Sport update

মানোলো মার্কেজের ভারত ভিয়েতনামের ড্রতে প্রতিশ্রুতির লক্ষণ দেখায়


যখন বুই ভাই হো এর ভলিড স্ট্রাইক 38 সালে আনোয়ার আলীর কাছ থেকে মিনিট বিচ্যুত এবং লাইনের উপর দিয়ে ট্রিক করায়, নাম দিনের থিয়েন ট্রুং স্টেডিয়ামে সন্ধ্যায় ভারত সহজেই দ্বিতীয় সেরা দল হয়ে ওঠে। জাতীয় দলকে অপ্রাসঙ্গিকতা থেকে দূরে সরিয়ে নেওয়ার লক্ষ্যে মানোলো মার্কেজের ফিরে আসার জন্য প্রচুর সদিচ্ছা রয়েছে। তবে এফসি গোয়ার সাথে তার দ্বৈত কোচিং ভূমিকায় তার নড়বড়ে শুরুর পিছনে এখানে আরেকটি পরাজয় তদন্তে যুক্ত হবে।

পরিবর্তে, ভারত দ্বিতীয়ার্ধে এসেছিল এবং একটি উন্নত প্রদর্শন করেছিল। এটি খুব বেশি চাওয়া-পাওয়া জয় নাও হতে পারে – ক্যালেন্ডার বছরের প্রথম একটি, কিন্তু ভিয়েতনামের সাথে 1-1 ড্র হওয়া আশাবাদের জন্য প্রচুর কারণ সরবরাহ করেছিল।

যখন শুরুর একাদশ ঘোষণা করা হয়, তখন মার্কেজ তার ক্লাবের একজন উইঙ্গার ফারুখ চৌধুরীকে নম্বর হিসেবে স্লট করার একটি আকর্ষণীয় আহ্বান জানান। কিম সাং-সিকের আকৃতির প্রতিফলন করার জন্য 3-4-3 ফর্মেশনে 9। জাতীয় দলে ফারুখের শেষ উপস্থিতি ঠিক তিন বছর আগে হয়েছিল, যখন একটি গুরুতর হাঁটুর চোট তাকে প্রায় এক বছরের জন্য তাক লাগিয়ে রেখেছিল এবং পেকিং অর্ডারের নিচে।

27 বছর বয়সী এই ব্যক্তিকে আবারও হিসাব-নিকাশের পথে ফিরে যেতে হয়েছে এবং চেন্নাইয়িন এফসি-তে ইন্ডিয়ান সুপার লিগের মৌসুমে তার শক্তিশালী সূচনা তাকে ভিয়েতনামের টিকিট এনে দিয়েছে।

চেক আউট | IND 1-1 – হাইলাইটস

ফারুখের নির্বাচন এবং গঠন পরিবর্তন ছিল এই দলে মার্কেজের প্রথম উল্লেখযোগ্য ছাপ। কিন্তু পিচে, ভারত লিড-আপে পাঁচটি প্রশিক্ষণ সেশন থাকা সত্ত্বেও শুরুতে তীক্ষ্ণতার অভাব ছিল। নিপ্পি ভিয়েতনামী ফরোয়ার্ডরা ভারতীয় ডিফেন্ডারদের বিরুদ্ধে সেরা বিনিময় করেছিল। রাহুল ভেকে একটি বিতর্কিত পেনাল্টি দেন এবং ভিয়েতনাম 10 মিনিটের মধ্যেই প্রথম লিড পেতে পারত কিন্তু অধিনায়ক কুই এনগোক হাইয়ের দুর্বল প্রচেষ্টার জন্য।

অর্ধে ভারতের জন্য একমাত্র উজ্জ্বল স্ফুলিঙ্গ ছিলেন ফারুখ, যিনি লাইনে নেতৃত্ব দেওয়ার সময় দুর্দান্ত দক্ষতা এবং আন্দোলন প্রদর্শন করেছিলেন। অষ্টম মিনিটে, তিনি প্রায় 35 গজ দূরত্বে বলটি পেয়েছিলেন এবং নগুয়েন ফিলিপকে সেভ করার জন্য বাঁ-পায়ের ড্রাইভে রাইফেল করার আগে নুগুয়েন থান বিনকে জায়ফল দেন। কয়েক মিনিট পরে, ব্রান্ডন ফার্নান্দেস কাছের পোস্টে ফারুখের রান দেখতে পান, যেখানে তার গোলে শট ফিলিপের পায়ে ব্যর্থ হয়। একটি অর্ধে যেখানে ভিয়েতনাম ভারতকে ছাপিয়েছিল, সেই দুটি মুহূর্তই ছিল গোলের একমাত্র শট।

