযুক্ত হন।

তার অভিষেক মৌসুমে, বেনালি একটি সাব-পার আউটিং ছিল, যা হাইল্যান্ডারদেরকে সপ্তম স্থানে নিয়ে যাওয়ার পথ দেখিয়েছিল। যাইহোক, ডুরান্ড কাপে তার বীরত্ব তার প্রতি ভক্তদের বিশ্বাস পুনরুদ্ধার করতে পারে।

নো-ননসেন্স জুয়ান

“এটি আমার জন্য একটি ট্রানজিশন বছর ছিল একজন কোচ হিসেবে ভারতীয় ফুটবল সম্পর্কে জানার, এখানকার খেলোয়াড়রা কী ভাবছেন, তারা কীভাবে খেলেন। খেলোয়াড়দের জন্যও এটা সহজ ছিল না, তাদের বোঝানো যে আমরা তাদের কাছ থেকে কী চাই। এই যুগ সত্যিই ক্ষুধার্ত থাকার, লীগে আমাদের স্ট্যাম্প লাগানোর। পরের মরসুম হল জয়, জিতুন, জয়,” একটি দৃশ্যত সেটেলড বেনালি গত মৌসুমের শেষে বলেছিলেন।

গুয়াহাটি: নর্থইস্ট ইউনাইটেড এফসি (এনইউএফসি) প্রধান কোচ হুয়ান পেদ্রো বেনালি (2এল) এনইইউএফসি সিইও মন্দার তামহানে (সি), দলের অধিনায়ক মিশেল জাবাকো (এল), গোলরক্ষক গুরমিত সিং (আর) এবং স্ট্রাইকার পার্থিব গগৈয়ের সাথে একটি সংবাদ সম্মেলনের আগে ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ১১তম আসর। | ছবির ক্রেডিট: পিটিআই

লাইটবক্স-তথ্য

গুয়াহাটি: নর্থইস্ট ইউনাইটেড এফসি (এনইউএফসি) প্রধান কোচ হুয়ান পেদ্রো বেনালি (2এল) এনইইউএফসি সিইও মন্দার তামহানে (সি), দলের অধিনায়ক মিশেল জাবাকো (এল), গোলরক্ষক গুরমিত সিং (আর) এবং স্ট্রাইকার পার্থিব গগৈয়ের সাথে একটি সংবাদ সম্মেলনের আগে ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) ১১তম আসর। | ছবির ক্রেডিট: পিটিআই

বেনালি একজন নন-ননসেন্স ম্যান হিসেবে এসেছেন, এমন একজন যিনি আপনার দিকে গুলি ছুড়বেন, কোনো বিনা দ্বিধায় এবং সঙ্গত কারণে। স্প্যানিয়ার্ড, এখন পর্যন্ত, একটি কোদাল একটি কোদাল কল করার অভ্যাস আছে বলে মনে হয়. এই সেই একই কোচ যিনি বেশ কড়া ভাষায় ইগর স্টিমাককে আইএসএল গেমস দেখার জন্য বলেছিলেন যখন প্রাক্তন ভারতীয় কোচ লিগের মানকে অবমাননা করেছিলেন।

কলকাতায় আইএসএল মিডিয়া ডে চলাকালীন, এনইইউএফসি কোচকে বলতে শোনা গিয়েছিল যে ডুরান্ড কাপ ট্রফি অতীতে কেমন ছিল এবং আসন্ন আইএসএল মরসুমটি একটি নতুন গল্প। এবং, এই ধরণের কথাবার্তা এবং ফুটবলের ব্র্যান্ডের সাথে, ক্লাবের ইতিহাসে একটি নতুন গল্প লেখা হতে পারে।

এছাড়াও পড়ুন: আইএসএল 2024-25-এ কেরালা ব্লাস্টার্স এফসি: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের জন্য সতর্কতা, স্থানান্তর রেটিং, প্রত্যাশিত সমাপ্তি

