Sport update

বিশ্বকাপের টিকিটের তদন্ত ৯ বছর পর বন্ধ হয়ে গেল ফিফার সাবেক কর্মকর্তা ভালকের


বিশ্বকাপের টিকিটের কালোবাজারির তদন্তে নয় বছর পর ফিফার সাবেক কর্মকর্তা জেরোম ভালকের বিরুদ্ধে মামলা শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায়।

শুক্রবার সুইস অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে যে তারা ব্রাজিলে 2014 বিশ্বকাপের জন্য প্রস্তাবিত একটি কথিত টিকিট চুক্তিতে ফৌজদারি কার্যক্রম শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যান্য ফৌজদারি মামলা যা একবার ভালকে ফিফা ব্যবসার বিস্তৃত সুইস তদন্তে জড়িত করেছিল তাও বন্ধ করে দেওয়া হয়েছে, যদিও একটি আপীলে চলছে কিছু অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে এবং দুটি বিচারে অন্যদের খালাস করা হয়েছিল।

ফেডারেল সুপ্রিম কোর্টের সামনে “অন্যদের মধ্যে, জেরোম ভালকের বিরুদ্ধে কার্যক্রম এখনও বিচারাধীন রয়েছে,” বলেছে ফেডারেল প্রসিকিউশন অফিস যা আলাদাভাবে ভালকের মতো, জুন 2022 থেকে দ্বিতীয় বিচারের রায়ের বিরুদ্ধে আপিল করেছে। .

পড়ুন | ফিফা সৌদি আরবের সাথে 2034 বিশ্বকাপের চুক্তিতে আরও মানবাধিকার যাচাই করার আহ্বান জানিয়েছে

এই মামলাটি, যেটি প্রকাশ করেছে যে কীভাবে ভালকে একটি ইতালীয় দ্বীপে একটি কাতারি-মালিকানাধীন অবকাশকালীন বাড়ি ব্যবহার করেছিলেন, তাতে প্যারিস সেন্ট-জার্মেইনের প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফিও জড়িত, যিনি ফিফা কর্মকর্তাকে উসকানি দেওয়ার জন্য 2020 এবং 2022 সালে দুবার খালাস পেয়েছিলেন।

টিকিটের ক্ষেত্রে, ব্যবসায়ী বেনি অ্যালনের অভিযোগের কারণে ভালকে সেপ্টেম্বর 2015 সালে ফিফা মহাসচিব হিসাবে তার চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল। চার মাস পর ফিফা তাকে বহিস্কার করে এবং ফুটবল থেকে নিষিদ্ধ করে।

জেনেভায় তার আইনজীবী প্যাট্রিক হুনজিকার এবং এলিসা বিয়ানচেটি এক বিবৃতিতে বলেছেন, “মিঃ জেরোম ভালকের সম্পূর্ণ নির্দোষতার এই স্বীকৃতিটি এমন ফলাফল যা সর্বদা প্রত্যাশিত ছিল।”

ভালকে 2007-15 থেকে দীর্ঘ সময়ের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের সাথে কাজ করেছিলেন যতক্ষণ না উভয়কেই আন্তর্জাতিক ফুটবল কর্মকর্তাদের মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইস ফেডারেল তদন্তের ফলে বহিষ্কার করা হয়েছিল।

ত্রিনিদাদ ও টোবাগোর প্রাক্তন ফিফার সহ-সভাপতি জ্যাক ওয়ার্নারকে নির্দেশিত অর্থপ্রদান সংক্রান্ত ফেডারেল কার্যধারা, পরে চার্জ আনা ছাড়াই বন্ধ করে দেওয়া হয়: 2010 বিশ্বকাপের আয়োজক দক্ষিণ আফ্রিকা থেকে ফিফার মাধ্যমে $10 মিলিয়ন অর্থপ্রদান; এবং 2010 সালে $1 মিলিয়ন ঋণ পরে মওকুফ করা হয়।

জুরিখের প্রসিকিউটররা 2016 সালে খোলা শহরের ফুটবল জাদুঘর সম্পর্কিত বর্তমান ফিফা ব্যবস্থাপনার দ্বারা দায়ের করা একটি ফৌজদারি অভিযোগও বন্ধ করে দিয়েছে।

64 বছর বয়সী ভালকে 2032 সাল পর্যন্ত ফিফা ফুটবল থেকে নিষিদ্ধ থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button