Sport update

ইন্টারকন্টিনেন্টাল কাপ: ‘শুধু একটি ছোট দ্বীপ নয়, আমরা আমাদের হৃদয় দিয়ে খেলি,’ সিরিয়া চ্যালেঞ্জের আগে মরিশাসের অধিনায়ক লিন্ডসে রোজ বলেছেন


হায়দ্রাবাদ

মঙ্গলবার GMC বালাযোগী অ্যাথলেটিক স্টেডিয়ামে ফুল-টাইম বাঁশি বাজানোর সাথে সাথে, ভারত মরিশাসের বিরুদ্ধে গোল করতে ব্যর্থ হওয়ায় অসন্তোষের বাতাস গলে যায়, ফলে গোলশূন্য ড্র হয়।

কিন্তু সেই হতাশাগ্রস্ত বচসাগুলি উষ্ণ উল্লাসে পরিণত হয়েছিল ঘোষণাটি আসার সাথে সাথে – “মরিশিয়াসের 22 নম্বর খেলোয়াড় এবং অধিনায়ক লিন্ডসে মার্ক রোজের কাছে ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার যায়।”

হায়দ্রাবাদের জনতা শক্তিশালী মরিশিয়ান সেন্টার-ব্যাকের জন্য এবং সঙ্গত কারণেই কৃতজ্ঞতা দেখাতে ব্যর্থ হয়নি, কারণ তিনি এবং তার সেন্টার-ব্যাক পার্টনার ডিলান কোলার্ড মনভীর সিং-এর মতো গর্বিত ভারতীয় আক্রমণকে ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। , লালিয়ানজুয়ালা ছাংতে এবং লিস্টন কোলাকো অন্যান্যদের মধ্যে।

টুর্নামেন্টের আন্ডারডগ হিসাবে আখ্যায়িত মরিশাস দলের অধিনায়ক, লিন্ডসেকে পিচে শুধু শারীরিক লড়াই নয়, মানসিক লড়াইও সামলাতে হয়েছিল, এই বলে যে তার প্রাথমিক ফোকাস ছিল ম্যাচটিকে অন্য যে কোনও মতো আচরণ করা এবং বিভ্রান্ত না হওয়া। উপলক্ষ

“আমরা সবসময় জানতাম যে ম্যাচটি কঠিন হতে চলেছে কারণ ভারতের কিছু ভাল খেলোয়াড় এবং অবশ্যই হোম সাপোর্ট রয়েছে। সত্যি বলতে কি, ভারতীয় দল যে ফুটবল খেলেছে তাতে আমি অবাক হয়েছি। তারা নতুন কোচের অধীনে, তবুও তারা কিছু ভালো ফুটবল খেলেছে। অবশ্যই, উন্নতি করার জায়গা আছে কিন্তু তারা আমাদের কঠিন লড়াই দিয়েছে,” 32 বছর বয়সী মরিশাস অধিনায়ক বলেছেন স্পোর্টস্টার.

লিন্ডসে 2017 ত্রি-দেশীয় টুর্নামেন্ট মিস করেন, যেখানে ভারত মরিশাসকে 2-1 হারায়, সেই ম্যাচের কয়েক মাস পরেই তার জাতীয় অভিষেক হয়। তবে ভারতের ফুটবল সংস্কৃতি সম্পর্কে অজানা নন ফরাসি বংশোদ্ভূত এই ফুটবলার। ওডিশা এফসি-এর হুগো বউমাসের একজন ঘনিষ্ঠ বন্ধু – ভারতীয় ফুটবলে পরিচিত মুখ, লিন্ডসে ফোনে তাঁর সাথে দীর্ঘ কথোপকথন করেছিলেন, নিজেকে দেশের ফুটবলের নীতি, লিগের কাঠামো এবং ব্লু টাইগার্স ক্যাম্পের সেরা খেলোয়াড়দের সাথে পরিচিত করেছিলেন।

এছাড়াও পড়ুন | আন্তঃমহাদেশীয় কাপ 2024: শালীন ভোটাভুটি সত্ত্বেও, দুর্বল বিপণন ভারতে ফুটবল ফ্যান সংস্কৃতির সাথে প্রধান সমস্যাগুলিকে নির্দেশ করে

