Sport update

গ্রাহাম আর্নল্ডের পর অস্ট্রেলিয়ার নতুন কোচ টনি পপোভিচ কে?


অস্ট্রেলিয়ার পুরুষ ফুটবল দল তার ফিফা বিশ্বকাপ 2026 কোয়ালিফিকেশন ক্যাম্পেইনকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করার জন্য টনি পপোভিচকে নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ করেছে।

গত শুক্রবার, গ্রাহাম আর্নল্ড বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে দলের খারাপ শুরুর পরে সকারোসের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন। ইন্দোনেশিয়ার কাছে গোলশূন্য ড্র হওয়ার আগে অস্ট্রেলিয়া ঘরের মাঠে বাহরাইনের কাছে ০-১ হেরেছে।

অস্ট্রেলিয়াকে সরাসরি আমেরিকায় বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্য গ্রুপ সি-তে শীর্ষ দুইটি শেষ করতে হবে, যার মধ্যে জাপান, সৌদি আরব এবং চীনও রয়েছে।

পপোভিচ এখন জাপানে কঠিন সফরের আগে চীনের বিপক্ষে হোম ফিক্সচারের মাধ্যমে আগামী অক্টোবরে সবকিছু ঘুরিয়ে দেবেন বলে আশা করা হচ্ছে।

পড়ুন | বিশ্বকাপ বাছাইপর্বের ব্যর্থতার পর অস্ট্রেলিয়ার কোচের পদ থেকে পদত্যাগ করেছেন আর্নল্ড

পপোভিচ কে?

পপোভিচ তার খেলার দিনগুলিতে জাতীয় দলের হয়ে 58 টি ক্যাপ সহ কেন্দ্রে ফিরেছিলেন। তিনি 2006 বিশ্বকাপে খেলেছিলেন কিন্তু ইনজুরির কারণে তার টুর্নামেন্ট ছোট হয়ে যায়।

পপোভিচ দুই দশকেরও বেশি ক্যারিয়ারে অস্ট্রেলিয়া, জাপান, ইংল্যান্ড এবং কাতারের শীর্ষ ডিভিশন লিগে খেলেছেন। 2004-05 প্রচারাভিযানে ক্রিস্টাল প্যালেসের সাথে চ্যাম্পিয়নশিপ থেকে প্রমোশন অর্জনের পর তিনি প্রিমিয়ার লিগে খেলেন।

51 বছর বয়সী এ-লিগ ক্লাব ওয়েস্টার্ন সিডনি ওয়ান্ডারার্স, পার্থ গ্লোরি এবং মেলবোর্ন ভিক্টরিতে 10 বছরেরও বেশি সময় ধরে কোচিংয়ে জড়িত। তিনি তুরস্কের কারাবুকস্পোর এবং গ্রীসের জ্যানথিকেও প্রশিক্ষক দিয়েছেন, যেখানে তাকে উভয় ভূমিকায় ছয় মাসেরও কম সময়ের মধ্যে বরখাস্ত করা হয়েছিল।

তিনি ওয়ান্ডারার্স এবং পার্থকে এ-লিগ প্রিমিয়ার শিরোপা জিতেছেন কিন্তু 2019 সাল থেকে শিরোপা জিততে পারেননি।

তিনি 2014 সালে ওয়ান্ডারার্সকে AFC চ্যাম্পিয়ন্স লিগের মুকুটে প্রশিক্ষক দিয়েছিলেন — এটিই একমাত্র অস্ট্রেলিয়ান দল যা এই কৃতিত্ব অর্জন করেছে। তিনি 2021 সালে বিজয়ের সাথে অস্ট্রেলিয়া কাপ জিতেছিলেন যখন তিনি তার ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এ-লিগের বর্ষসেরা কোচ নির্বাচিত হন।

তিনি মে মাস থেকে একজন ফ্রি এজেন্ট ছিলেন, যখন তিনি এ-লিগ গ্র্যান্ড ফাইনালে হারের পর বিজয়ের ভূমিকা ছেড়ে দেন এবং ক্রোয়েশিয়ার হাজডুক স্প্লিটের সাথে যুক্ত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button