Sport update

জুয়া, ম্যাচ ফিক্সিংয়ের জন্য ৪৩ জনের ওপর আজীবন ফুটবল নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন


চীনের ফুটবল মঙ্গলবার জুয়া এবং ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে 43 জনকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে, যার মধ্যে তিনজন প্রাক্তন চীন আন্তর্জাতিক এবং দক্ষিণ কোরিয়ার বিশ্বকাপ খেলোয়াড় সন জুন-হো, রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে।

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অধীনে, বেইজিং সাম্প্রতিক বছরগুলিতে চীনা ক্রীড়া, বিশেষ করে ফুটবলে দুর্নীতির বিরুদ্ধে দমন-পীড়ন আরও গভীর করেছে এবং অসংখ্য শীর্ষ কর্মকর্তাকে কারাগারে পাঠানো হয়েছে।

Xi একজন স্ব-স্বীকৃত ফুটবল ভক্ত যিনি বলেছেন যে তিনি স্বপ্ন দেখেন তার দেশে বিশ্বকাপ আয়োজন করা এবং জেতার।

কিন্তু বারবার দুর্নীতি কেলেঙ্কারি এবং পিচে হতাশাজনক ফলাফলের বছরগুলির পরে সেই উচ্চাকাঙ্ক্ষা আগের চেয়ে আরও দূরে দেখা যাচ্ছে।

চীনের জননিরাপত্তা মন্ত্রণালয় জানিয়েছে, দেশীয় খেলায় অবৈধ জুয়া এবং ম্যাচ ফিক্সিংয়ের দুই বছরের তদন্তে নিষিদ্ধ হওয়া 43 জন বেশিরভাগই খেলোয়াড় এবং মোট 128 জনের মধ্যে জড়িত।

চীন এবং সৌদি আরবের মধ্যে একটি হোম 2026 বিশ্বকাপ বাছাইপর্বের কয়েক ঘন্টা আগে এবং জাতীয় দল প্রতিদ্বন্দ্বী জাপানের কাছে 7-0-এর লজ্জাজনক পরাজয়ের এক সপ্তাহের মধ্যেই এই খবরটি এসেছিল।

এছাড়াও পড়ুন | নেশনস লিগ: হাঙ্গেরিতে ম্যাচের আগে ইসরায়েলের জাতীয় সঙ্গীত চলাকালীন ইতালি ভক্তরা তাদের মুখ ফিরিয়ে নেয়

চাইনিজ ফুটবল অ্যাসোসিয়েশন (সিএফএ) চাইনিজ সুপার লিগে শানডং তাইশানের হয়ে খেলা সনকে ম্যাচ ফিক্সিং এবং ঘুষ নেওয়ার জন্য অভিযুক্ত করেছে।

আন্তর্জাতিক মিডফিল্ডার, যিনি কাতারে 2022 বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার চারটি ম্যাচের মধ্যে তিনটিতে উপস্থিত ছিলেন, 2023 সালের মে থেকে চীনে অনুষ্ঠিত হওয়ার পরে এই বছরের মার্চ মাসে দক্ষিণ কোরিয়ায় ফিরে আসেন।

বেইজিং সে সময় বলেছিল যে তাকে “অ-রাষ্ট্রীয় কর্মচারীদের দ্বারা ঘুষ গ্রহণের সন্দেহে” আটক করা হয়েছিল, বিস্তারিত বিবরণ না দিয়ে।

এছাড়াও আজীবন নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন প্রাক্তন চীনা আন্তর্জাতিক জিন জিংদাও, যিনি শানডং তাইশানের হয়েও খেলেছেন।

সাবেক প্রধান কারাগারে

চীনের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা নিজেই তদন্তের অধীনে রয়েছে — প্রায় 10 জন উচ্চ-পদস্থ সিএফএ কর্মকর্তাকে দুর্নীতির তদন্তে নামিয়ে আনা হয়েছে।

মার্চ মাসে সরকার CFA-এর প্রাক্তন চেয়ারম্যান চেন জুয়ানকে “বিশেষ করে বিশাল” ঘুষ নেওয়ার জন্য আজীবন কারাদণ্ড দিয়েছে এবং বলেছে যে তার কাজগুলি “ন্যায্য প্রতিযোগিতা এবং শৃঙ্খলাকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করেছে”।

কমিউনিস্ট পার্টি পরিচালিত পিপলস ডেইলি সংবাদপত্র বলেছে, চেন সিএফএ এবং অন্যান্য সংস্থায় তার অবস্থানের সুযোগ নিয়ে “অবৈধভাবে অন্যান্য লোকের কাছ থেকে মোট 81.03 মিলিয়ন ইউয়ান ($11 মিলিয়ন) অর্থ গ্রহণ করেছিলেন”।

তিনি “জাতীয় ফুটবল শিল্পের জন্য গুরুতর পরিণতি ঘটিয়েছেন”, এটি যোগ করেছে।

এছাড়াও পড়ুন | ফ্রান্সের স্ট্রাইকার উইসাম বেন ইয়েদার মাতাল অবস্থায় যৌন হয়রানির অভিযোগে বিচারের মুখোমুখি হবেন

একই মাসে, চীনের জাতীয় দলের প্রাক্তন প্রধান কোচ এবং প্রাক্তন এভারটন মিডফিল্ডার লি টাই 10.7 মিলিয়ন ডলারের বেশি ঘুষ গ্রহণ এবং ম্যাচ ফিক্স করতে সহায়তা করার জন্য দোষী সাব্যস্ত করেছেন।

মে মাসে, রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে যে স্পোর্ট অফ চায়নার জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের প্রাক্তন পরিচালক গৌ ঝংওয়েন দুর্নীতির জন্য তদন্তের অধীনে ছিলেন।

আগস্টে, চীনের একটি আদালত ঘুষ নেওয়ার জন্য চীনা ফুটবল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সহ-সভাপতি লি ইউইকে 11 বছরের জেল দেয়।

তাকে $140,000 জরিমানাও করা হয়েছে, যখন তিনি দুর্নীতির মাধ্যমে প্রাপ্ত সম্পদ বাজেয়াপ্ত করা হবে এবং রাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে, আদালত বলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button