Sport update

কার্লেস কুয়াদরতের পর ইস্টবেঙ্গলের প্রধান কোচ অস্কার ব্রুজন কে?


ইস্টবেঙ্গল মঙ্গলবার অস্কার ব্রুজনকে প্রধান কোচ হিসাবে নিশ্চিত করেছে কারণ স্প্যানিয়ার্ড ইন্ডিয়ান সুপার লিগের পয়েন্ট টেবিলের নীচে থাকা ক্লাবের লাগাম নেবে।

এই অ্যাপয়েন্টমেন্ট হল ব্রুজনের স্বদেশী কার্লেস কুয়াড্রেট কলকাতা ক্লাবের সাথে পারস্পরিকভাবে বিচ্ছিন্ন হওয়ার পরে আইএসএল মরসুমের সবচেয়ে খারাপ শুরু – টানা চারটি পরাজয়ের পরে।

বিশেষ করে বাংলাদেশের অভিজ্ঞতার ভান্ডার নিয়ে কোচ এই চাকরিতে আসেন। তাছাড়া তিনি ভারতীয় ফুটবলের জন্য অপরিচিত নন। তিনি 2012 সালে স্পোর্টিং ক্লাব ডি গোয়ার দায়িত্ব নেন, তাদের 2013-14 গোয়া প্রফেশনাল লিগের শিরোপা জয় করেন। তিনি 2015-16 আইএসএল-এ মুম্বাই সিটি এফসি-এর সহকারী কোচ এবং 2017 আই-লিগে মুম্বাই এফসি-এর প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এরপর তিনি বসুন্ধরা কিংসকে অসংখ্য ঘরোয়া শিরোপা জিতে নেতৃত্ব দেন, যা তাকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সবচেয়ে সফল কোচ করে তোলে (114 ম্যাচে 94 জয়, প্রতি ম্যাচ অনুপাত 2.59 পয়েন্ট সহ)।

এই সময়কালে (2018 থেকে 2024), তিনি 13টি ড্র করার সময় মাত্র সাতটি ম্যাচ হেরেছিলেন।

এছাড়াও, বাংলাদেশ প্রিমিয়ার লিগে, বসুন্ধরা কিংস ব্রুজনের সময়ে 114টি ম্যাচে মাত্র 80টি হারে 277 গোল করেছিল।

2021 সালে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবেও ব্রুজন নিযুক্ত হন।

ব্রুজন এএফসি মহাদেশীয় প্রতিযোগিতায় একটি চিত্তাকর্ষক রেকর্ডেরও গর্ব করেছেন, মালদ্বীপের নিউ রেডিয়েন্ট এফসি এবং বসুন্ধরা কিংস পরিচালনা করার সময় তার 19টি এএফসি কাপ গেমের মধ্যে 11টি জিতেছেন এবং 36 পয়েন্ট সংগ্রহ করেছেন। তিনি গত মৌসুমের এএফসি কাপে দুটি আইএসএল ক্লাবকে পরাজিত করেন, যদিও টুর্নামেন্টের নকআউট পর্যায়ে অল্পের জন্য বাদ পড়েন।

গ্রান পেনা, সেলটা বি, ইউনিভার্সিডাড এলপি এবং পন্টেভেদ্রা সিএফ-এর একজন উইঙ্গার এবং সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে প্রতিনিধিত্ব করার পর, ব্রুজন আরিওসা এবং সেলটা দে ভিগোর যুব দলগুলির সাথে তার ব্যবস্থাপনা জীবন শুরু করেন।

ব্রুজন মালদ্বীপের নিউ রেডিয়েন্ট এসসি-তেও সফল স্পেল করেছিলেন, তার প্রথম মৌসুমে তাদের দিভেহি প্রিমিয়ার লীগ, মালদ্বীপ এফএ কাপ, প্রেসিডেন্ট কাপ এবং মালদ্বীপের এফএ চ্যারিটি শিল্ডে পথ দেখান।

সংখ্যার দিক থেকে অস্কার ব্রুজনের ম্যানেজারিয়াল ক্যারিয়ার

ক্লাবের কোচ

স্পোর্টিং ক্লাব ডি গোয়া, মুম্বাই এফসি, বসুন্ধরা কিংস, নিউ রেডিয়েন্ট

শিরোপা জিতেছে

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (x5)

স্বাধীনতা কাপ (x3)

ফেডারেশন কাপ (x3)

দিভেহি প্রিমিয়ার লিগ (x1)

মালদ্বীপ এফএ কাপ (x1)

প্রেসিডেন্ট কাপ (x1)

মালদ্বীপের এফএ চ্যারিটি শিল্ড (x1)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button