Sport update

সিটি-আর্সেনাল প্রতিদ্বন্দ্বিতা প্রদান করে; বার্সেলোনার দুর্দান্ত শুরু


গত দুই বছরে ম্যানচেস্টার সিটি এবং আর্সেনালের মধ্যে এমনই প্রতিদ্বন্দ্বিতা হয়েছে যে প্রিমিয়ার লিগের মৌসুমের শুরুতে উভয়ের মধ্যে সংঘর্ষটি ইতিমধ্যেই সম্ভাব্য শিরোপা নির্ধারক হিসাবে বিবেচিত হয়েছিল। এবং এটি হতাশ করেনি, অন্তত একটি নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে।

গত দুই মৌসুমে শিরোপার দৌড়ে সিটির কাছে হারার পর, আর্সেনালের প্রধান কোচ মাইকেল আরতেতা বলেছেন যে তার দল প্রাক-মৌসুম থেকেই পেপ গার্দিওলার পুরুষদের বিপক্ষে এই ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছিল। সিটির শেষ সেকেন্ড পর্যন্ত লড়াই করার দৃঢ় মনোভাব না থাকলে সমস্ত কঠোর পরিশ্রমের মূল্য পরিশোধ হয়ে যেত।

এরলিং হ্যাল্যান্ড (বাম) সিটির হয়ে তার 100তম গোলটি করেন, নবম মিনিটে তার দলকে 1-0 তে এগিয়ে দেন। গার্দিওলার দল শুরুর গতি উপভোগ করেছিল, কিন্তু আর্সেনালের সর্বশেষ অধিগ্রহণ, রিকার্ডো ক্যালাফিওরি থেকে 20-গজ চিৎকারের দ্বারা এটিকে গুড়িয়ে দেওয়া হয়েছিল গানারদের জন্য সমতা আনতে। প্রতিকূল ইতিহাদ জনতার সামনে নির্ভীকভাবে খেলে, আর্সেনাল প্রথমার্ধের শেষ মিনিটে লিড নেয় যখন গ্যাব্রিয়েল ম্যাগালহেস বুকায়ো সাকার একটি কর্নারে হেড করেন।

তবে, অতিরিক্ত সময়ের অষ্টম মিনিটে লিয়েন্দ্রো ট্রসার্ডকে বিদায় করা হলে গানারদের জন্য একটি হতাশাজনক নোটে অর্ধেক শেষ হয়। ইতিমধ্যেই 34তম মিনিটে সাভিনহোর প্রতি তার চ্যালেঞ্জের জন্য একটি হলুদ কার্ড পেয়েছিলেন, বেলজিয়ান বার্নার্ডো সিলভার পিছনে চার্জ করেছিলেন এবং স্পষ্ট ভিন্নমত দেখিয়েছিলেন, রেফারি মাইকেল অলিভারের সিদ্ধান্তের সাথে দ্বিমত পোষণ করার পরে বলটি দূরে সরিয়ে দেন। এটি অলিভারকে দ্বিতীয় হলুদ কার্ড দেখাতে প্ররোচিত করেছিল, যার ফলে আর্সেনালের খেলোয়াড়দের প্রতিবাদ হয়েছিল।

নিকোলাস জ্যাকসন (ডানদিকে) চেলসির হয়ে একটি জোড়া গোল করেন, যখন স্বাভাবিক সন্দেহভাজন কোল পামার তৃতীয়টি যোগ করেন। | ছবির ক্রেডিট: এএফপি

লাইটবক্স-তথ্য

নিকোলাস জ্যাকসন (ডানদিকে) চেলসির হয়ে একটি জোড়া গোল করেন, যখন স্বাভাবিক সন্দেহভাজন কোল পামার তৃতীয়টি যোগ করেন। | ছবির ক্রেডিট: এএফপি

ইতিহাদে 10 জন লোকের সাথে পুরো দ্বিতীয়ার্ধ খেলা যে কোনও দলের জন্য একটি শ্রমসাধ্য সম্ভাবনা। আর্তেতার খেলোয়াড়রা প্রায় ধরে রেখেছিল, কিন্তু শেষের দিকে তারা ব্যর্থ হয় যখন স্টপেজ টাইমের অষ্টম মিনিটে জন স্টোনস সিটির জন্য একটি মূল্যবান পয়েন্ট নিশ্চিত করতে সমতা আনে।

