Sport update

সার্বিয়া-আলবেনিয়া রাজনৈতিক উত্তেজনা সত্ত্বেও 2027 সালে অনূর্ধ্ব-21 ইউরো সহ-হোস্ট করতে প্রস্তুত


সার্বিয়া এবং আলবেনিয়া একটি ফুটবল প্রকল্পে 2027 সালে পুরুষদের অনূর্ধ্ব-21 ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের সহ-হোস্ট করতে প্রস্তুত যা রাজনৈতিক উত্তেজনা কাটিয়ে ওঠার লক্ষ্যে।

উয়েফা বৃহস্পতিবার বলেছে যে শুধুমাত্র সার্বিয়া-আলবেনিয়া বিড এই সপ্তাহে টুর্নামেন্টের বিস্তারিত পরিকল্পনা ফাইল করার জন্য একটি সময়সীমা পূরণ করেছে। বেলজিয়াম এবং তুরস্ক 16 ডিসেম্বর উয়েফা কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়ার জন্য নির্ধারিত বিডিং প্রক্রিয়ায় আগ্রহ প্রকাশ করেছিল।

সার্বিয়ান এবং আলবেনিয়ান ফুটবল ফেডারেশন প্রতি দুই বছরে খেলা 16-টিম টুর্নামেন্টের আয়োজনের পরিকল্পনা করার জন্য মে মাসে একত্রিত হয়েছিল যেখানে 31টি খেলা হোস্ট করার জন্য আটটি স্টেডিয়াম প্রয়োজন।

আলবেনিয়া ফুটবল ফেডারেশনের নেতা আরমান্ড ডুকা, যিনি উয়েফার সহ-সভাপতি, জানিয়েছেন অ্যাসোসিয়েটেড প্রেস মে মাসে “এটি একটি 100% ফুটবল প্রকল্প” যার সাথে “একটি খুব ভাল রাজনৈতিক বার্তা যা আমরা পেতে পারি।”

কয়েক সপ্তাহ পরে জার্মানিতে অনুষ্ঠিত পুরুষদের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে, বলকান দেশগুলির মধ্যে ঐতিহাসিক উত্তেজনা – যা ফুটবলে 2014 সালে সার্বিয়া-আলবেনিয়ার খেলায় একটি কুখ্যাত ড্রোনের ঘটনা অন্তর্ভুক্ত ছিল – তাদের সিনিয়র দলগুলিকে জড়িত আলাদা গেমগুলিতে খেলা হয়েছিল৷

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ইউরো 2024 খেলার পরে সার্বিয়াকে লক্ষ্য করে জাতীয়তাবাদী স্লোগানে ভক্তদের সাথে যোগ দেওয়ার জন্য একটি মেগাফোন ব্যবহার করার জন্য আলবেনিয়ার একজন খেলোয়াড়কে উয়েফা দ্বারা গেম থেকে নিষিদ্ধ করা হয়েছিল। আলবেনিয়া এবং ক্রোয়েশিয়ার ভক্তরা এর আগে সার্ব-বিরোধী স্লোগানে যোগ দিয়েছিল, যা উয়েফাকে বৈষম্যের জন্য জরিমানা আরোপ করতে নেতৃত্ব দেয়।

এছাড়াও পড়ুন | ম্যালোরকায় ভিনিসিয়াস জুনিয়রকে জাতিগতভাবে গালিগালাজ করা ফ্যানকে কারাদণ্ড দেওয়া হয়েছে

প্রতিবেশী কসোভো সম্পর্কে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত ব্যানার প্রদর্শন করার জন্য UEFA ইউরো 2024-এ পৃথক ঘটনায় আলবেনিয়ান এবং সার্বিয়ান ফেডারেশন উভয়কেই জরিমানা করেছে।

1990 এর বলকান দ্বন্দ্বের কারণে ঐতিহাসিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ার পর, 2008 সালে কসোভোর সংখ্যাগরিষ্ঠ জাতিগত আলবেনিয়ানরা সাবেক সার্বিয়ান প্রদেশের জন্য স্বাধীনতা ঘোষণা করে। সার্বিয়া সেই স্বাধীনতাকে স্বীকৃতি দিতে অস্বীকার করে এবং কসোভোকে তার রাষ্ট্রীয় মর্যাদা বলে মনে করে।

একটি আলবেনিয়ান ফ্যান গ্রুপ মে মাসে যখন অনূর্ধ্ব 21 ইউরোর জন্য সার্বিয়ান ফুটবলের সাথে সহযোগিতা ঘোষণা করা হয়েছিল তখন ফেডারেশনের অফিসগুলিতে লাল রঙ দিয়েছিল।

“আমাদের ভক্তদের কাছ থেকে কিছু নেতিবাচক প্রতিক্রিয়া ছিল, প্রধানত, এবং কিছু স্বার্থ গোষ্ঠী,” ডুকা তখন বলেছিলেন, “কিন্তু আলবেনিয়া সরকারের কাছ থেকে নয়।”

UEFA তার প্রেসিডেন্ট আলেক্সান্ডার সেফেরিনের অধীনে সার্বিয়া এবং আলবেনিয়ার জন্য ব্যাপক সমর্থন দেখিয়েছে, যিনি স্লোভেনিয়া থেকে এসেছেন।

UEFA এর 55টি জাতীয় ফেডারেশনের পরবর্তী বার্ষিক কংগ্রেস 3 এপ্রিল সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে এবং 2025 সালের সেপ্টেম্বরে আলবেনিয়ার তিরানায় একটি নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button