Information

ওয়াইফাই অনু দাম কত ২০২৪ (গুরুত্বপূর্ণ)


বাসা বাড়িতে বা অফিসে ওয়াইফাই সংযোগ দেওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ একটি যন্ত্রাংশ হচ্ছে অনু। এই যন্ত্রটি অপটিক্যাল ফাইবার হতে আগত আলোক সিগন্যালকে ইলেকট্রিক্যাল সিগন্যালে রূপান্তর করে রাউটারে প্রেরণ করে থাকে।

অর্থাৎ আপনার বাসায় যদি অপটিক্যাল ফাইবার ক্যাবলের সাহায্যে ইন্টারনেটের সংযোগ নিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে একটি অনু অর্থাৎ মিডিয়া কনভার্টার ব্যবহার করতে হবে। মোটামুটি ভালো মানের রাউটার এর অনুর দাম শুরু হয় ৬৫০ টাকা থেকে। এবং সর্বোচ্চ প্রায় ২ হাজার ৩ হাজার টাকা দিয়ে কিনতে পারবেন। তবে নিচে আমরা ওয়াইফাই অনু দাম কত তা মডেল অনুযায়ী বিস্তারিত তুলে ধরেছি।

ওয়াইফাই অনু দাম কত

বিভিন্ন দামে এসকল অনু বাজারে পাওয়া যায়। আপনার ওয়াইফাই কোন টেকসই হবে এবং কতটা ভালোভাবে কাজ করবে তা সম্পূর্ণ নির্ভর করছে আপনার সেরা বাজেটের উপর। তবে সর্বনিম্ন আপনি ৬০০ থেকে ৭০০ টাকায় ভালো মানের একটি ওয়াইফাই অনু ক্রয় করতে পারবেন।

তবে মোটামুটি ভালো মানের তো ওয়াইফাই অনুর দাম হয় ১০০০ টাকা। আবার কিছু ওয়াইফাই এর অনুর দাম হয় ১১৫০ টাকা, এবং ১২০০ থেকে ১৫০০ টাকা। তবে এ সকল অন্য মাঝেমধ্যে নষ্ট হয়ে যায়। তাই অনেকদিন পর্যন্ত ব্যবহারের জন্য অনু ক্রয় করার সেরা বাজেট হচ্ছে ১০০০ টাকা থেকে ১৬০০ টাকা। উদাহরণ হিসেবে নিচে একটি ভালো মানের ওয়াইফাই অনুর মডেল এবং দাম উল্লেখ করা হলো।

WIFI অনুর দাম কত ২০২৪

আপনি ৭০০ টাকা থেকে শুরু করে প্রায় ১৫০০ টাকা দিয়ে একটি ওয়াইফাই অনু কিনতে পারবেন। তবে বেশির ভাগ মানুষ ১২০০ থেকে ১২৫০ টাকা দিয়ে এটি ক্রয় করেন। আবার অনেকেই অল্প বাজেটের মধ্যে ক্রয় করেন।

অল্প দামের মধ্যে সেরা অনুর বাজেট হচ্ছে ৮৫০ থেকে ১ হাজার টাকা। আপনি নিঃসন্দেহে এই বাজেট নিয়ে ভালো একটি অনু ক্রয় করতে পারবেন। অতএব ওয়াইফাই অনু দাম কত নিচে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

অনু ডিভাইস দাম কত

এই অনু ছাড়া ওয়াইফাই রাউটারের কোন মূল্য নেই। অনু ছাড়া আপনি কখনোই ওয়াইফাই ব্যবহার করতে পারবেন না। ডাটা কে প্রেরণ করার মূল ডিভাইসটি হচ্ছে অনু। এই অনু হচ্ছে একটি মিডিয়া কনভার্টার।

অর্থাৎ একটি নেটওয়ার্ক সিস্টেম যা অপটিক্যাল সিগন্যাল কে ইলেকট্রিক্যাল সিগন্যালের রূপান্তর করে। এই ডিভাইসটি অনেক গুরুত্বপূর্ণ। তাই আপনার ওয়াইফাই সুন্দর  ভাবে পরিচালনার জন্য ভাল সেরা বাজেটের একটি অনু ডিভাইস ক্রয় করুন।

