Sport update

আইএসএল 2024-25-এ মোহামেডান স্পোর্টিং: প্রিভিউ, পূর্ণ স্কোয়াড, খেলোয়াড়দের লক্ষ্য রাখতে হবে, ট্রান্সফার রেটিং, প্রত্যাশিত সমাপ্তি


এক দশক আগে দেউলিয়া হওয়ার কারণে পূর্ববর্তী ফুটবল থেকে দেশের শীর্ষ স্তরে উন্নীত হওয়া পর্যন্ত, মোহামেডান এসসি ফিনিক্সের মতো ছাই থেকে উঠে এসেছে।

ব্ল্যাক প্যান্থার্স ২০২৩-২৪ আই-লিগ শিরোপা জয় করে ইন্ডিয়ান সুপার লিগের টিকিট পেয়েছে।

কলকাতা জায়ান্টের জন্য – যেটি 80 এর দশক পর্যন্ত লাগামহীন সাফল্য উপভোগ করেছিল – ভারতীয় ফুটবলে প্রথম স্ট্রিং দলে ফিরে আসার যাত্রাটি ছিল ধীর গতির।

গুরুগ্রামের একটি স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি – বাঙ্কারহিলে নতুন বিনিয়োগকারীরা যখন পদার্পণ করে তখন পরিস্থিতি উল্টে যায়৷ কোম্পানির পরিচালক দীপক কুমার সিংয়ের নেতৃত্বে, বিনিয়োগকারীরা মধ্যমতার গর্ত থেকে বেরিয়ে এসে গৌরবের পথে একবার তাদের স্থাপন করেছিল৷ আবার

এছাড়াও পড়ুন: আইএসএল 2024-25-এ নর্থইস্ট ইউনাইটেড: ডুরান্ড কাপের সাফল্য, মরসুমের পূর্বরূপের পরে বেনালি সিলভার লাইনিং চালিয়ে যেতে দেখছে

নতুন বিনিয়োগকারীদের সঙ্গে এসেছেন নতুন কোচিং স্টাফ। রাশিয়ান জাতীয় দলের একজন প্রাক্তন সহকারী কোচ, আন্দ্রে চেরনিশভ আকর্ষণীয় ফুটবলের সাথে ক্লাবের ফ্যানডমের কল্পনাকে ক্যাপচার করার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করেছেন।

একজন রাশিয়ান যিনি কলকাতায় বাড়ি খুঁজে পেয়েছেন

চেরনিশভ অবশ্যই মোহামেডানের ড্রেসিংরুমে পথপ্রদর্শক হয়ে উঠেছেন, যেটি দলকে আবারো হারানো গৌরবের দিকে সিঁড়ি বেয়ে উঠতে সাহায্য করেছে।

ক্লাবে এটি রাশিয়ানদের দ্বিতীয় মেয়াদ। 2021-22 আই-লিগ মরসুমের আগে বিরিয়ানি প্রেমী প্রথম কলকাতায় এসেছিলেন। তার অভিষেক অভিযানে, আন্দ্রে চেরনিশভ ব্ল্যাক প্যান্থার্সকে টেবিলের দ্বিতীয় স্থান অর্জনে নেতৃত্ব দেন।

আরও গুরুত্বপূর্ণ, রাশিয়ান কৌশলবিদ 40 বছরের মধ্যে প্রথম কলকাতা ফুটবল লিগ (সিএফএল) শিরোপা জিতেছে। 2022-23 আই-লিগ মরসুমের মাঝামাঝি চেরনিশভ বুট পাওয়ার আগে মোহামেডান 2022 সালে তার সিএফএল শিরোপা রক্ষা করেছিল।

কিবু ভিকুনা এবং মেহরাজুদ্দিন ওয়াদুতে স্টপ-গ্যাপ সমাধানের পর, ক্লাব চের্নিশভকে স্বাগত জানায়। “আমার কাছে আই-লিগ ক্লাব থেকে দুটি প্রস্তাব ছিল, কিন্তু আমি সেগুলি প্রত্যাখ্যান করেছি। যে ক্লাবগুলি ইতিমধ্যে এখানে ভাল নয় তাদের মধ্যে কী ভাল হতে পারে? আমি যদি আই-লিগে কাজ করি, তবে এটি শুধুমাত্র মোহামেডানেই থাকবে,” 1990 U-21 ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ বিজয়ী ভারতে ফিরে আসার পর MDSC 1891 অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একটি চ্যাটে বলেছিলেন।

এছাড়াও পড়ুন: ইস্ট বেঙ্গল এফসি দলের পূর্বরূপ: কার্লেস কুয়াদরতের ছেলেদের জন্য কি পূর্বের বাতাস আসছে?

চেরনিশভ 2023-24 মরসুম আই-লিগ বিজয়ী হিসাবে শেষ করার পরে এবং ইন্ডিয়ান সুপার লিগে ক্লাবের পদোন্নতি অর্জন করার পরে তাকে ফিরিয়ে আনার কাজ ছিল।

আইএসএল-এ, কেউ আশা করতে পারে যে তার দলটি পিছনের দিকে বেশ শক্তভাবে সেট আপ করা হবে আই-লিগে গত মৌসুমে দলটি দ্বিতীয়-নিম্ন সংখ্যক গোল স্বীকার করার পরে।

প্রত্যাশিত সমাপ্তি: 10 তম

নবাগত মোহামেডান এসসির জন্য এটি হবে সম্পূর্ণ নতুন মাত্রা। আরও ভালো দল, অভিজ্ঞ ভারতীয় খেলোয়াড় এবং দক্ষ বিদেশি। সদ্য-উন্নীত পক্ষ এই নতুন পরিবেশে লড়াই করতে পারে যদি না চেরনিশভ এবং কোং. সবাইকে ভুল প্রমাণ করার জন্য কাজ করে।

খেলোয়াড়দের খেয়াল রাখতে হবে

অ্যালেক্সিস গোমেজ

24 বছর বয়সী আর্জেন্টাইন এই মৌসুমে মোহামেডানের হয়ে প্রাথমিক গোলের অন্যতম উৎস হবেন। আক্রমণাত্মক মিডফিল্ডারের আই-লিগে 27টি খেলায় 20টি গোলের অবদান রয়েছে এবং তিনি দেশের শীর্ষ স্তরে সংখ্যাগুলি প্রতিলিপি করার ক্ষমতা রাখেন।

মিরজালল কাসিমভ

আরেকজন মিডফিল্ডার, উজবেক, পার্কের মাঝখানে স্ট্রিং টানতে পরিচিত। যদিও তিনি এখানে একটি গোল এবং সেখানে একটি সহায়তা দিয়ে চিপ করতে পারেন, কাসিমভ সেন্ট্রাল মিডফিল্ড পজিশন থেকে খেলা পরিচালনা করবেন এবং তার সতীর্থদের জন্য সুযোগ তৈরি করবেন।

স্থানান্তর রেটিং: 8/10

যদিও দলটি গৌরব বোরা এবং অমরজিৎ সিং কিয়ামের মতো কয়েকটি পরিচিত নাম পেয়েছে, মোহামেডানের আক্রমণে ডেভিড লালহ্লানসাঙ্গার মতো একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে অনুপস্থিত করা হবে, যিনি শহর-প্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গলে যোগ দিতে চলে গেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button