Sport update

ইন্টারকন্টিনেন্টাল কাপ: তিন দেশের টুর্নামেন্টে ভারতের প্রতিপক্ষ কারা?


ভারতীয় পুরুষদের জাতীয় ফুটবল দল 3 থেকে 9 সেপ্টেম্বর হায়দরাবাদে অনুষ্ঠিত হতে যাওয়া তিন-দেশীয় ইন্টারকন্টিনেন্টাল কাপে প্রধান কোচ মানোলো মার্কেজের অধীনে অধ্যায় শুরু করতে চলেছে।

মার্কেজ, যিনি ইগর স্টিমাকের বরখাস্তের পরে ব্লু টাইগার্সের দায়িত্ব নেন, শহরে বিশেষ স্মৃতি রয়েছে, কারণ তিনি 2021-22 মরসুমে ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) শিরোপা জিতে হায়দরাবাদ এফসিকে কোচ করেছিলেন।

যাইহোক, অফিসিয়াল ফিফা র‌্যাঙ্কিংয়ে 124 তম স্থানে থাকা এবং 2026 বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জনের জন্য ইতিমধ্যেই বিতর্কের বাইরে, ভারতীয় জাহাজটি ছিন্নভিন্ন জলে রয়েছে।

তদুপরি, মার্কেজ অভিজ্ঞ সুনীল ছেত্রীর পরিষেবা অনুপস্থিত থাকবেন, প্রাক্তন অধিনায়ক এবং ভারতের রেকর্ড গোলদাতা যিনি 20 বছর জাতীয় সেটআপের অংশ থাকার পরে তার আন্তর্জাতিক অবসর ঘোষণা করেছিলেন।

মুম্বাইয়ে অনুষ্ঠিত 2018 সালে উদ্বোধনী টুর্নামেন্টের পর থেকে এটি হবে ইন্টারকন্টিনেন্টাল কাপের চতুর্থ সংস্করণ। অন্য দুটি সংস্করণ আহমেদাবাদ (2019) এবং ভুবনেশ্বরে (2023) খেলা হয়েছিল এবং ভারত 2018 এবং 2023 সালে চ্যাম্পিয়ন হিসাবে আবির্ভূত হয়েছিল।

এছাড়াও পড়ুন | ইন্টারকন্টিনেন্টাল কাপ প্রিভিউ: ভারতীয় দলের খবর, সম্ভাব্য লাইনআপ, স্কোয়াড আপডেট, গঠন এবং তারিখ

ইন্টারকন্টিনেন্টাল কাপ 2024-এ ভারত কার মুখোমুখি হবে তা দেখে নিন:

সিরিয়া

বর্তমানে FIFA র‍্যাঙ্কিংয়ে 93 তম স্থানে রয়েছে, সিরিয়া এমন একটি হুমকি তৈরি করেছে যার সাথে ভারতও খুব পরিচিত। দুটি দেশ সম্প্রতি জানুয়ারিতে এএফসি এশিয়ান কাপের গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল, যেখানে ওমর খরিবিন ম্যাচের একমাত্র গোলটি করে সিরিয়াকে জয় এনে দেয়, যা তাকে টুর্নামেন্টের নকআউট পর্বে যেতে সাহায্য করেছিল।

দুই দল অতীতে সাতবার একে অপরের মুখোমুখি হয়েছে, ভারত এবং সিরিয়া উভয়ই তিনটি করে ম্যাচ জিতেছে। 2019 সালে ইন্টারকন্টিনেন্টাল কাপে যখন তারা শেষবার দেখা করেছিল, সেখানে তারা 1-1 গোলে ড্র করেছিল।

৯ সেপ্টেম্বর ইন্টারকন্টিনেন্টাল কাপে সিরিয়ার মুখোমুখি হবে ভারত।

মরিশাস

জুনে ফিফা বিশ্বকাপ আফ্রিকান বাছাইপর্বের প্রথম রাউন্ডে এসওয়াতিনির বিপক্ষে জয়ের পর মরিশাস উচ্চ আত্মার সাথে টুর্নামেন্টে আসবে।

ভারত এবং মরিশাস অতীতে শুধুমাত্র একবার একে অপরের সাথে দেখা করেছে, 2017 সালে একটি আন্তর্জাতিক বন্ধুত্বপূর্ণ খেলায়, যেখানে রবিন সিং এবং বলওয়ান্ত সিংয়ের গোলের সৌজন্যে ভারত 2-1 জিতেছিল।

ব্লু টাইগাররা 3 সেপ্টেম্বর আন্তঃমহাদেশীয় কাপের উদ্বোধনী খেলায় 179 তম র‌্যাঙ্কের মরিশাসের সাথে মুখোমুখি হবে।

ফিক্সচার (আইএসটি সন্ধ্যা 7:30 মিনিটে কিক-অফ)

3 সেপ্টেম্বর: ভারত বনাম মরিশাস

সেপ্টেম্বর ৬: সিরিয়া বনাম মরিশাস

9 সেপ্টেম্বর: ভারত বনাম সিরিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button