ওয়াইফাই অনুর কাজ কি

এই ওয়াইফাই অনুর কাজ হচ্ছে রাউটারে ইন্টারনেট কানেকশন দেওয়া। আর এই ইন্টারনেটকে রাউটারের মাধ্যমে বিভিন্ন স্মার্টফোন ল্যাপটপ কম্পিউটারে বিতরণ করা। তবে এটি বাড়ির ভিতরে স্থাপন করা হয় রাউটারের সাথে। এই অনু একটি নেটওয়ার্ক সিস্টেমের সাথে জড়িত, যা প্রেরকের নিকট হতে ডাটা কে সুবিন্যস্ত ভাবে সাজিয়ে আইএসপির সেন্ট্রাল হাবে প্রেরণ করা হয়। এছাড়াও এই ওয়াইফাই অনু ফাইল ট্রান্সফার সহ ইন্টারনেট সংযোগ যোগ দিতে পারে।

টেন্ডা অনুর দাম কত ২০২৪

এই টেন্ডা অনুর দাম  সর্বনিম্ন ১০০০ থেকে ১৩০০ টাকা। পূর্বে এ টেন্ডা অনুর দাম ৭৫০ টাকায় পাওয়া যেত। কিন্তু বর্তমানে প্রায় দেড়শ থেকে ২০০ টাকা বৃদ্ধি পেয়েছে। নিচে বহুল ব্যবহৃত টেন্ডা অনুর দাম উল্লেখ করা হলো।

  • Tenda N301 300 Mbps Broadband N Router এই মডেলের অনুুর  দাম ১,০৫০ টাকা।
  • Tenda F6 Wireless N300 Easy Setup Router এই অনুর দাম ১,৩৬০
  • Tenda AC8 AC1200 4-Antenna Gigabit Wireless Router এই মডেলের অনুর দাম ২,৮৩০ টাকা।
  • Tenda AC21 AC2100 Dual Band Gigabit Wireless Router এর অনুর দাম ৩,২৯০ টাকা।

শাওমি অনুর দাম কত ২০২৪

ভিন্ন দামে অনু পাওয়া যায়। পোর্ট সংখ্যার উপর ভিত্তি করে, কার্যকারতার উপর ভিত্তি করে এ সকল অনুর মূল্য অনেকটা পার্থক্য হয়ে থাকে। তবে  শাওমি অনুর দাম অনেক কম টাকায় পাওয়া যায়। অর্থাৎ ১২৫০ থেকে ১৩০০ টাকা হলেই একটি শাওমি কিনতে পারবেন। যা অপটিক্যাল ফাইবার হতে আগত লাইট সিগন্যালকে ইলেক্ট্রিক্যাল সিগন্যালে রুপান্তর করে।

হুয়াই অনুর দাম কত ২০২৪

সর্বনিম্ন ৭০০ থেকে ১৫০০ টাকায় একটি হোয়াই অনু ক্রয় করতে পারবেন। এছাড়া ৩ হাজার থেকে ৪ হাজার টাকা দিয়ে ক্রয় করতে পারবেন। ভালো মানের ক্রয় করবেন কিংবা খারাপ মানের সেটা আপনার বাজেটের উপর নির্ভর করছে। নিচে কয়েকটি হুয়াই অনুর দাম ও মডেল উল্লেখ করা হলো।

  • Huawei HG8010H EPON ONU এর দাম ৭৫০ টাকা।
  • HUAWEI HG8010 EPON ONU ECHOLIFE এর দাম ৮৫০ টাকা।
  • Huawei Gpon Onu ১০৫০ টাকা।
  • Huawei X PON ONU ১০০০ টাকা।

কোন অনু ভালো

ব্যবহারের দিক দিয়ে জী পন এক্সপন অনু অনেকটা ভালো। তবে আপনি অনেক দিন ব্যবহারের জন্য শাওমি হুয়াই এই কোম্পানির অণুগুলো ব্যবহার করতে পারেন। আপনার অনু কেমন হবে তার সম্পূর্ণ আপনার বাজেটের উপর নির্ভর করছে। আর ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রে অনু অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই সঠিক অনু নির্বাচন করুন।

আপনি যদি উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট আপনার বাসায় ব্যবহার করতে চান তাহলে অবশ্যই অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ নিতে হবে। আর অপটিক্যাল ফাইবারের সাহায্যে সংযোগ নিতে হলে অবশ্যই একটি অনু অথবা মিডিয়া কনভার্টার লাগবে। বাজারে বিভিন্ন কোম্পানির তৈরি অনু বা মিডিয়া কনভার্টার পাওয়া যায়। অবশ্যই একটি ভালো কোম্পানির অনু কেনার চেষ্টা করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button