Sport update

অস্ট্রেলিয়ান প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে পেশাদার মহিলা এ-লিগ ছাড়াই আরও বেশি খেলোয়াড় চলে যাবে


পেশাদার ফুটবলার অস্ট্রেলিয়া সতর্ক করেছে যে দেশটি আগামী কয়েক বছরের মধ্যে মার্কিন এবং ইউরোপীয় লিগের কাছে আরও বেশি সংখ্যক মহিলা প্রতিভা হারানোর ঝুঁকিতে রয়েছে যদি তারা এ-লিগ মহিলাদের পেশাদারিত্ব না দেয়।

12-টিম লিগের পিএফএ-এর বার্ষিক প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে 2026-27 মৌসুম থেকে ALW-কে সম্পূর্ণরূপে পেশাদার করার জন্য 2026 মহিলা এশিয়ান কাপের আয়োজক দেশটিকে কাজে লাগাতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে পেশাদার মহিলাদের খেলার দ্রুত বৃদ্ধি ALW-এর জাতীয় দলের খেলোয়াড়দের পরবর্তী প্রজন্মের খেলোয়াড়দের ধরে রাখার ক্ষমতাকে হুমকির মুখে ফেলেছে।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, “এএলডব্লিউ এরই মধ্যে গত পাঁচ বছরে তার শীর্ষ-প্রান্তের প্রতিভা ছিনিয়ে নিয়েছে, এবং এই নতুন উন্নয়নগুলি এর মধ্যম ফাঁপা হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।”

“ALW বৃদ্ধি পাচ্ছে, কিন্তু উচ্চতর খেলার সুযোগ দ্রুত বাড়ছে।”

অস্ট্রেলিয়ায় মহিলাদের ফুটবল একটি বিশাল উত্সাহ পেয়েছিল যখন মাটিলডাস জাতীয় দল ঘরের মাটিতে 2023 মহিলা বিশ্বকাপের সেমিফাইনালে দৌড় দিয়ে জাতিকে বিমোহিত করেছিল।

সেই টুর্নামেন্টের পিছনে ALW উপস্থিতি 72 শতাংশ বেড়েছে কিন্তু লিগ সবসময় খেলোয়াড়দের ধরে রাখার জন্য সংগ্রাম করবে যখন এটি তাদের জীবিকা নির্বাহ করতে অক্ষম ছিল, রিপোর্টে বলা হয়েছে।

খেলোয়াড়দের মোট অর্থপ্রদান রেকর্ড A$8.4 মিলিয়ন (5.68 মিলিয়ন USD) এ পৌঁছেছে, কিন্তু ALW খেলোয়াড়দের 62 শতাংশের এখনও ফুটবলের বাইরে অন্য কাজ রয়েছে।

“খেলোয়াড় সমীক্ষায়, 69 শতাংশ ALW খেলোয়াড় বলেছেন যে তারা ফর্ম বা ফিটনেস ছাড়া অন্য কোনো কারণে তাড়াতাড়ি ফুটবল ছেড়ে দেওয়ার কথা বিবেচনা করবেন, কম ক্লাবের বেতন এখন পর্যন্ত সবচেয়ে বাছাই করা কারণ,” রিপোর্টে বলা হয়েছে।

প্রতিবেদনের লেখকরা স্বীকার করেছেন যে অনেকেই ALW-কে সম্পূর্ণরূপে পেশাদার অবস্থায় নিয়ে যাওয়াকে নিষেধমূলকভাবে ব্যয়বহুল হিসাবে দেখবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, “যারা নারী ফুটবলকে নিখুঁতভাবে ব্যয় হিসাবে দেখেন, তাদের কাছে এই সুপারিশ গ্রহণ করা অসাধ্য মনে হবে।”

“প্রতিবেদনের ডেটা দেখায় যে আমরা কম সামর্থ্য রাখতে পারি না। যারা এই মুহূর্তটিকে ফুটবলের সবচেয়ে বড় গ্রোথ সেন্টারে বিনিয়োগ করার সুযোগ হিসেবে চিনতে পেরেছেন তাদের জন্য সময় এসেছে এবং অন্যদের সরে দাঁড়ানোর।”



Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button