Sport update

‘ইচ্ছাকৃত ও সজ্ঞানে’ আয়ের ভুল রিপোর্ট করার জন্য বার্সেলোনাকে ৪.৫ কোটি টাকা জরিমানা দেওয়ার নির্দেশ


বার্সেলোনাকে 500,000 ইউরো (USD 542,000, INR 4.5 কোটি) জরিমানা দিতে হবে ইউনিয়ন অফ ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (UEFA) একটি রায়ের বিরুদ্ধে আরেকটি আপিল হারানোর পরে, যেটি স্প্যানিশ ক্লাবটিকে “ইচ্ছাকৃত এবং সচেতনভাবে” আয়ের ভুল প্রতিবেদন করার জন্য অভিযুক্ত করেছে। ইউরোপীয় ফুটবলের আর্থিক নিয়ম মেনে চলার একটি বিড।

লাউসেনের খেলাধুলার সালিশি আদালত বার্সেলোনার আপিল খারিজ করে দিয়েছে এবং শুক্রবার প্রকাশিত একটি অত্যন্ত সমালোচনামূলক রায়ে বলেছে যে 500,000 ইউরোর অনুমোদন “আসলে বরং হালকা”।

মামলাটি বার্সেলোনা যেভাবে একটি চুক্তির আর্থিক প্রতিবেদন পরিচালনা করেছে তার থেকে উদ্ভূত হয়েছে যে এটি আগামী 25 বছরের জন্য তার সম্প্রচার অধিকারের শতাংশ বিক্রি করার জন্য সুরক্ষিত করেছিল, যা UEFA বলেছিল যে এটি দায়ী নিশ্চিত করার লক্ষ্যে তার নিয়মগুলির সাথে “প্রকাশ্যভাবে ভুল এবং অ-সঙ্গতিপূর্ণ” ছিল। ইউরোপের ফুটবল ক্লাবগুলোর মধ্যে খরচ।

মোট, বার্সেলোনা 2022 সালে স্প্যানিশ লিগ থেকে তার ভবিষ্যত সম্প্রচার আয়ের 25% বিক্রি করার জন্য 2022 সালে 667.5 মিলিয়ন ইউরো (USD 724 মিলিয়ন) মূল্যের চুক্তি করেছে।

UEFA বলেছে যে এটি তখন ইচ্ছাকৃতভাবে তার আর্থিক অ্যাকাউন্টে এই চুক্তিগুলির একটিকে ভুল রিপোর্ট করেছে এবং 267 মিলিয়ন ইউরো (USD 290 মিলিয়ন) দ্বারা “অতিরিক্ত” করেছে।

আরও পড়ুন: এমবাপ্পে ধর্ষণের অভিযোগের তদন্তে প্রভাবিত হননি: রিয়াল মাদ্রিদ ম্যানেজার আনচেলত্তি

উয়েফা বলেছে বার্সেলোনা “ইচ্ছাকৃতভাবে এবং সচেতনভাবে” ভুল তথ্য জমা দিয়েছে এবং ক্লাবের আচরণকে “স্পষ্ট ভাষায় নিন্দা” করতে হবে। ক্লাবগুলির আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার উদ্দেশ্যে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার নিয়ম রয়েছে। এই নিয়মগুলি শুধুমাত্র ক্লাবগুলিকে তিন বছরের মধ্যে নির্দিষ্ট লোকসানের অনুমতি দেয়।

ভবিষ্যতের সম্প্রচার আয়ের মতো “অ-ট্যাঞ্জিবল অ্যাসেট” বিক্রিকে সেই ব্রেক-ইভেন ক্যালকুলেশনে অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়া হয় না এবং বার্সেলোনাকে গত বছর 500,000 ইউরো জরিমানা করা হয়েছিল লাভের রিপোর্ট করার জন্য যা প্রাসঙ্গিক ছিল না।

UEFA-তে একটি আপিল হারানোর পর, বার্সেলোনা CAS-এর কাছে আবেদন করেছিল এবং যুক্তিও দিয়েছিল যে জরিমানার আকার অসামঞ্জস্যপূর্ণ।

যাইহোক, CAS এই নিষেধাজ্ঞাকে বহাল রেখেছে কারণ একটি ছোট জরিমানা “সম্ভবত FC বার্সেলোনার মতো একটি বড় ক্লাবকে ইচ্ছাকৃতভাবে আয়ের ভুল রিপোর্ট করা থেকে বিরত রাখার জন্য যথেষ্ট শক্তিশালী প্রতিবন্ধক হতে পারে না যার ব্রেক-ইভেন ফলাফলের উপর একটি বড় প্রভাব রয়েছে।” বার্সেলোনা সাম্প্রতিক বছরগুলিতে আর্থিক সংকটের সম্মুখীন হয়েছে এবং অনিচ্ছায় ক্লাব গ্রেট লিওনেল মেসিকে 2021 সালে ক্লাব ছেড়ে যাওয়ার অনুমতি দিতে হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button