Islamer Bani

আকিকার মাংস মা বাবা খেতে পারবে | আকিকার মাংস কারা খেতে পারবে | আকিকার গোস্ত কতদিন খাওয়া যাবে

আকিকার মাংস মা বাবা খেতে পারবে | আকিকার মাংস কারা খেতে পারবে | আকিকার গোস্ত কতদিন খাওয়া যাবে

আকিকার মাংস মা বাবা খেতে পারবে

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আকিকা সম্পর্কে পবিত্র কোরানের কিছু বানী। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে  আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

আকিকার মাংস কারা খেতে পারবে 

আকীকার গোশত, যার আকীকা সে নিজে, তার পিতা-মাতা এবং আত্মীয় স্বজন সকলেই খেতে পারবে। কেউ কেউ মনে করেন, পিতা-মাতা সন্তানের আকীকার গোশত খেতে পারে না। এ ধারণা ঠিক নয়।


(মুনান্নাফে ইবন আবী শাইবা: ২৪৭৩৯, ২৪৭৪৩, ২৪৭৪৪; মুয়াত্তা মালিক: ২/৫০২; তানকিহুল ফাতাওয়াল হামিদিয়্যাহ : ২/৩৬৮)


উল্লেখ্য, আকীকার মূল সময় সন্তানের জন্মের সপ্তম দিন। হাদীসে সপ্তম দিনেই আকীকা করতে বলা হয়। এরপর আকীকা দিলে অনেক আলিমের মতে আকীকা হবে না; যদিও অনেকের মতে হয়ে যাবে। আকীকা একটি গুরুত্বপূর্ণ সুন্নত হওয়ার পাশাপাশি সন্তানের শাফাআত পাওয়া বা তার স্বভাবজাত প্রকৃতির উপর সুস্থতার সঙ্গে বেড়ে ওঠারও সম্পর্ক রয়েছে। হাদীস শরীফে এসেছে-


2840 –أن رسول الله -صلى الله عليه وسلم- قال:  كل غلام رهينة بعقيقته تذبح عنه يوم سابعه ويحلق ويسمى.  سنن أبي داود للسجستاني (3/ 66)


“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত, তিনি বলেন, প্রত্যেক শিশু তার আকীকার উপর বন্ধককৃত। সুতরাং তার জন্মের সপ্তম দিনে তার পক্ষ থেকে একটি পশু জবাই করতে হবে, মাথা মুণ্ডাতে হবে এবং নাম রাখতে হবে।” (সুনানে আবু দাউদ: ২৮৪০)


মুহাদ্দিসীনে কিরাম সন্তানের আকীকার উপর বন্ধককৃত হওয়ার বিভিন্ন ব্যাখ্যা করেন- যেমন আকীকা না দিলে পিতা-মাতা উক্ত সন্তানের শাফাআত পাবে না, আকীকা না দিলে সন্তান যেভাবে সুস্থতার সঙ্গে বেড়ে ওঠার কথা, তা হবে না  ইত্যাদি। 

আকিকার গোস্ত কতদিন খাওয়া যাবে

আকিকার গোশত কুরবানীর গোশতের ন্যায়। যা যতদিন খুশী রেখে খাওয়া যায় (আহমাদ হা/২৬৪৫৮, মুসলিম হা/১৯৭৩)।














Tag:-আকিকার মাংস মা বাবা খেতে পারবে | আকিকার মাংস কারা খেতে পারবে | আকিকার গোস্ত কতদিন খাওয়া যাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button