বেনালি যে ধরণের ফুটবল খেলতে পছন্দ করে সে সম্পর্কে বলতে গেলে, এটিকে ‘সরাসরি’ হিসাবে বর্ণনা করা হবে। তার দলের উইঙ্গাররা, থোই সিং, জিথিন এমএস, এবং পার্থিব গগৈ-র মতো তারা তাদের লোককে মারতে এবং সেই চূড়ান্ত বলটি দেওয়ার জন্য বক্সের ভিতরে কাটাতে পিছপা হয় না।

বেনালির অধীনে NEUFC প্রতিটি প্রদত্ত সুযোগে প্রতিপক্ষের বক্সে ভিড় করতে পছন্দ করে, অথবা নিশ্চিত করুন যে শেষ হওয়ার সুযোগ থাকলে অন্তত একটি সাদা শার্ট সবসময় লুকিয়ে থাকে।

প্রত্যাশিত সমাপ্তি – 6 তম

যদিও ডুরান্ড কাপ জয়ের পরে হাইল্যান্ডারদের ভক্তরা এখনও উচ্চতায় বসবাস করতে পারে, ইন্ডিয়ান সুপার লিগ সম্পূর্ণ ভিন্ন বলের খেলা হবে।

গত মৌসুমে, NEUFC শীর্ষ ছয়ে প্রায় ছিটকে পড়েছিল, চেন্নাইয়িন এফসি থেকে মাত্র এক পয়েন্ট লাজুক যা পয়েন্ট টেবিলে সেই স্থানটি নিয়েছিল।

বেনালি অ্যান্ড কোং-এর একটি ক্ষেত্রে কাজ করতে হতে পারে তা হল খেলা বন্ধ করা। গত মৌসুমে দলটি সবচেয়ে বেশি ড্র করেছে (৮)। এই পাঁচ ম্যাচের মধ্যে, নর্থইস্ট ইউনাইটেড প্রথম গোল করেছিল।

এছাড়াও পড়ুন: ইস্ট বেঙ্গল এফসি দলের পূর্বরূপ: কার্লেস কুয়াদরতের ছেলেদের জন্য কি পূর্বের বাতাস আসছে?

যদি ডিফেন্স গোল হওয়া বন্ধ করে এবং লিড বজায় থাকে, তাহলে NEUFC অবশ্যই প্লে অফে উঠতে পারে।

খেলোয়াড়দের জন্য সতর্ক

গুইলারমো ফার্নান্দেজ

যদি এই মৌসুমে নর্থইস্ট ইউনাইটেডের সর্বোচ্চ স্কোরার হতে পারে এমন একজন ব্যক্তি থাকলে, তিনি হলেন স্পেনের এই সেন্টার ফরোয়ার্ড। ফার্নান্দেজ বিরোধী বাক্সের ভিতরে একজন সর্বব্যাপী ব্যক্তিত্ব যার শরীরে একটি উদ্ভাবনী হাড় রয়েছে। ডুরান্ড কাপে, তিনি দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসাবে আবির্ভূত হন, ছয়টি খেলায় পাঁচবার নেট করেছিলেন।

কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে মোহনবাগান সুপার জায়ান্টকে হারিয়ে নর্থইস্ট ইউনাইটেড এফসি-এর সাথে ডুরান্ড কাপ 2024 জয়ের উদযাপন করছেন গুইলারমো (বাঁয়ে)।

কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে মোহনবাগান সুপার জায়ান্টকে হারিয়ে নর্থইস্ট ইউনাইটেড এফসি-এর সাথে ডুরান্ড কাপ 2024 জয়ের উদযাপন করছেন গুইলারমো (বাঁয়ে)। | ছবির ক্রেডিট: পিটিআই

