Sport update

ফিফা সৌদি আরবের সাথে 2034 বিশ্বকাপের চুক্তিতে আরও মানবাধিকার যাচাই করার আহ্বান জানিয়েছে


ফিফা 2034 বিশ্বকাপের আয়োজক হিসাবে সৌদি আরবকে নিশ্চিত করার দুই মাস আগে, ফুটবল সংস্থাকে টুর্নামেন্টের জন্য রাজ্যের মানবাধিকারের বাধ্যবাধকতাগুলির স্বাধীন যাচাইয়ের অনুমতি দেওয়ার জন্য শুক্রবার আবারও আহ্বান জানানো হয়েছিল।

আইন ও মানবাধিকার বিশেষজ্ঞদের একটি দল এবং বিদেশে সৌদি অ্যাক্টিভিস্টরা 2034 বিশ্বকাপের হোস্টিং চুক্তিতে ফিফাকে চলমান পর্যালোচনা – এবং একটি সম্ভাব্য সমাপ্তির ধারা – বাধ্যতামূলক করতে চায়।

শুক্রবার জুরিখে আসা উপদেষ্টারা ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে চান, যিনি সৌদি রাজনৈতিক ও ফুটবল নেতাদের সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ, কীভাবে কাতারকে 2022 বিশ্বকাপ আয়োজনের জন্য বেছে নেওয়া হয়েছিল তা থেকে শিখতে। 2010 সালে কাতার জিতেছিল ফিফার তৎকালীন নেতাদের আইনি সুরক্ষা এবং সুনামমূলক চ্যালেঞ্জ সম্পর্কে সামান্য চিন্তাভাবনা করে।

সৌদি আরব, কাতারের মতো, একটি ঐতিহ্যগতভাবে রক্ষণশীল সমাজ এবং বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় ইভেন্টের জন্য স্টেডিয়াম এবং অন্যান্য অবকাঠামো নির্মাণের জন্য অভিবাসী শ্রমিকদের উপর নির্ভর করে একটি বিশাল নির্মাণ প্রকল্পের প্রয়োজন।

“এখন সত্যিই কোন অজুহাত নেই,” ব্রিটিশ আইনজীবী রডনি ডিক্সন অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন। “যদি এর অর্থ হয় যে ডিসেম্বরে তাদের একটি ভিন্ন ধরণের চুক্তিতে আসতে হবে, তবে তাদের এটাই করা উচিত।”

11 ডিসেম্বরের সিদ্ধান্তের পর 200 টিরও বেশি ফিফা সদস্য ফেডারেশন একটি অনলাইন মিটিংয়ে বিশ্বকাপ আয়োজনের চুক্তি স্বাক্ষর করবে৷ সৌদি আরব 2034 সালের জন্য একমাত্র প্রার্থী।

ফিফার সাথে মুখোমুখি না হওয়ার প্রতিশ্রুতি দিয়ে, ডিক্সন বলেছেন: “আমরা নির্বোধ নই। বিশ্বকে পরিবর্তন করা ফিফার ভূমিকা নয়। তারা জাতিসংঘ নয়।”

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদ আগামী তিন বছরের জন্য 47-জাতির মানবাধিকার কাউন্সিলে একটি আসন পেতে সৌদি বিড প্রত্যাখ্যান করার দু’দিন পর ফিফার হোম সিটিতে ব্রিফিং এসেছিল।

শুক্রবার, ফিফার উপদেষ্টারা বাক ও সমাবেশের স্বাধীনতার বিষয়ে সৌদি আরবের রেকর্ড এবং শ্রম ও পুরুষ অভিভাবকত্বের আইন যা মহিলাদের স্বাধীনতাকে সীমিত করে তা উল্লেখ করেছেন।

2016 সালে ইনফ্যান্টিনো প্রথম নির্বাচিত হওয়ার পর, যখন কাতার এবং অভিবাসী কর্মীদের প্রতি তার আচরণের উপর কঠোর তদন্ত হয়েছিল, ফিফা ভবিষ্যতের বিশ্বকাপ আয়োজকদের কাছ থেকে মানবাধিকার কৌশল দাবি করেছিল।