2022 সালে, ভিয়েতনাম হাফ টাইমে 1-0 লিড নেওয়ার পরে হো চি মিন সিটিতে ভারতকে 3-0 গোলে হারিয়েছিল। এখানে, যদিও, এটি পার্ক হ্যাং-সিও দিনের একই ভিয়েতনাম দিক ছিল না। এই দলটি তার শেষ 11টি অফিসিয়াল ম্যাচের মধ্যে 10টি হেরেছে এবং দুটি ব্যবস্থাপক পরিবর্তন তত্ত্বাবধান করেছে।

মার্কেজের হাফ টাইম কথা মনে হচ্ছিল সঠিক কর্ডে আঘাত করেছে। “বিরতির সময়, আমি পুরো দলকে মনে করিয়ে দিয়েছিলাম বল নিয়ন্ত্রণ করতে, উভয় দিকে খেলার জায়গাকে কাজে লাগাতে এবং বল হারানো সীমাবদ্ধ করতে,” স্প্যানিয়ার্ড পরে বলবে। পিরিয়ডের শুরু থেকে 30 মিনিট বা তারও বেশি সময় ধরে, ভারত বল এবং বাইরে ভিয়েতনামের উপর আধিপত্য বিস্তার করে। “প্রথমার্ধে ভিয়েতনামি দল ভালো খেলেছে এবং আধিপত্য বিস্তার করেছে। দ্বিতীয়ার্ধে, আমরা ম্যাচ নিয়ন্ত্রণ করেছি,” তিনি যোগ করেছেন।

ভারতীয়রা দ্রুত পাসিং ইন্টারচেঞ্জ করেছে এবং একাধিক অনুষ্ঠানে লাইন দিয়ে বল ফায়ার করে তাদের পাসিং বিকল্পের সাথে সাহসী ছিল। সুরেশ ওয়াংজাম এবং লালেনগামউইয়া রাল্টে বল ধরে রাখতে এবং ব্র্যান্ডনের সাথে বল এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মিডফিল্ডে দুর্দান্ত ছিলেন। এবং যতবারই ভিয়েতনাম তার খেলোয়াড়দের খুঁজে বের করার চেষ্টা করেছিল, ভারতীয় মিডফিল্ডার এবং ডিফেন্ডাররা তাদের পায়ের দিকে ঝাপিয়ে পড়েছিল এবং বল ফিরে জেতার জন্য পুরো পিচ জুড়ে তাদের নিরলসভাবে চাপ দিয়েছিল।

ভারতের শার্টে তার অন্যতম সেরা আউট হওয়া সুরেশ যখন ফারুখের রান খুঁজে পেতে শীর্ষে একটি বল খেলেন তখন চাপটি মিটে যায়। আক্রমণকারী Que Ngoc-এর চ্যালেঞ্জকে আটকে রাখে এবং তার দুর্বল বাম পা দিয়ে একটি সাহসী লব টেনে নিয়ে যায় যাতে ফিলিপকে ধরা যায়। Que Ngoc লুপিং বলটি ধরতে তাড়া করেছিল কিন্তু সাহায্য করতে পারেনি তবে এটি জালের পিছনে বাসা বাঁধে।

ভারত অবশ্য দ্বিতীয় গোলটি করতে পারেনি। গুরপ্রীত সিং সান্ধু, যিনি আগের পেনাল্টি সেভ করেছিলেন, দেরিতে একটি গুরুত্বপূর্ণ সেভ করেছিলেন এবং আনোয়ার নাটকীয়ভাবে গোল লাইনে বলটি দূরে সরিয়ে দিয়ে স্কোরকে 1-1-এ রেখেছিলেন।

কোনো জয় না থাকলেও, ফারুখের প্রত্যাবর্তন এবং দ্বিতীয়ার্ধে ফুটবলের লক্ষণ দেখা দেয় যা মার্কেজের নিয়োগ নিয়ে অনেকেরই উচ্ছ্বসিত।



Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button