Sport update

কিভাবে ভারত AFC U-20 এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করতে পারে?


ভারত অনূর্ধ্ব -20 পুরুষদের জাতীয় দল ইতিহাসের দ্বারপ্রান্তে, যদিও এটি এখনও পুরোপুরি সেখানে নেই। শেষবার এটি AFC U-20 এশিয়ান কাপের ফাইনাল রাউন্ডে খেলেছিল (পূর্বে AFC Youth Championship এবং AFC U19 Championship নামে পরিচিত) 2006 সালে যখন এটি টুর্নামেন্টের আয়োজন করেছিল।

সফল যোগ্যতা প্রচারণার জন্য, একজনকে আরও পিছনে যেতে হবে – 2004-এ যখন তুর্কমেনিস্তান টুর্নামেন্ট থেকে প্রত্যাহার করে নেওয়ার মানে হল যে ভারত, যারা কোয়ালিফিকেশন গ্রুপ এইচ-এ দ্বিতীয় স্থান অর্জন করেছিল, প্রতিযোগিতা করার সুযোগ পেয়েছিল, বা 2002-এ ফিরে যেতে হবে, যখন এটি তার যোগ্যতার শীর্ষে ছিল। গ্রুপ চূড়ান্ত রাউন্ডে এটি করতে.

ভারত এশিয়ান যুব চ্যাম্পিয়নশিপের প্রাক্তন চ্যাম্পিয়ন যা 1974 সালে ব্যাংককে ফাইনালে 2-2 গোলে অচলাবস্থার পরে ইরানের সাথে ভাগ করে নিয়েছিল।

AFC U20 এশিয়ান কাপ চায়না 2025-এ যোগ্যতা অর্জনের সুযোগ পেতে 29 সেপ্টেম্বর, 2024, রবিবার লাও ন্যাশনাল স্টেডিয়াম KM16-এ ব্লু কোল্টস লাওসকে পরাজিত করবে। ম্যাচটি IST বিকাল 5.30 টায় শুরু হবে এবং হবে LAOFF TV YouTube চ্যানেলে লাইভ স্ট্রীম করা হয়েছে।

শুক্রবার ইরানকে পিছনে ফেলে ভারত বর্তমানে G গ্রুপে দ্বিতীয় স্থানে রয়েছে। প্রতিটি কোয়ালিফিকেশন গ্রুপের শীর্ষ দল এবং 10টি গ্রুপ থেকে পাঁচজন সেরা দ্বিতীয় স্থান অধিকারী ফিনিশার এএফসি U20 এশিয়ান কাপ চীন 2025 এর জন্য যোগ্যতা অর্জন করবে।

এছাড়াও পড়ুন | ভারত নেপালকে হারিয়ে SAFF অনূর্ধ্ব-17 চ্যাম্পিয়নশিপ 2024-এর ফাইনালে উঠেছে

শুক্রবার চারবারের চ্যাম্পিয়ন ইরানের বিরুদ্ধে ব্লু কোল্টস একটি বলিষ্ঠ পারফরম্যান্স দেখিয়েছিল, 88তম মিনিটের একটি গোল ভারতকে হতাশ করে দিয়েছিল।

ভারতের প্রধান কোচ রঞ্জন চৌধুরী তার ওয়ার্ডের প্রশংসায় পূর্ণ ছিলেন, “আমাদের ছেলেরা এশিয়ার অন্যতম সেরা দলের বিরুদ্ধে দুর্দান্ত খেলা খেলেছে এবং এটি আমাকে গর্বিত করে। তারা সবকিছু সঠিকভাবে করেছে, এবং সমস্ত পরিকল্পনাকে নিখুঁত করার জন্য কার্যকর করেছে, কিন্তু আপনি যখন ইরানের মতো শীর্ষ দলে খেলবেন, তখন পার্থক্য তৈরি করতে তাদের জন্য একটি ছোট সুযোগই হতে পারে।

“তবে এটি আমাদের জন্য শেষ নয়। লাওসের বিপক্ষে আমাদের একটি শেষ খেলা আছে এবং একটি জয় আমাদের যোগ্যতা অর্জনের জন্য একটি দুর্দান্ত অবস্থানে নিয়ে যাবে। আমাদের অবশ্যই সামনের কথা ভাবতে হবে,” বলেন চৌধুরী।

ব্লু কোল্টসের এমন পারফরম্যান্স ছিল যে ইরানের U20 প্রধান কোচ হোসেইন আবদি ভারতের প্রশংসায় পূর্ণ ছিলেন। “আমরা জানতাম ভারত একটি ভাল দল, কিন্তু তারা পুরো খেলায় আমাদের বিরুদ্ধে তাদের দক্ষতা প্রমাণ করেছে। আমরা শেষ পর্যন্ত সবুজের ঘষা খেয়েছিলাম, কিন্তু ভারতের খেলোয়াড়রা যেভাবে তাদের পরিকল্পনা বাস্তবায়ন করেছিল তার জন্য পুরো কৃতিত্ব রয়েছে, “আব্দি বলেছিলেন।

অন্যদিকে স্বাগতিক লাওস ইরানের কাছে ০-৮ ব্যবধানে পরাজয় থেকে ফিরেছে এবং শুক্রবার রাতে মঙ্গোলিয়ার বিপক্ষে ৬-০ গোলে জয় পেয়েছে। যদিও ভারত গোল ব্যবধানের দিক থেকে এখনও এগিয়ে আছে, চৌধুরি সবাই খুব সচেতন যে স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি পয়েন্ট পাওয়া কতটা গুরুত্বপূর্ণ।

“লাওসের খেলা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তারা স্বাগতিক, এবং ম্যাচটি রবিবার, তাই আমি নিশ্চিত যে তাদের স্ট্যান্ড থেকে ভাল সমর্থন থাকবে,” তিনি বলেছিলেন। “আমি এই মুহুর্তে স্থানান্তর এবং সংমিশ্রণ সম্পর্কে খুব বেশি ভাবছি না। প্রথম এবং সর্বাগ্রে, আমাদের জিততে হবে এবং তারপর সেখান থেকে এটি নিয়ে যেতে হবে।

কোরিয়া প্রজাতন্ত্রের লাওস U20 প্রধান কোচ জং জায়ে-কোয়ানও বাড়ির সুবিধার কথা বলেছেন, স্ট্যান্ড থেকে উৎসাহের উপর তার দলের আশাকে পিন করেছেন।

“এটি আমাদের বাড়ি, তাই আমি আমাদের জন্য একটি ভাল পরিমাণ সমর্থন আশা করি। আমরা জানি ভারত খুব ভালো দল, এবং তাদের হারাতে আমাদের সেরাটা দিতে হবে,” বলেছেন জে-কোয়ান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button