Sport update

FIFA সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো ক্লাব বিশ্বকাপ 2025 এর আগে সিয়াটেল সফর করেছেন


সিয়াটলের লুমেন ফিল্ড আগামী বছরের ক্লাব বিশ্বকাপে ছয়টি খেলার আয়োজন করবে, মঙ্গলবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্টিনো বলেছেন।

2022 কনকাকাফ চ্যাম্পিয়ন্স লিগ জিতে প্রতিযোগিতায় স্থান অর্জনকারী সিয়াটেল সাউন্ডার্স তাদের গ্রুপের তিনটি ম্যাচই তাদের হোম স্টেডিয়ামে আয়োজন করবে।

অন্যান্য তিনটি ম্যাচও লুমেন ফিল্ডে খেলা হবে, 12টি স্টেডিয়ামের মধ্যে একটি যেখানে টুর্নামেন্ট চলাকালীন মোট 63টি খেলা অনুষ্ঠিত হবে। এই ইভেন্টটি, যা এখন প্রতি চার বছরে খেলার জন্য নির্ধারিত, ফিফার ছয়টি সকার কনফেডারেশনের 32 টি দলের একটি প্রসারিত মাঠ অন্তর্ভুক্ত করবে।

“আমি গতকাল পৌঁছেছি এবং লুমেন ফিল্ড পরিদর্শন করেছি। দুর্দান্ত অঙ্গন, খুব বিশেষ ক্ষেত্র যার ভিতরে একটি বিশেষ আত্মা, একটি বিশেষ হৃদয় রয়েছে, “ইনফ্যান্টিনো বলেছিলেন। “আপনি যখন কিছু স্টেডিয়ামে থাকেন তখন আপনি এটি অনুভব করতে পারেন, সেগুলিকে সবচেয়ে বড় বা সবচেয়ে বিশেষ হতে হবে না। এটা খুবই স্পেশাল।”

এছাড়াও পড়ুন | উয়েফা নেশনস লিগ: সার্বিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে স্পেন

টুর্নামেন্টটি 15 জুন থেকে শুরু হবে এবং 13 জুলাই পর্যন্ত চলবে, নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামের চূড়ান্ত সেট সহ – এটি 2026 বিশ্বকাপের ফাইনালের স্থানও। এখনও অবধি, ক্লাব বিশ্বকাপে কোনও বড় মার্কিন স্পনসর নেই এবং সেখানে কোনও মিডিয়া অধিকার চুক্তি নেই।

ইনফ্যান্টিনো মঙ্গলবার স্থানীয় নির্বাচিত কর্মকর্তা, সিয়াটল সাউন্ডারস এবং জাতীয় মহিলা সকার লীগ দল, সিয়াটল রাজত্বের প্রতিনিধিদের সাথে এবং সিয়াটেলের 2026 বিশ্বকাপ আয়োজক কমিটির নেতৃত্বের সাথে দেখা করার জন্য নির্ধারিত হয়েছিল।

সিয়াটলকে 2026 সালের পুরুষদের বিশ্বকাপের জন্য একটি আয়োজক শহর হিসাবেও বাছাই করা হয়েছে৷ লুমেন ফিল্ড সেই ইভেন্টের জন্য ছয়টি ম্যাচ হোস্ট করবে৷

“এটি হবে, আমার জন্য, উত্তরাধিকারের অংশ যা আমরাও রেখে যেতে চাই,” ইনফ্যান্টিনো বলেছিলেন। “আমরা এখানে শুধু টুর্নামেন্ট এবং ইভেন্টগুলি আয়োজন করতে আসিনি, কিন্তু আমরা এখানে এসেছি খেলাটি বাড়াতে যাতে এটি সারা বিশ্বে নয়, এই দেশেও এক নম্বরে পরিণত হয়।”

সাউন্ডার্সের সংখ্যাগরিষ্ঠ মালিক আদ্রিয়ান হ্যানাউয়ার বলেছেন, ক্লাব বিশ্বকাপের জন্য একটি অস্থায়ী ঘাসের মাঠ ব্যবহার করা হবে। লুমেন ফিল্ড, এনএফএল-এর সিয়াটল সিহকসের আবাসস্থল, এট্রিফিশিয়াল টার্ফ রয়েছে।

যখন ক্লাব বিশ্বকাপের তারিখ ঘোষণা করা হয়, তখন বিশ্বব্যাপী খেলোয়াড়দের ইউনিয়ন ফিফপ্রো ফিফার সমালোচনা করেছিল যে সময়সূচীতে খেলোয়াড়দের কাজের চাপ বিবেচনা না করায়।

সোমবার, FIFPRO এর ইউরোপীয় বিভাগ এবং 33-জাতির ইউরোপীয় লীগ গ্রুপ প্রতিযোগিতার ভিত্তিতে ইউরোপীয় কমিশনের কাছে একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে, ফিফাকে তার সিদ্ধান্তের বিষয়ে সঠিকভাবে পরামর্শ করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে।

ব্রাসেলসে ইউরোপীয় কমিশন হল 27-জাতির ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা এবং প্রতিযোগিতা আইন লঙ্ঘনে হস্তক্ষেপ করতে পারে।

ক্লাব বিশ্বকাপে ইউরোপের ১২টি দল অন্তর্ভুক্ত হবে। তারা হলো অ্যাটলেটিকো মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, বেনফিকা, বরুসিয়া ডর্টমুন্ড, চেলসি, ইন্টার মিলান, জুভেন্টাস, ম্যানচেস্টার সিটি, প্যারিস সেন্ট জার্মেই, পোর্তো, রিয়াল মাদ্রিদ ও সালজবার্গ।

অন্যান্য দল যারা যোগ্যতা অর্জন করেছে তাদের মধ্যে রয়েছে দক্ষিণ আমেরিকার বোকা জুনিয়র্স, ফ্ল্যামেঙ্গো, ফ্লুমিনেন্স, পালমেইরাস এবং রিভার প্লেট; উত্তর আমেরিকা থেকে লিওন, মন্টেরে, পাচুকা এবং সাউন্ডার্স; আফ্রিকা থেকে আল আহলি, এস্পেরেন্স, মামেলোদি সানডাউনস এবং ওয়াইদাদ; এশিয়া থেকে আল-হিলাল, আল আইন, উলসান এবং উরাওয়া; এবং ওশেনিয়া থেকে অকল্যান্ড সিটি।

আরেকটি আমেরিকান দল টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে কিন্তু ফিফা বাছাই করার প্রক্রিয়াটি নির্দিষ্ট করেনি, লিওনেল মেসির ক্লাব ইন্টার মিয়ামি হতে পারে এমন সম্ভাবনা খোলা রেখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button