এদিকে, ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে হতাশাজনক গোলশূন্য ড্রয়ের পর এরিক টেন হ্যাগের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেড অসঙ্গতির প্রতীক হয়ে উঠেছে। প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় এবং লিগ কাপে বার্নসলি মিডউইকে ৭-০ জয়ের পর, ইউনাইটেড এই মৌসুমে গতি বাড়াতে দেখা যাচ্ছে, শুধুমাত্র সেলহার্স্ট পার্কে পয়েন্ট কমানোর জন্য

নটিংহ্যাম ফরেস্টের কাছে একটি মর্মান্তিক 1-0 হারের পর, লিভারপুল স্টাইলে ফিরে আসে, বোর্নেমাউথের বিরুদ্ধে 3-0 ব্যবধানে জয়লাভ করে, লুইস ডিয়াজ দ্রুত জোড়া গোল করেন এবং ডারউইন নুনেজ একটি স্ট্রাইক যোগ করেন।

চেলসি ম্যানেজার হিসাবে এনজো মারেস্কার চিত্তাকর্ষক সূচনা অব্যাহত ছিল, কারণ লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে একটি চ্যালেঞ্জিং ম্যাচ হবে বলে আশা করা হয়েছিল ব্লুজ 3-0 তে জিতেছে। নিকোলাস জ্যাকসন একটি ব্রেস গোল করেন, যেখানে স্বাভাবিক সন্দেহভাজন কোল পামার তৃতীয়টি যোগ করেন।

টটেনহ্যাম হটস্পার আর্সেনালের বিপক্ষে তার উত্তর লন্ডন ডার্বিতে হতাশা দূর করেছে, ব্রেন্টফোর্ডের বিপক্ষে ৩-১ গোলে জিতেছে।

তারুণ্যের ভিড়: বার্সেলোনা লা লিগায় দুর্দান্ত হয়েছে, 17 বছর বয়সী লামিন ইয়ামাল (বাম) এর সাফল্যের কেন্দ্রবিন্দু।

তারুণ্যের ভিড়: বার্সেলোনা লা লিগায় দুর্দান্ত হয়েছে, 17 বছর বয়সী লামিন ইয়ামাল (বাম) এর সাফল্যের কেন্দ্রবিন্দু। | ছবির ক্রেডিট: এপি

লাইটবক্স-তথ্য

তারুণ্যের ভিড়: বার্সেলোনা লা লিগায় দুর্দান্ত হয়েছে, 17 বছর বয়সী লামিন ইয়ামাল (বাম) এর সাফল্যের কেন্দ্রবিন্দু। | ছবির ক্রেডিট: এপি

ডোমিনিক সোলাঙ্ক তার গ্রীষ্মকালীন পদক্ষেপের পরে ক্লাবের হয়ে তার প্রথম গোলটি করেন, ব্রেনান জনসন এবং জেমস ম্যাডিসন বাকি দুটি গোল করেন।

অ্যাস্টন ভিলা উনাই এমেরির অধীনে জ্বলতে থাকে। এভারটনের বিপক্ষে ৩-২ ব্যবধানে জয়ের পর, ক্ল্যারেটস ওলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়লাভ করে।

ম্যাচের পঞ্চম দিনের পর, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সিটি 13 পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে, লিভারপুল, অ্যাস্টন ভিলা এবং আর্সেনালের পরে। চেলসি পঞ্চম স্থানে, ম্যানচেস্টার ইউনাইটেড 11 তম স্থানে রয়েছে।

