Sport update

আইনি মামলার পর ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগের বিরুদ্ধে ‘বিভ্রান্তিকর’ দাবির অভিযোগ করেছে


ম্যানচেস্টার সিটি প্রিমিয়ার লিগকে “বিভ্রান্তিকর” প্রতিক্রিয়ার জন্য অভিযুক্ত করেছে বাণিজ্যিক চুক্তি পরিচালনার নিয়ম সম্পর্কিত আইনি মামলার পরে।

সিটি অন্যান্য 19টি প্রিমিয়ার লিগ ক্লাব এবং লীগকে সোমবার শেষের দিকে লিগের ফলাফলের ব্যাখ্যাকে চ্যালেঞ্জ জানাতে চিঠি লিখে বলেছে যে তার অবস্থান ছিল যে সমস্ত সংশ্লিষ্ট পার্টি লেনদেন (এপিটি) নিয়ম এখন বাতিল হয়ে গেছে।

প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন প্রতিযোগিতার আইন লঙ্ঘন করার কারণে এই বছরের শুরুতে প্রবিধানের বিরুদ্ধে একটি আইনি চ্যালেঞ্জ শুরু করেছিল।

APT নিয়মগুলি একটি ক্লাবের মালিকদের সাথে সংযুক্ত সংস্থাগুলির সাথে বাণিজ্যিক লেনদেন নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে ন্যায্য বাজার মূল্য প্রতিফলিত হয় এবং কৃত্রিমভাবে স্ফীত হয় না।

প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন এবং প্রিমিয়ার লিগ উভয়ই একটি সালিশি প্যানেলের সিদ্ধান্ত প্রকাশের পর সোমবার জয় দাবি করেছে।

ইংলিশ টপ ফ্লাইট তার সারাংশে বলেছে যে সিটি “অধিকাংশ (তাদের) চ্যালেঞ্জে ব্যর্থ হয়েছে” এবং মামলাটি বিবেচনা করে ট্রাইব্যুনাল নির্ধারণ করেছে যে APT নিয়মগুলি প্রয়োজনীয় ছিল এবং একটি বৈধ উদ্দেশ্য অনুসরণ করেছিল।

কিন্তু সিটি, তার নিজস্ব বিবৃতিতে বলেছে, ট্রাইব্যুনাল এপিটি নিয়মকে “বেআইনি” ঘোষণা করেছে এবং লিগ প্রতিযোগিতা আইনের অধীনে একটি প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করেছে।

এছাড়াও পড়ুন | ম্যানচেস্টার সিটি, প্রিমিয়ার লিগের স্বাগত প্যানেল স্পন্সরশিপ ডিলের রায় দিয়েছে

ভুল

ক্লাবের সাধারণ কাউন্সেল, সাইমন ক্লিফ, অন্যান্য ক্লাবের কাছে তার চিঠিতে বলেছেন: “দুঃখের সাথে, (প্রিমিয়ার লিগের) সংক্ষিপ্তসারটি বিভ্রান্তিকর এবং এতে বেশ কিছু ভুল রয়েছে”।

ব্রিটেনের পিএ নিউজ এজেন্সি এবং বিবিসি অনুসারে, তিনি একটি ইমেলে বলেছেন, “এর চেয়েও বড় উদ্বেগের বিষয় হল, প্রিমিয়ার লিগের পরামর্শ যে আগামী 10 দিনের মধ্যে নতুন এপিটি নিয়ম পাস করা উচিত।”

“যখন প্রিমিয়ার লিগ 2021 সালের শেষের দিকে আসল APT নিয়মগুলি নিয়ে পরামর্শ করে এবং প্রস্তাব করেছিল, তখন আমরা নির্দেশ করেছিলাম যে প্রক্রিয়াটি (যেটিতে বেশ কয়েক সপ্তাহ সময় লেগেছিল) তাড়াহুড়ো করা হয়েছিল, ভুল চিন্তাভাবনা করা হয়েছিল এবং এর ফলে এমন নিয়মগুলি তৈরি হবে যা প্রতিযোগিতা বিরোধী। সাম্প্রতিক পুরস্কার সেই উদ্বেগগুলিকে সম্পূর্ণরূপে বৈধ করেছে।

“ট্রাইব্যুনাল এপিটি নিয়মকে বেআইনি বলে ঘোষণা করেছে। MCFC-এর অবস্থান হল এর মানে হল যে সমস্ত APT নিয়ম অকার্যকর, এবং 2021 সাল থেকে হয়েছে।”

ক্লিফ অন্যান্য ক্লাবগুলিকে বলেছিলেন যে এটি “অদ্ভুত” যে লিগ তার সারাংশে বলেছিল যে সিটি তার চ্যালেঞ্জের বেশিরভাগ ক্ষেত্রেই ব্যর্থ হয়েছিল।

“যদিও এটা সত্য যে এমসিএফসি তার আইনি চ্যালেঞ্জে চলা প্রতিটি পয়েন্টে সফল হয়নি, ক্লাবের প্রমাণ করার দরকার ছিল না যে APT নিয়মগুলি বিভিন্ন কারণে বেআইনি,” তিনি লিখেছেন।

“এটা যথেষ্ট যে তারা একটি কারণে বেআইনি। ইভেন্টে, ট্রাইব্যুনাল তিনটি ভিন্ন কারণের জন্য এপিটি নিয়মগুলিকে বেআইনি বলে মনে করেছে।”

প্রিমিয়ার লিগ বলেছে যে ট্রাইব্যুনালের রায় থেকে উদ্ভূত নিয়মের পরিবর্তনগুলি “দ্রুত এবং কার্যকরভাবে” করা যেতে পারে এবং সেই পরিবর্তনগুলি নিয়ে আলোচনা করার জন্য একটি ক্লাব মিটিং ডেকেছে বলে বোঝা যায়।

কিন্তু ক্লিফ একটি “নিজর্ক রিঅ্যাকশন” এর বিরুদ্ধে সতর্ক করে দিয়ে বলেছেন, এটি আরও আইনি প্রক্রিয়ার দিকে নিয়ে যেতে পারে।

প্রিমিয়ার লিগ মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে তবে তার সারাংশের সাথে দাঁড়িয়েছে এবং এটি ভুল বা বিভ্রান্তিকর ছিল এমন কোনও দাবি প্রত্যাখ্যান করেছে।

মামলাটি সিটির সাথে জড়িত একটি চলমান শুনানি থেকে আলাদা, ক্লাবটি প্রিমিয়ার লিগের আর্থিক নিয়ম লঙ্ঘনের অভিযোগে 115টি অভিযোগের বিরুদ্ধে লড়াই করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button