Information

অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট (গুরুত্বপূর্ণ)


অনুষ্ঠানের উপস্থাপনা অবশ্যই এমন হওয়া উচিত যেমন শ্রোতাদের কে মনোযোগ আকর্ষণ করতে পারে। সেই অনুষ্ঠানটি যেকোন ধরনের হতে পারে। কিন্তু উপস্থাপনাটি হতে হবে আকর্ষণীয় এবং খুবই গুরুত্বপূর্ণ। একটি উপস্থাপনার মাধ্যমে তথ্যের আদান-প্রদান, জ্ঞান বিতরণ করা হয়। একজন উপস্থাপক হচ্ছে অনুষ্ঠানের সব থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তি।

মাধ্যমিক শুরু থেকে শেষ পর্যন্ত অনুষ্ঠান ঠিক পরিচালিত হয়। একজন উপস্থাপকের কাজ হচ্ছে সবার মনোযোগ আকর্ষণ করা। বিভিন্ন গল্প এবং তথ্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা। পাশাপাশি কবিতা প্রবাদ বাক্য দিয়ে অনুষ্ঠানের মাহাত্ম্য প্রকাশ করা। অতএব যারা অনুসন্ধান করছেন অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট। এই পোস্ট থেকে আপনার উপস্থাপনাটি সংগ্রহ করুন।

অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট

কোন অনুষ্ঠানকে পরিচালনা করাই হচ্ছে উপস্থাপনার কাজ। যেকোনো অনুষ্ঠানে অনুষ্ঠানটি পরিচালনা করার জন্য একজন উপস্থাপক থাকেন। উপস্থাপনা করা মোটেও সহজ কাজ নয়। যারা একদম নতুনভাবে কোন অনুষ্ঠানে উপস্থাপনা করতে চাচ্ছেন। তাদের জন্য প্রথম উপস্থাপনাটি হতে পারে অনেকটা ভয়ের।

তবে যারা নতুনভাবে সুন্দর করে কোন অনুষ্ঠান পরিচালনা করতে চাচ্ছেন। তারা চাইলে আমাদের এখান থেকে সুন্দর একটি উপস্থাপনা স্ক্রিপ্ট সংগ্রহ করেছে কোন অনুষ্ঠান পরিচালনা করতে পারেন। এজন্য কোন অনুষ্ঠানের উপস্থাপনার পূর্বে যে কোন ভয়ভীতি দূরে রাখতে হবে। এবং সুন্দর একটি উপস্থাপনা স্ক্রিপ্ট সংগ্রহ করতে হবে।

কিভাবে উপস্থাপনা শুরু করতে হয়

যেভাবে আপনি উপস্থাপনা শুরু করবেন আপনাদের উদ্দেশ্যে এখানে উল্লেখ করা হলো। অর্থাৎ উপস্থাপনা শুরু টা হতে হবে অনেক দক্ষতার। যদি অনুষ্ঠান শুরুটা অনেকটা আগ্রহের না হয়ে থাকে তাহলে অনুষ্ঠানটি কখনো মনোযোগ এবং আকর্ষণীয় হবেনা। তাই সংক্ষিপ্ত আলোচনায় কিভাবে উপস্থাপনা শুরু করতে হয় তা জেনে নিন।

“”প্রথমত চেষ্টা করুন শুরুতেই আপনার সামনে উপস্থিত দর্শকদের মনোযোগ আকর্ষণ করার। অতএব মনোযোগ আকর্ষণ করার ক্ষেত্রে ছোট ছোট আকর্ষণীয় অনুষ্ঠানের সামঞ্জস্য কোনো গল্প করতে থাকুন। অথবা কোন গুরুত্বপূর্ণ আলোচনা শুরু করুন।””

“”এছাড়া শুরুতে কোন একটি প্রবাদ বা গল্প উপস্থাপনা শুরু করতে পারেন। তবে সেই প্রবাদ বা গল্পটি হতে অবশ্যই অনুষ্ঠানের সাথে সামঞ্জস্য। দেখেছি গল্প শুনে অবশ্যই উপস্থিত দর্শকরা অনেকে আকর্ষণীয় হয়। এমনকি একজন উপস্থাপনা হিসেবে আপনি অনুষ্ঠানের দর্শকদেরকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। এটি একটি ভালো মাধ্যম অনুষ্ঠানটি আরো সুন্দরভাবে পরিচালনা করার।””