লা লিগা

বার্সেলোনা এবং নতুন ম্যানেজার হ্যান্সি ফ্লিক তার চ্যাম্পিয়ন্স লিগের 2024-25 উদ্বোধনী ম্যাচে মোনাকোর বিপক্ষে হারের পরে উপহাসের মুখোমুখি হতে পারে। যাইহোক, ব্লাউগ্রানাস লা লিগায় দুর্দান্ত ছিল, 17 বছর বয়সী লামিন ইয়ামাল এর সাফল্যের কেন্দ্রবিন্দু। গিরোনার বিরুদ্ধে বার্সেলোনার ৪-১ ব্যবধানে জয়ে একটি জোড়া গোল করার পর, ইয়ামাল ভিলারিয়ালকে ৫-১ গোলে ঠেকাতে সহায়তা করেন, যেখানে রবার্ট লেওয়ানডভস্কি এবং রাফিনহা প্রত্যেকে একটি করে ব্রেস করেন এবং পাবলো তোরেসও জাল খুঁজে পান।

পড়ুন | রিয়াল মাদ্রিদ অ্যাটলেটিকো ডার্বি সংঘর্ষে শেষ পরাজয়ের দৃশ্যে ফিরেছে

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ নতুন পদোন্নতি হওয়া এস্পানিওলকে ৪-১ গোলে হারিয়ে সহজ কাজ করেছে। দানি কারভাজাল, রড্রিগো এবং ভিনিসিয়াস জুনিয়র খোলা খেলা থেকে লস ব্লাঙ্কোসের হয়ে প্রথম তিনটি গোল করেন। কিলিয়ান এমবাপ্পে পেনাল্টি স্পট থেকে শেষ যোগ করেছেন, যেহেতু ফরাসি খেলোয়াড় সান্তিয়াগো বার্নাব্যুতে জীবন স্থির করে চলেছেন। গোলরক্ষক থিবাউট কোর্তোয়া 54তম মিনিটে বেলজিয়ামের নিজের গোলটি স্বীকার করতে না পারলে একটি ক্লিন শিট পেতেন।

রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র কিলিয়ান এমবাপ্পের সাথে তাদের তৃতীয় গোল করে উদযাপন করছেন।

রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র কিলিয়ান এমবাপ্পের সাথে তাদের তৃতীয় গোল করে উদযাপন করছেন। | ছবির ক্রেডিট: রয়টার্স

লাইটবক্স-তথ্য

রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র কিলিয়ান এমবাপ্পের সাথে তাদের তৃতীয় গোল করে উদযাপন করছেন। | ছবির ক্রেডিট: রয়টার্স

চ্যাম্পিয়ন্স লিগের উদ্বোধনী ম্যাচে আরবি লিপজিগের বিরুদ্ধে একটি দুর্দান্ত জয়ের পরে, মেজাজটি ইতিবাচক ছিল অ্যাটলেটিকো মাদ্রিদ শিবিরে পরবর্তী লা লিগা গেমস সপ্তাহে। যাইহোক, ডিয়েগো সিমিওনের লোকদের অফিসে এটি একটি হতাশাজনক দিন ছিল, কারণ এটি রায়ো ভ্যালেকানোর দ্বারা 1-1 ড্র হয়েছিল। ম্যাচদিন ছয়ের পর, বার্সেলোনা একটি নিখুঁত রেকর্ড বজায় রেখে 18 পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে। রিয়াল মাদ্রিদ 14 পয়েন্ট নিয়ে অনুসরণ করেছে, যেখানে অ্যাথলেটিক বিলবাও 13 পয়েন্ট নিয়ে তৃতীয় এবং অ্যাটলেটিকো 12 পয়েন্ট নিয়ে চতুর্থ।

লিগ 1

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পিএসজি, যারা গিরোনার বিরুদ্ধে 1-0 জয়ের মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগের অভিযান শুরু করেছিল, রিমসের কাছে 1-1 ব্যবধানে অনুষ্ঠিত হওয়ার পরে লীগে একটি হতাশাজনক গেমসপ্তাহ ছিল।

মার্সেই পঞ্চম মিনিটে 10 জনে নেমে গেলেও লিওনের বিরুদ্ধে 3-2 ব্যবধানে জয়ের মাধ্যমে নতুন মৌসুমে তার দুর্দান্ত ফর্ম অব্যাহত রেখেছে।

মোনাকো লে হাভরের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়লাভ করেছে, যখন নাইস ভক্তরা সেন্ট ইটিনকে ৮-০ ব্যবধানে পরাজিত করেছে।

ম্যাচের পঞ্চম দিনের পর, মার্সেই, মোনাকো এবং পিএসজি 13 পয়েন্ট নিয়ে শীর্ষ তিনটি স্থান দখল করে।