“আমি তাকে জানি [Boumous] আগামীকাল একটি ফাইনাল খেলতে যাচ্ছে (যখন ওড়িশা এফসি বন্দোদকর ট্রফি 2024-এর ফাইনালে FC গোয়ার মুখোমুখি হবে)। আমরা গ্রীষ্মে একসাথে ছিলাম। তিনি আমাকে সবসময় ভারত এবং খেলোয়াড়দের সম্পর্কে সেরা জিনিস ছাড়া কিছুই বলেননি। কিন্তু শোনা এবং খেলা দুটি ভিন্ন জিনিস। আমি শেষ ম্যাচে সেটা অনুভব করতে পেরেছি,” বলেছেন লিন্ডসে।

মরিশাস ফুটবল দলের জন্য লিন্ডসের দৃষ্টিভঙ্গি এবং সরকারের ভূমিকা

ফ্রান্সে জন্মগ্রহণকারী, লিন্ডসে মরিশাস জাতীয় দলের প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দেওয়ার আগে, অনূর্ধ্ব-18 থেকে অনুর্ধ্ব-21 স্তর পর্যন্ত ফরাসি যুব দলের প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি ভ্যালেনসিয়েনস এবং লরিয়েন্টের মতো ফরাসি ক্লাবের হয়ে খেলেন এবং লিওনের সাথে থাকাকালীন চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল উপভোগ করেন। পোলিশ ক্লাব লেজিয়া ওয়ারশ-এর হয়েও, তিনি বর্তমানে অ্যারিসের সাথে গ্রিসে তার ক্লাব ফুটবল খেলেন।

তিনি কি কখনো বাউমাসের পদাঙ্ক অনুসরণ করতে চান এবং ভারতে খেলতে চান কিনা জানতে চাইলে লিন্ডসে বলেছিলেন যে এটি তার জন্য একটি লক্ষ্য এবং এমন কিছু যা তিনি উড়িয়ে দেননি – “এই মুহূর্তে, আমি কিছু বলতে চাই না কারণ আমি এখনও চুক্তির অধীনে আছি। আমার দলের সাথে কিন্তু আমি এখানে একদিন খেলতে চাই। এটা অদূর ভবিষ্যতে নাকি পরে আমি জানি না। কিন্তু আমি এখনো তরুণ (হাসি)। আমি আবেগ নিয়ে খেলতে পছন্দ করি এবং আমার অভিজ্ঞতাকে ভালো কাজে লাগাতে চাই। আমার যদি ভারতে আসার সুযোগ হয়, আমি আসব।

আফ্রিকার ফুটবলের ল্যান্ডস্কেপ সম্পর্কে বিশদভাবে, লিন্ডসে বলেছেন যে মহাদেশে ফুটবলের সর্বোচ্চ স্তরটি অত্যন্ত প্রতিযোগিতামূলক, আইভরি কোস্ট, মিশর এবং ক্যামেরুনের উদাহরণ উদ্ধৃত করে। যাইহোক, তিনি বলেছিলেন যে সাম্প্রতিক বছরগুলিতে, গতিশীলতায় একটি উল্লেখযোগ্য ঝোঁক রয়েছে যেখানে অ্যাঙ্গোলা, কঙ্গো, কেপ ভার্দে এবং লিবিয়ার মতো ছোট দলগুলি উঠে এসেছে এবং হেভিওয়েটদের কঠিন প্রতিযোগিতা প্রদান করেছে।

মরিশাস অধিনায়ক বিশ্বাস করেন যে লেস ডোডোসের জন্য এটি পরবর্তী পদক্ষেপ। একজন পেশাদার ফুটবলার হওয়ার কারণে, তিনি সচেতন যে প্রক্রিয়াটি রাতারাতি সম্পূর্ণ হবে না তবে তিনি বলেছিলেন যে মরিশাস পরবর্তী পদক্ষেপ নিতে প্রস্তুত এবং ‘আন্ডারডগ’ ট্যাগটি সরাতে আগ্রহী এবং এটি অর্জনের উপায় হবে বড় দলকে চ্যালেঞ্জ করা। দল

“আমরা বিশ্বকাপ বাছাইপর্বে উচ্চ র‌্যাঙ্কের দল এস্বাতিনিকে হারিয়েছি। গত বছরও আমরা অ্যাঙ্গোলাকে হারিয়েছিলাম। গত 10 বছরে, আমরা অনেক উন্নতি করেছি। আমরা যখন শেষবার ক্যামেরুনে খেলেছিলাম, তখন আমরা ৩-০ তে হেরেছিলাম এবং দুটি দেরিতে গোল হারিছিলাম। কয়েক বছর আগে একই ম্যাচে আমরা ৭-০ গোলে হেরেছিলাম। তাই আমরা উন্নতি করেছি। ফেডারেশন খুব ভালো কাজ করেছে এবং আমি তাদের অভিনন্দন জানাতে চাই। সরকারও আমাদের একসঙ্গে থাকতে সাহায্য করেছে। সুতরাং, এটি একটি দীর্ঘ প্রক্রিয়া কিন্তু আমরা ইতিমধ্যে ইতিবাচক দিকগুলি দেখতে পাচ্ছি।”