লাইটবক্স-তথ্য

কলকাতার বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে মোহনবাগান সুপার জায়ান্টকে হারিয়ে নর্থইস্ট ইউনাইটেড এফসি-এর সাথে ডুরান্ড কাপ 2024 জয়ের উদযাপন করছেন গুইলারমো (বাঁয়ে)। | ছবির ক্রেডিট: পিটিআই

আলাউদ্দিন আজরায়ি

মরক্কো থেকে 31 বছর বয়সী উত্তর-পূর্ব শিবিরে আরও একজন নবাগত যিনি তার উপস্থিতি অনুভব করেছেন। ফরোয়ার্ড বক্সের বাইরে থেকে শট নিতে পছন্দ করেন এবং একটি দুর্দান্ত প্রথম স্পর্শ পান। এই গুণাবলী ইতিমধ্যেই ডুরান্ড কাপের সময় খেলোয়াড় দ্বারা প্রদর্শিত হয়েছে, একটি টুর্নামেন্ট যেখানে তিনি তিনবার গোল করেছিলেন এবং পাঁচটি খেলায় দুইবার সহায়তা করেছিলেন।

পার্থিব গগৈ

2022 সালে SAFF চ্যাম্পিয়নশিপ জয়ী U-20 ভারতীয় দল থেকে, এটি NEUFC-এর সাথে গগোইয়ের তৃতীয় মরসুম হবে। আসামের উইঙ্গার 17টি খেলায় নয়টি গোলের অবদান সংগ্রহ করার পরে শেষ অভিযানটিকে তার ‘ব্রেকথ্রু’ মৌসুম বলা যেতে পারে।

নর্থ ইস্ট ইউনাইটেড ফরোয়ার্ড পার্থিব সুন্দর গগৈ (11) ইন্ডিয়ান সুপার লিগে একটি গোল করার পর উদযাপন করছেন।

নর্থ ইস্ট ইউনাইটেড ফরোয়ার্ড পার্থিব সুন্দর গগৈ (11) ইন্ডিয়ান সুপার লিগে একটি গোল করার পর উদযাপন করছেন। | ছবির ক্রেডিট: ঋতু রাজ কনওয়ার/দ্য হিন্দু

লাইটবক্স-তথ্য

নর্থ ইস্ট ইউনাইটেড ফরোয়ার্ড পার্থিব সুন্দর গগৈ (11) ইন্ডিয়ান সুপার লিগে একটি গোল করার পর উদযাপন করছেন। | ছবির ক্রেডিট: ঋতু রাজ কনওয়ার/দ্য হিন্দু

স্থানান্তর রেটিং – 6/10

নর্থইস্ট ইউনাইটেড তার আক্রমণে পরিবর্তন আনার জন্য গুরুতর পদক্ষেপ নিয়েছে, আজারিয়ে এবং ফার্নান্দেজকে নিয়ে এসেছে কিন্তু আইএসএল অভিজ্ঞতার অভাবের কারণে তার রক্ষণাত্মক সাইনিংগুলি অনুভূত হয়েছে, অঙ্কিত পি, রবিন যাদব (উভয় ডিফেন্ডার) এবং মায়াক্কান্নান মুথু (রক্ষণাত্মক মিডফিল্ডার) ক্লাবে এসেছেন।

তিনটির মধ্যে, শুধুমাত্র রবিন যাদব গত মরসুমে আইএসএলে খেলেছিলেন এবং এটি হাইল্যান্ডারদের জন্য একটি সমস্যা হতে পারে।

যাইহোক, বর্তমান ভারতীয় পুরুষ জাতীয় দলের প্রধান কোচ মানোলো মার্কেজ একবার হায়দ্রাবাদ এফসি-তে তরুণ ডিফেন্ডারদের থেকে নেতা তৈরি করেছিলেন, আকাশ মিশ্র এবং নিখিল পূজারি 2022 সালে তার আইএসএল-জয়ী দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

বেনালি এই মরসুমে তার স্কোয়াডের সেরাটা পেতে সেই বই থেকে একটি পাতা বের করে নিতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button