সেরি এ

এসি মিলানের মাত্তেও গাবিয়া (46) ইন্টার মিলানের বিপক্ষে তার দলের দ্বিতীয় গোলটি করেন।

এসি মিলানের মাত্তেও গাবিয়া (46) ইন্টার মিলানের বিপক্ষে তার দলের দ্বিতীয় গোলটি করেন। | ছবির ক্রেডিট: এপি

লাইটবক্স-তথ্য

এসি মিলানের মাত্তেও গাবিয়া (46) ইন্টার মিলানের বিপক্ষে তার দলের দ্বিতীয় গোলটি করেন। | ছবির ক্রেডিট: এপি

শেষ ম্যাচের আগে মিলান ডার্বি ছিল ইতালিয়ান ফুটবলের সবচেয়ে বড় আলোচনার বিষয়। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইন্টার ছিল ভারী ফেভারিট, বিশেষ করে এসি মিলানের মৌসুমের খারাপ শুরুর কারণে। যাইহোক, ঘটনার একটি আশ্চর্যজনক মোড়, পাওলো ফনসেকার মিলান সিমোন ইনজাঘির ইন্টারকে ২-১ গোলে হারিয়েছে। ক্রিশ্চিয়ান পুলিসিক 10 তম মিনিটে মিলানের হয়ে গোলের সূচনা করেন, কিন্তু 27 মিনিটে ফেদেরিকো ডিমারকো ইন্টারের হয়ে সমতা আনেন। ম্যাচটি ড্রয়ের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে, মাত্তেও গাবিয়া 89তম মিনিটে মিলানের পক্ষে বিজয়ী গোল করেন, কারণ ফনসেকা ডার্বিতে তাদের সাহসী পারফরম্যান্সের জন্য তার খেলোয়াড়দের প্রশংসা করেছিলেন।

জুভেন্টাস বনাম নাপোলি আরেকটি অত্যন্ত প্রত্যাশিত ম্যাচ ছিল, কিন্তু এটি একটি নিস্তেজ ব্যাপার হয়ে দাঁড়ায়, গোলশূন্য শেষ হয়। নাপোলির বিপক্ষে ০-০ গোলে ড্র করা জুভেন্টাসের টানা তিনটি গোলবিহীন ড্র রেকর্ড করার পঞ্চম দৃষ্টান্ত হিসাবে চিহ্নিত, শেষ এই ধরনের ধারাটি মে 1992 সালে ঘটেছিল।

এএস রোমা একটি জয়হীন শুরুর পরে ড্যানিয়েল ডি রসিকে বরখাস্ত করেছে, তার প্রথম চারটি লিগের খেলায় জিততে ব্যর্থ হয়েছে। নতুন কোচ ইভান জুরিক উদিনিসকে ৩-০ গোলে হারিয়ে দলটিকে তার প্রথম লিগ জয়ে নেতৃত্ব দিয়ে রাট থামান।

এদিকে, টোরিনোর ইতিবাচক দৌড় অব্যাহত রয়েছে, তার শেষ আউটে হেলাস ভেরোনাকে 3-2 হারিয়েছে।

ম্যাচের পঞ্চম দিনের পর, তোরিনো আশ্চর্যজনকভাবে 11 পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে, অপরাজিত থেকে। নাপোলি এবং উদিনিস দ্বিতীয় এবং তৃতীয়, উভয়ই 10 পয়েন্ট নিয়ে, আর জুভেন্টাস নয় পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ইন্টার এবং এসি মিলান ষষ্ঠ ও সপ্তম, শুধুমাত্র গোল ব্যবধানে আলাদা।

বুন্দেসলিগা

নিউ বায়ার্ন মিউনিখের প্রধান কোচ ভিনসেন্ট কোম্পানি বুন্দেসলিগা 2024-25 প্রচারাভিযানের নিখুঁত সূচনা উপভোগ করেছেন। তার সর্বশেষ আউটে, বায়ার্ন ওয়ের্ডার ব্রেমেনকে 5-0 জয়ের সাথে আধিপত্য বিস্তার করে। মাইকেল ওলিস একটি জোড়া গোল করেন, এবং জামাল মুসিয়ালা, হ্যারি কেন এবং সার্জ গ্যানাব্রি যোগ করেন।

