Sport update

ফিফা এশিয়ান বিশ্বকাপ 2026 কোয়ালিফায়ার: অস্ট্রেলিয়া এবং চীন বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে প্রথম জয় চায়


2026 বিশ্বকাপের জন্য এশিয়ান যোগ্যতার তৃতীয় রাউন্ডে উভয় পক্ষই তাদের প্রথম জয়ের চেষ্টা করে অস্ট্রেলিয়া বৃহস্পতিবার অ্যাডিলেডে চীনকে আয়োজক করে।

Socceroos গ্রুপ সি-তে পঞ্চম স্থানে রয়েছে, দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে, চীন ষষ্ঠ এবং উভয় ম্যাচ হেরে শেষ স্থানে রয়েছে।

বাহরাইনের কাছে ঘরের মাঠে ১-০ ব্যবধানে পরাজয় এবং সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ার সাথে ০-০ গোলে ড্র করার পর, গ্রাহাম আর্নল্ড ছয় বছর চাকরি করার পর অস্ট্রেলিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়ান। টনি পপোভিচকে দ্রুত নিযুক্ত করা হয়েছিল।

“এই প্রচারাভিযানটি সেরা শুরু করেনি, তবে আমি জানি যে শীর্ষস্থানটি স্বয়ংক্রিয়ভাবে অতিক্রম করার জন্য সত্যিই যথেষ্ট সময় এবং পর্যাপ্ত খেলা আছে,” পপোভিচ, যিনি ওয়েস্টার্ন সিডনি ওয়ান্ডারার্সকে 2014 এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিলেন, বলেছেন।

পপোভিচ উন্নতির প্রতিশ্রুতি দিয়েছেন কারণ অস্ট্রেলিয়া টানা ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলার চেষ্টা করছে।

“দলটি হয়তো একটু সমতল দেখাচ্ছিল,” তিনি বলেছিলেন। “আমি মনে করি না যে আমাদের খেলার ধরণ পরিবর্তন করতে খুব বেশি সময় লাগবে … আমরা শক্তি দিয়ে করি, আমরা ইচ্ছার সাথে এটি করি এবং আমরা এটি একটি গতি এবং গতিশীল ধরণের খেলা দিয়ে করি যা আমি মনে করি খেলোয়াড়রা উপভোগ করবে।”

পড়ুন | গ্রাহাম আর্নল্ডের পর অস্ট্রেলিয়ার নতুন কোচ টনি পপোভিচ কে?

চীন, 2002 সালে প্রথম এবং একমাত্র উপস্থিতির পর থেকে বিশ্বকাপে ফিরে আসতে চাইছে, এটি আরও খারাপ অবস্থানে রয়েছে। জাপানে ৭-০ ব্যবধানে পরাজিত হওয়ার পর সৌদি আরবের কাছে ঘরের পরাজয় ঘটে, যদিও বেশিরভাগ খেলায় ১০ জন দর্শক খেলেছিল। চীন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে 91 তম স্থানে নেমে গেছে, এটি আট বছরের মধ্যে সর্বনিম্ন, এবং অস্ট্রেলিয়ার আহত তারকা ফরোয়ার্ড উ লেই ছাড়াই থাকবে।

সৌদি আরব জেদ্দায় জাপানের আয়োজক হলে গ্রুপের শীর্ষ দুই দল মুখোমুখি হয়। এরপর পাঁচ দিন পর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে দেশে ফিরে আসে জাপান।

জাপানের কোচ হাজিমে মোরিয়াসু বলেন, এশিয়ার শক্তিশালী দুটি দলের বিপক্ষে আমাদের খেলা অপেক্ষা করছে। “যেমন আমরা সবসময় করেছি, আমরা প্রতিটি ম্যাচ জেতার জন্য সেরাটা প্রস্তুত করব।”

চীনের বিপক্ষে ৭-০ এবং বাহরাইনের বিপক্ষে ৫-০ ব্যবধানে এখন পর্যন্ত উভয় খেলাই জিতলেও, সৌদি আরবে আগের তিনটি খেলাই হেরেছে জাপান।

“সবচেয়ে কঠিন জিনিস হল তাপের বিরুদ্ধে যুদ্ধ। আমরা আমাদের স্তরে পারফর্ম করতে পারি কিনা সেটাই মুখ্য হবে,” মরিয়াসু বলেছেন।

তিনটি ছয়-টিম গ্রুপের প্রতিটি থেকে শীর্ষ দুটি 2026 টুর্নামেন্টের জন্য স্বয়ংক্রিয়ভাবে যোগ্যতা অর্জন করে যখন তৃতীয় এবং চতুর্থ স্থান অধিকারকারীরা আরও দুটি স্থানের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চতুর্থ রাউন্ডে অগ্রসর হয়।

গ্রুপ বি-তে, দক্ষিণ কোরিয়া 2024 সালে তৃতীয়বারের মতো জর্ডানের সাথে লড়াই করতে আম্মানে যাত্রা করে। প্রথমটি এশিয়ান কাপের গ্রুপ পর্বে 2-2 গোলে ড্র হয়েছিল এবং তারপর সেমিফাইনালে জর্ডান 2-0 গোলে জিতেছিল। ইয়ুর্গেন ক্লিন্সম্যান তখন দক্ষিণ কোরিয়ার কোচের পদ থেকে বরখাস্ত হন এবং তার স্থলাভিষিক্ত হন হং মিউং-বো।

অধিনায়ক সন হিউং-মিন ছাড়া থাকবে দক্ষিণ কোরিয়া। টটেনহ্যাম হটস্পারের তারকার হ্যামস্ট্রিং ইনজুরি রয়েছে যার অর্থ গোল করার ভার উলভারহ্যাম্পটনের হয়ে খেলা আরেক ইংলিশ প্রিমিয়ার লিগের আক্রমণকারী হোয়াং হি-চ্যানের উপর পড়তে পারে।

বি গ্রুপের অন্যত্র, ইরাক বসরায় ফিলিস্তিনি দলকে আয়োজক করে এবং ওমান এবং কুয়েত মুখোমুখি হয়।

গ্রুপ এ, উজবেকিস্তান এবং ইরান এখন পর্যন্ত দুটি খেলাই জিতেছে এবং তাসখন্দে মুখোমুখি হয়েছে। কাতার, 2022 বিশ্বকাপের আয়োজক, তৃতীয় রাউন্ডে প্রথম জয় চাইছে এবং কিরগিজস্তানকে আয়োজক করেছে যখন উত্তর কোরিয়া সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button