“”নিজের প্রতি অনেকটাই আত্মবিশ্বাসী হতে হবে। কোনরকম ভয় পাওয়া চলবে না। দৃঢ় বিশ্বাসের সাথে মনকে প্রফুল্ল রেখে উপস্থাপনা করতে হবে। অনুষ্ঠানের উপস্থিত দর্শকদের কে মাঝে মাঝে হাসানের মত প্রবাদ বা গল্প বলতে পারেন। উপস্থাপনা সকল কথাগুলো অবশ্যই শুদ্ধ ভাষায় উপস্থাপন করতে হবে।””

“”দশক দের দিকে তাকিয়ে কথা বলুন, উপস্থাপনাটি সুন্দর করতে একটি স্ক্রিপ্ট লিখে নিন। হাসিমুখে কথা বলুন, পরিস্থিতি দিবে আপনার উপস্থাপনা চালিয়ে যান। এছাড়া উপস্থাপনার জন্য বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করতে পারেন।””

অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট বাংলা

খেলার মঞ্চে, সাংস্কৃতিক অনুষ্ঠানে,পুরস্কার বিতরণী অনুষ্ঠানে, বন্ধুদের আড্ডায় সকল জায়গায় একজন উপস্থাপকের প্রয়োজন হয়। আর একজন উপস্থাপকের বিশেষ করছি গুন থাকা দরকার হয়। স্পষ্ট উচ্চারণ, ভালো কণ্ঠস্বর এবং প্রচুর পড়াশুনা জানতে হবে। এবং বিভিন্ন সম্পর্কে জ্ঞান থাকতে হবে। ইতিমধ্যে একটি অনুষ্ঠানের উপস্থাপনের জন্য বাংলা স্ক্রিপ্ট উল্লেখ করা হয়েছে।

ইসলামিক অনুষ্ঠান উপস্থাপনা

যদি কেউ কোন একটি অনুষ্ঠানের উপস্থাপনা ইসলামিক ভাবে এক্ষেত্রে আপনি সামনে উপস্থিত দর্শকদের সালামের মধ্য দিয়ে শুরু করতে পারেন। এছাড়াও পুরো অনুষ্ঠানে ইসলামের হাদিস এবং আল্লাহ তায়ালার বাণী তুলে বক্তব্য রাখতে পারেন। কথা বলার মাঝে মাঝে সুবহানআল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার, ইনশাআল্লাহ শব্দগুলো বলতে পারেন।

স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা

স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বিভিন্ন জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠান প্রতিবছরের বিভিন্ন দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয়ে থাকে। বিশেষ করে স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠান গুলো অনেক বেশি আনন্দ এবং মজার হয়ে থাকে। বিভিন্ন ধরনের খেলাধুলার পরিচালনা করাই হচ্ছে উপস্থাপনা।  এক্ষেত্রে আপনি যদি স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপনা করতে চান। তাহলে এই পোস্ট থেকে উপস্থাপনাটি সংগ্রহ করতে পারেন।

“” শুরুতেই আপনার উপস্থাপনাটি হতে পারে সালামের মাধ্যমে,কোন উক্তি এবং প্রবাদ বাক্য দিয়ে। শুরুতেই বিভিন্ন আকর্ষণীয় গল্প। তবে যেভাবে অনুষ্ঠানটি পরিচালনা করতে চাচ্ছেন সেভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত একটি লিস্ট বা স্ক্রিপ্ট বানিয়ে নিন। ধরুন প্রথমে কিছু গান অথবা কবিতা আবৃতি করতে পারেন। তারপর নৃত্য, কৌতুক, প্রয়োজনীয় কলঙ্ক গুরুত্বপূর্ণ কথা বলে শেষ করুন আপনার উপস্থাপনা।””

শেষ কথা

আশা করতেছি ইতিমধ্যে আপনারা এই পোস্ট থেকে অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট সংগ্রহ করতে পেরেছেন। বিশেষ করে সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে কিভাবে একটি উপস্থাপনার স্ক্রিপ্ট লেখা হয় এ বিষয় সম্পর্কেও জানতে পেরেছেন। যারা একদম নতুন এবং উপস্থাপনা করতে চাচ্ছেন তাদের একটু ভয়ের লাগতে পারে। তাই ভয়কে এরাতে এখান থেকে উপস্থাপনা স্ক্রিপ্ট সংগ্রহ করুন। ধন্যবাদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button