গোলের বিশাল সংখ্যা: বায়ার্ন মিউনিখ ওয়ের্ডার ব্রেমেনের উপর 5-0 জয়ের সাথে আধিপত্য বিস্তার করেছে, মাইকেল ওলিস (ডানদিকে) একটি জোড়া গোল করেছেন এবং জামাল মুসিয়ালা, হ্যারি কেন (বাঁয়ে), এবং সার্জ গ্যানাব্রি যোগ করেছেন।

গোলের বিশাল সংখ্যা: বায়ার্ন মিউনিখ ওয়ের্ডার ব্রেমেনের উপর 5-0 জয়ের সাথে আধিপত্য বিস্তার করেছে, মাইকেল ওলিস (ডানদিকে) একটি জোড়া গোল করেছেন এবং জামাল মুসিয়ালা, হ্যারি কেন (বাঁয়ে), এবং সার্জ গ্যানাব্রি যোগ করেছেন। | ছবির ক্রেডিট: Getty Images

লাইটবক্স-তথ্য

গোলের বিশাল সংখ্যা: বায়ার্ন মিউনিখ ওয়ের্ডার ব্রেমেনের উপর 5-0 জয়ের সাথে আধিপত্য বিস্তার করেছে, মাইকেল ওলিস (ডানদিকে) একটি জোড়া গোল করেছেন এবং জামাল মুসিয়ালা, হ্যারি কেন (বাঁয়ে), এবং সার্জ গ্যানাব্রি যোগ করেছেন। | ছবির ক্রেডিট: Getty Images

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন দেরীতে বিজয়ীদের সাথে তার প্রচেষ্টা অব্যাহত রাখে, দ্বিতীয়ার্ধের স্টপেজ সময়ের তৃতীয় মিনিটে ভিক্টর বোনিফেস গোল করে 10-জনের উলফসবার্গকে 4-3 গোলে পরাজিত করে। ফ্লোরিয়ান উইর্টজ, জোনাথন তাহ, এবং পিয়েরো হিনকাপিও গোল করেছেন কারণ লেভারকুসেন একটি সফল শিরোপা রক্ষা করতে চলেছেন।

VfB স্টুটগার্টের বিপক্ষে 5-1 ব্যবধানে অপমানজনক পরাজয়ের শিকার বরুসিয়া ডর্টমুন্ডকে ভুলে যাওয়ার এক সপ্তাহ সময় ছিল। ডেনিজ উন্দাভ একটি জোড়া গোল করেন, এরমেডিন ডেমিরোভিচ, এনজো মিলোট এবং এল বিলাল তোরে একটি করে গোল করেন। ডর্টমুন্ডের হয়ে একমাত্র গোলটি করেন সেরহাউ গুইরাসি।

চতুর্থ ম্যাচের পর, বায়ার্ন 12 পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে, লেভারকুসেন, এসসি ফ্রেইবার্গ এবং আইনট্রাখ্ট ফ্রাঙ্কফুর্টের পরে নয় পয়েন্ট নিয়ে। সাত পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে ডর্টমুন্ড।

সারা বিশ্বে

MLS: ফিলাডেলফিয়ার বিপক্ষে ইন্টার মিয়ামির ৩-১ গোলের জয়ে লিওনেল মেসি ইনজুরি থেকে ফিরেছেন। মিয়ামি তখন আটলান্টা ইউনাইটেডের সাথে 2-2 এবং নিউ ইয়র্ক সিটির সাথে 1-1 ড্র করে। এটি বর্তমানে 30 পয়েন্ট নিয়ে ইস্টার্ন কনফারেন্সের শীর্ষে রয়েছে।

সৌদি প্রো লীগ: মরসুমে আল নাসরের শুরুটা নড়বড়ে ছিল কিন্তু শেষ ম্যাচে আল ইত্তেফাককে ৩-০ গোলে পরাজিত করে, ক্রিশ্চিয়ানো রোনালদো ক্লাব ও দেশের হয়ে তার ক্যারিয়ারের ৯০২তম গোল করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button