মরিশিয়ার অধিনায়ক বলেন, উন্নতির সুযোগ থাকলেও তাদের সরকার দেশের খেলাধুলার প্রসারে একটি চমৎকার কাজ করেছে, যা তুলনামূলকভাবে ছোট এবং লোকসংখ্যা কম। মরক্কো, সেনেগাল এবং ক্যামেরুনের মতো আফ্রিকান দেশগুলি যে দুর্দান্ত কাজ করছে তার তুলনা করে, তিনি সত্যই বিশ্বাস করেন যে মরিশাস আফ্রিকার অন্যতম সেরা সুবিধা রয়েছে।

এছাড়াও পড়ুন | ভারত মরিশাসের বিরুদ্ধে গোলশূন্য ড্র খেলে মানোলো মার্কেজের শুরুটা খারাপ

“শুধু ফুটবলের জন্য নয়, অ্যাথলেটিক্স এবং রাগবির মতো অন্যান্য খেলার জন্য আমাদের একটি উচ্চ-পারফরম্যান্স কেন্দ্র রয়েছে। আমরা আফ্রিকা থেকে কিছু খেলোয়াড়কে ইউরোপে আনতে চাই কারণ নিম্ন স্তরের খেলোয়াড়দের তাদের খেলার উন্নতির জন্য উচ্চ স্তরে এক্সপোজার প্রয়োজন। আমরা ইতিমধ্যেই মরিশাস ফুটবল লিগ থেকে চেক প্রজাতন্ত্রে একজন খেলোয়াড়ের স্থানান্তর দেখেছি (উইলসন মুটু, যিনি চেক ক্লাব, স্লেজস্কি এফসি ওপাভাতে চলে গিয়েছিলেন), ”মরিশিয়ান অধিনায়ক বলেছেন, তার দেশ ভারতকে আয়োজক করতে পারলে আরও বেশি খুশি হবে। তারা এসে সুযোগ-সুবিধা দেখার সিদ্ধান্ত নেয়।

পরবর্তী বাধা – সিরিয়া

পরবর্তী সিরিয়ার মুখোমুখি, লিন্ডসে জানেন যে তার দলের সামনে আরেকটি বড় বাধা রয়েছে, কাসিউনের ঈগলস সর্বোচ্চ র্যাঙ্কড দল। যাইহোক, লিন্ডসে সুন্দর খেলার অপ্রত্যাশিত প্রকৃতির দিকে ইঙ্গিত করেছেন এবং বলেছেন যখন বেশিরভাগ সিরিয়া মরিশাসকে মাঠে ধ্বংস করবে বলে আশা করে, ফুটবলে যে কোনও কিছু ঘটতে পারে।

“আমরা তাদের দেখাব যে আমরা কেবল একটি ছোট দ্বীপ নই, আমরা আমাদের হৃদয় দিয়ে খেলি। আমরা সবসময় আমাদের সেরাটা দিয়ে থাকি। আপনি যদি ইতিবাচক চিন্তা করেন তবে আপনার সাথে ইতিবাচক জিনিস ঘটবে। দেখা যাক ৯০ মিনিট জুড়ে কী হয়।”

সিরিয়ার মতো দলে খেলা মরিশাস দলের জন্য নার্ভ-র্যাকিং হতে বাধ্য, অনেক খেলোয়াড় এমনকি পেশাদার স্তরে ফুটবল খেলতে পারে না এবং খেলাধুলার বাইরে কাজ করে। কিন্তু অধিনায়ক হিসেবে, লিন্ডসে সবসময় তার সতীর্থদের সব চাপ তার কাছে হস্তান্তর করার জন্য অনুরোধ করেন যাতে তার সতীর্থরা তাদের ফুটবল উপভোগ করতে পারে।

“আমার খেলোয়াড়দের শুধু তাদের পারফরম্যান্সের দিকে মনোযোগ দিতে হবে এবং বাকিটা আমি সামলাব। আমি এই দায়িত্ব পছন্দ করি। হ্যাঁ, আমিই অধিনায়ক কিন্তু তার চেয়েও বড় কথা, ছোট খেলোয়াড়রা আমাকে তাদের বড় ভাই মনে করে এবং দায়িত্ব নেওয়া এবং চাপ নেওয়া আমার কাজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button