Sport update

FIFPro কাজের চাপের উপর গবেষণা প্রকাশ করে যা ফিফার বিরুদ্ধে আইনি মামলা সমর্থন করে


জুলিয়ান আলভারেজকে গত মৌসুমে ৮৩টি ম্যাচ-ডে স্কোয়াডে নেওয়া হয়েছিল। ডারউইন নুনেজ, লুইস ডিয়াজ এবং ফিল ফোডেন 72টি গেম খেলেছেন। ক্রিশ্চিয়ান রোমেরো আন্তর্জাতিক খেলার জন্য 160,000 কিলোমিটারের বেশি ভ্রমণ করেছেন।

তুলনায়, এরলিং হ্যাল্যান্ড একটি জাতীয়-দলের টুর্নামেন্ট ছাড়াই গ্রীষ্মের বিরতি পেয়েছিলেন এবং ম্যানচেস্টার সিটির হয়ে গোলের ঝাঁকুনি দিয়ে মৌসুমটি নতুন করে শুরু করেছেন।

গত মরসুমে অভিজাত ফুটবল খেলোয়াড়দের শারীরিক ও মানসিক দাবিগুলি বৃহস্পতিবার তাদের গ্লোবাল ইউনিয়ন FIFPRO দ্বারা বিশদ বিবরণ দেওয়া হয়েছিল, যা দুটি আইনি মামলায় নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে চ্যালেঞ্জ করছে।

FIFPRO তার বার্ষিক প্লেয়ার ওয়ার্কলোড মনিটরিং রিপোর্ট প্রকাশ করেছে যা প্রায় 1,500 খেলোয়াড়দের উপর জরিপ করেছে। আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্রমাগত সম্প্রসারণ সম্পর্কে যথাযথ পরামর্শ ছাড়াই ইউনিয়নের সদস্যদের কাছ থেকে খুব বেশি জিজ্ঞাসা করা হচ্ছে এমন আইনি যুক্তিগুলিকে সমর্থন করার লক্ষ্য।

“এই মরসুমটি হবে সংজ্ঞায়িত মরসুম,” FIFPRO বোর্ডের সদস্য মাহেতা মোলাঙ্গো একটি ভিড় 2024-25 ক্যালেন্ডার সম্পর্কে বলেছিলেন যা মার্কিন যুক্তরাষ্ট্রে ফিফা দ্বারা আয়োজিত প্রথম 32-টিমের ক্লাব বিশ্বকাপের সাথে শেষ হয়৷

প্রতিবেদন সম্পর্কে একটি ফিফপ্রো অনলাইন ব্রিফিংয়ে ইংল্যান্ড এবং ফ্রান্সের খেলোয়াড় ইউনিয়নের কর্মকর্তারা অন্তর্ভুক্ত ছিল যারা জুনে ব্রাসেলস কোর্ট অফ কমার্সে ফিফার বিরুদ্ধে দাবি দায়ের করেছিলেন। এটি লুক্সেমবার্গে ইউরোপীয় বিচার আদালতের কাছে একটি রেফারেল চায়। যা গত বছর সুপার লিগের মামলার রায় দিয়েছে।

পড়ুন | ইউরোপীয় লীগে ফিফা লক্ষ্যবস্তু, ফিফপ্রোর ইইউ অনাস্থা অভিযোগ

একটি পৃথক আইনি মামলায়, FIFPRO-এর ইউরোপীয় বিভাগ ঘরোয়া লিগের সাথে দল বেঁধে ব্রাসেলসে ইউরোপীয় কমিশনে অভিযোগ দায়ের করছে যে ফিফা কীভাবে 2026 সালে প্রথম 48-টিমের পুরুষদের বিশ্বকাপ সহ তার প্রতিযোগিতাগুলি প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছিল।

“যারা জটিল আন্তর্জাতিক প্রতিযোগিতার পরিকল্পনা করে এবং সময়সূচী করে এবং যারা খেলে এবং অভিজ্ঞতা অর্জন করে তাদের মধ্যে ব্যবধান কখনোই বড় ছিল না,” ফিফপ্রোর নীতি পরিচালক আলেকজান্ডার বিলেফেল্ড বলেছেন।

