Sport update

AFCON 2025 কোয়ালিফায়ার: মানে আফ্রিকা কাপ অফ নেশনস-এ সেনেগালকে সুরক্ষিত রাখতে সাহায্য করে; ঘানা কঠিন লড়াইয়ের মুখোমুখি


সাদিও মানের 96তম মিনিটের বিজয়ী সেনেগালকে মালাউইয়ের বিরুদ্ধে 1-0 গোলে জয় এনে দেয় এবং পরের বছর মরক্কোতে আফ্রিকা কাপ অফ নেশনস (AFCON) ফাইনালে জায়গা করে নেয়, কিন্তু ঘানা সুদানের কাছে আশ্চর্যজনক হারের পরে বাদ পড়ার গুরুতর ঝুঁকিতে রয়েছে। মঙ্গলবার

সেনেগাল তার স্বাগতিক দলের বিপক্ষে গোলের 30টি প্রচেষ্টা করেছিল কিন্তু 25-গজের ফ্রি-কিক দিয়ে জয়ের সীলমোহর দিতে শেষ সেকেন্ড পর্যন্ত লেগেছিল যা দেয়ালের চারপাশে এবং জালের নীচের কোণে কুঁকড়ে যায়।

2021 সালের বিজয়ী, যিনি সম্প্রতি দীর্ঘদিনের কোচ আলিউ সিসের সাথে বিচ্ছেদ করেছেন, নভেম্বরের আন্তর্জাতিক উইন্ডোতে আরও দুটি ম্যাচ খেলার জন্য 24-দলের ফাইনালে গ্রুপ এল থেকে যোগ্য দেশ হিসেবে বুরকিনা ফাসোতে যোগদান করেছেন।

দ্বিতীয়ার্ধে আহমেদ আল-তাশ এবং মোহাম্মদ আবদেল রহমান একে অপরের তিন মিনিটের মধ্যে গোল করায় ঘানা নিরপেক্ষ লিবিয়ায় সুদানের বিপক্ষে ২-০ গোলে হেরে যায়।

এছাড়াও পড়ুন: আফ্রিকা কাপ অফ নেশনস কোয়ালিফায়ার স্থগিত করার জন্য লিবিয়া নাইজেরিয়াকে দায়ী করেছে

ঘানা 2004 সালের পর প্রথম মহাদেশীয় ফাইনাল মিস করতে প্রস্তুত বলে মনে হচ্ছে চারটি খেলায় দুই পয়েন্টের ব্যবধানে, পরবর্তীতে পুল লিডার অ্যাঙ্গোলার কাছে একটি কঠিন সফরের সাথে যোগ্যতার অবস্থান থেকে পাঁচটি পিছিয়ে।

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গো তানজানিয়ায় ২-০ গোলে জয়লাভের পর যোগ্যতা অর্জন করেছে কারণ মেশ্যাক এলিয়া একটি জোড়া গোল করেছিলেন, 88তম মিনিটে তার প্রথম এবং স্টপেজ টাইমে দ্বিতীয়টি। এটি তার চারটি খেলা থেকে 12 পয়েন্টের পূর্ণ সংগ্রহ করেছে।

কোচ আভ্রাম গ্রান্টের জাম্বিয়া চাদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ১-০ ব্যবধানে জয়ের দাবি করেছে এবং কেনেডি মুসোন্ডার গোলে শেষের 20 মিনিটে যোগ্যতা অর্জনের দিকে বড় পদক্ষেপ নেওয়া হয়েছে।

নিরপেক্ষ ডারবানে লেসোথোকে ২-০ ব্যবধানে জয়ের পর গ্যাবনও এগিয়ে আছে, দ্বিতীয়ার্ধে শ্যাভি বাবিকা এবং রডি ইফাগে গোল করে।

উগান্ডা জুবায় দক্ষিণ সুদানকে ২-১ গোলে হারিয়েছে এবং মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা কঙ্গোতে জিতলে তার যোগ্যতা নিশ্চিত করা হবে।

আয়োজক মরক্কো, ক্যামেরুন এবং আলজেরিয়া ইতিমধ্যেই ফাইনালের লাইন আপে রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button