Sport update

‘অর্থ খেলোয়াড়দের কণ্ঠের চেয়ে জোরে কথা বলে’, ডি ব্রুইন বলেছেন ফিফা এবং উয়েফার বিরুদ্ধে গুলি করা সময়সূচী নিয়ে


ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার এবং বেলজিয়ামের অধিনায়ক কেভিন ডি ব্রুইন বলেছেন যে অর্থ ফিফা এবং উয়েফার সাথে জোরে কথা বলে কারণ তিনি খেলোয়াড়দের স্বাস্থ্য এবং পারফরম্যান্সের উপর একটি ক্র্যামাড ক্যালেন্ডারের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

তিনটি ইউরোপীয় ক্লাব প্রতিযোগিতা এই মৌসুমে 36 টি দলে প্রসারিত করা হয়েছে এবং FIFPRO এর ইউরোপীয় সদস্য ইউনিয়নগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী জুন থেকে শুরু হওয়া পুরুষদের 32-টিম ক্লাব বিশ্বকাপের সম্প্রসারিত FIFA-এর বিরুদ্ধে আইনি পদক্ষেপ শুরু করেছে৷

33 বছর বয়সীকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি ক্লাব এবং আন্তর্জাতিক উভয় প্রতিযোগিতায় যোগ করা ফিক্সচার নিয়ে উদ্বিগ্ন কিনা। শুক্রবার ইসরায়েলের বিপক্ষে নেশন্স লিগের ম্যাচের আগে ডি ব্রুইন সাংবাদিকদের বলেন, ক্লাব বিশ্বকাপের পর আসল সমস্যা দেখা দেবে।

“আমরা জানি ক্লাব বিশ্বকাপের ফাইনাল এবং প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচের মধ্যে মাত্র তিন সপ্তাহ থাকবে। সুতরাং, আমাদের বিশ্রাম নিতে এবং আরও 80টি ম্যাচের জন্য প্রস্তুত হতে তিন সপ্তাহ সময় আছে।”

জুলাই মাসে, ফুটবল খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো বলেছে যে তারা ফিফার আন্তর্জাতিক ম্যাচ ক্যালেন্ডারের বিষয়ে ইইউ অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকদের কাছে অভিযোগ দায়ের করছে।

এছাড়াও পড়ুন | আল-ইত্তিহাদে যাওয়ার বিষয়ে তার সমালোচনার পরে বার্গউইজন নেদারল্যান্ডসের কোচ কোম্যানকে আক্রমণ করেছেন

বৃহস্পতিবার FIFPRO দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে কিছু খেলোয়াড়ের বিশ্রামের জন্য বছরের 12% এর মতো কম থাকে, যা প্রতিযোগিতার আয়োজকরা খেলোয়াড়দের কল্যাণকে অগ্রাধিকার না দেওয়ার ফলস্বরূপ।

“হয়তো এই বছর সবকিছু ঠিক হয়ে যাবে, কিন্তু পরের বছর সমস্যাযুক্ত হতে পারে। ইংল্যান্ডের পেশাদার ফুটবলার অ্যাসোসিয়েশন এবং অন্যান্য প্লেয়ার অ্যাসোসিয়েশনগুলি সমাধান খোঁজার চেষ্টা করেছে,” তিনি যোগ করেছেন।

“ইস্যুটি হল যে উয়েফা এবং ফিফা অতিরিক্ত ম্যাচ যোগ করে চলেছে এবং আমরা উদ্বেগ প্রকাশ করতে পারি, কিন্তু কোনও সমাধান পাওয়া যায়নি। মনে হচ্ছে খেলোয়াড়দের কণ্ঠের চেয়ে টাকা বেশি জোরে কথা বলে।”

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে 2000 এর দশক থেকে অভিজাত খেলোয়াড়দের কাজের চাপ বৃদ্ধির কোনও স্পষ্ট প্রমাণ নেই।

সুইজারল্যান্ডের স্বাধীন গবেষণা কেন্দ্র, যেটি FIFA সহ একটি যৌথ উদ্যোগে 1995 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, রিপোর্ট করেছে যে 2023-2024 মৌসুমে লিগ-সংগঠিত প্রতিযোগিতায় রাজত্বকারী ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন সিটি তাদের অফিসিয়াল ম্যাচের প্রায় 63% খেলেছে।

সিটির মোট গেমের ৪.৮% ক্লাব ফ্রেন্ডলি, যেখানে ফিফা-সংগঠিত ম্যাচের 3.2% এবং UEFA ম্যাচগুলি 17.7% প্রতিনিধিত্ব করে।

গত মৌসুমে, ইংল্যান্ড শীর্ষস্থানীয় ইউরোপীয় লিগগুলির মধ্যে সর্বাধিক সংখ্যক ঘরোয়া ব্যাক-টু-ব্যাক ম্যাচ (87) রেকর্ড করেছে, যেখানে প্রিমিয়ার লিগের ক্লাবগুলির মধ্যে গেমগুলির মধ্যে সবচেয়ে কম পুনরুদ্ধারের সময় 67.3 ঘন্টা ছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button