ইউনিয়ন ফিফাকে লক্ষ্য করেছে, ইউরোপীয় সংস্থা উয়েফাকে নয়, যা এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরোপা লিগে আরও গেম যুক্ত করেছে।

“অনেক লোক আমাদের বলে, ‘আপনি কেন উয়েফাকেও আক্রমণ করছেন না?'” ফরাসি ইউনিয়নের কর্মকর্তা ডেভিড টেরিয়ার স্বীকার করেছেন। “পার্থক্য হল আমরা উয়েফার সাথে আলোচনা করেছি। একসাথে সমাধান খুঁজে বের করার ইচ্ছা আছে। ফিফার ক্ষেত্রে তা হয়নি।”

নতুন ক্লাব বিশ্বকাপ, যা প্রতি চার বছরে খেলা হবে, আন্তর্জাতিক প্রতিযোগিতার সম্প্রসারণের জন্য একটি টিপিং পয়েন্ট ছিল, ইউনিয়ন বলেছে।

ক্লাব ফুটবলের তুলনায় জাতীয় দলের গেমগুলি মোট খেলার একটি ছোট অংশের জন্য ফিফার ধারাবাহিক প্রতিরক্ষা ছিল “একটি বিভ্রান্তিকর দৃষ্টিভঙ্গি,” ইউনিয়ন বলেছে।

সর্বশেষ প্লেয়ার ওয়ার্কলোড রিপোর্ট কাজের ডিউটিতে ব্যয় করা সময়ের দিকে প্রকৃতপক্ষে খেলা গেম এবং মিনিটের সংখ্যা থেকে ফোকাস পরিবর্তন করে। এর মধ্যে ম্যাচ-ডে স্কোয়াড এবং জাতীয় দলের প্রশিক্ষণ শিবিরের জন্য নির্বাচন অন্তর্ভুক্ত রয়েছে যা ভ্রমণ এবং গেমের জন্য প্রস্তুতির উপর একই চাপ যুক্ত করেছে, ইউনিয়ন বলেছে।

পড়ুন | কেন ফিফার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে ফিফপ্রো?

যে খেলোয়াড়রা 2024 ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে গিয়েছিলেন তারা গত মৌসুমে তাদের কাজের সময়ের 17% জাতীয় দলগুলির সাথে ব্যয় করেছেন, প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে, এই খেলোয়াড়দের বছরে 42 দিনের মতো বিশ্রাম এবং পুনরুদ্ধার ছিল।

হ্যাল্যান্ড ইউরো 2024 এ খেলেনি কারণ নরওয়ে যোগ্যতা অর্জন করতে পারেনি, ইংল্যান্ডের খেলোয়াড়দের ইউনিয়নের সিইও মোলাঙ্গো উল্লেখ করেছেন এবং প্রিমিয়ার লীগ শুরু করার জন্য সম্পূর্ণ বিশ্রামে ছিলেন। ম্যানচেস্টার সিটির হয়ে তিন ম্যাচে সাত গোল করেছেন তিনি।

“এখন আপনি ফলাফল দেখুন। তিনি সেই মেশিনে ফিরে এসেছেন যা আমরা দেখেছিলাম যখন তিনি প্রথম যোগ দিয়েছিলেন,” মোলাঙ্গো বলেছিলেন।

তিনি মিশরের সাথে অফ সিজন টুর্নামেন্ট না খেলার পরে লিভারপুলে মোহাম্মদ সালাহর দ্রুত শুরুর কথাও তুলে ধরেন।

প্রতিবেদনে রিয়াল মাদ্রিদ তারকা জুড বেলিংহামকে একই বয়সে – 21 – ওয়েন রুনির তুলনায় অনেক বেশি খেলার তুলনা করা হয়েছে, ইংল্যান্ডের হয়ে একজন পূর্ববর্তী কিশোর তারকা।

“কোন সুরক্ষা নেই,” FIFPRO গবেষক ড্যারেন বার্গেস। “বিজ্ঞান আমাদের বলে যে এই ক্রীড়াবিদরা এখনও ক্রমবর্ধমান হচ্ছে এবং আমরা তাদের আরও বেশি বোঝার মধ্যে রাখছি যা সাধারণত আঘাতের দিকে পরিচালিত করে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button