2030 এবং 2034 পুরুষদের টুর্নামেন্টের জন্য বিড নিয়মগুলি বৃহত্তর সমাজে অধিকারের পরিবর্তে “বিডিং এবং হোস্টিং সম্পর্কিত কার্যকলাপ” উল্লেখ করে।

মে মাসে, ফিফা সৌদি আরবে অগ্রগতি পর্যবেক্ষণের জন্য একটি স্বাধীন প্রক্রিয়া তৈরি করার জন্য আইন ও মানবাধিকার বিশেষজ্ঞদের কাছ থেকে একটি প্রস্তাব পেয়েছিল।

2011-14 সাল থেকে ফিফার দুর্নীতিবিরোধী উপদেষ্টা সুইস আইন অধ্যাপক মার্ক পিথ বলেছেন, তাদের উপেক্ষা করা হয়েছে এবং “আমরা আবার চেষ্টা করার জন্য জুরিখে এসেছি।”

জুলাই মাসে, বিশ্বকাপের জন্য সৌদি পরিকল্পনা প্রকাশ করা হয়েছিল যার মধ্যে এটি বেছে নেওয়া আইনজীবীদের দ্বারা তার মানবাধিকার কৌশলের পর্যালোচনা এবং 15টি স্টেডিয়াম প্রকল্প রয়েছে।

এছাড়াও পড়ুন | বিভ্রান্তিকর মন্তব্য গ্রিসের বিপক্ষে ইংল্যান্ডের মর্মান্তিক হারের পর কার্সলি এবং তার ভবিষ্যত সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে

হিউম্যান রাইটস ওয়াচের গবেষক জোই শিয়া শুক্রবার বলেছেন যে এটি অভিবাসী শ্রমিকদের বিরুদ্ধে “গুরুতর শ্রম লঙ্ঘন” নথিভুক্ত করেছে যাদের সংখ্যা 13 মিলিয়নেরও বেশি বা রাজ্যের জনসংখ্যার প্রায় 40%।

বিশ্বকাপের জন্য প্রয়োজনীয় নির্মাণের স্কেল এবং শ্রম নিপীড়নের সম্ভাব্যতা “সত্যিই, সত্যিই শীতল,” শিয়া লন্ডন থেকে একটি লাইভ লিঙ্কে বলেছিলেন।

তিনি সতর্ক করে দিয়েছিলেন যে 2022 বিশ্বকাপের আগে কাতারে অধিকার গোষ্ঠীগুলির কাজ করার সীমিত অ্যাক্সেস ছিল, সৌদি আরবে “শূন্য অ্যাক্সেস” রয়েছে।

সৌদি ফুটবল কর্মকর্তারা ধারাবাহিকভাবে বলেছেন যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আধুনিকীকরণ এবং তেল-পরবর্তী অর্থনীতি তৈরির জন্য ভিশন 2030 ড্রাইভের অংশ হিসাবে রাজ্য সামাজিক সংস্কারে অগ্রগতি করছে।

শুক্রবার মন্তব্যের জন্য 2034 বিড প্রচারের সাথে যোগাযোগ করা হয়েছিল।

ওয়াশিংটন ডিসি থেকে একটি ভিডিও বার্তায়, মিডল ইস্ট ডেমোক্রেসি সেন্টারের আবদুল্লাহ আলাউদ জোর দিয়ে বলেছেন, “মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতির অবনতি হয়েছে।”

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক লিঙ্গ বিষয়ক 146টি দেশের মধ্যে সৌদি আরবকে 131 নম্বর স্থান দেওয়া হয়েছে, ডিক্সন উল্লেখ করেছেন।

“(এখানে) অনেক আইন রয়েছে যা মহিলাদের প্রতি কুসংস্কার করে,” তিনি বলেছিলেন। “তাদের কেউই সৌদি বিড দ্বারা সুরাহা করা হয় না।”

ফিফা ডিসেম্বরের শুরুতে সম্ভাব্য রিপোর্টের সাথে বিশ্বকাপের বিডারদের মূল্যায়ন করছে। এটিকে 2030 বিশ্বকাপের একমাত্র প্রার্থীর মানবাধিকারের কৌশলও মূল্যায়ন করতে হবে: সহ-আয়োজক স্পেন, পর্তুগাল এবং মরক্কোর একক খেলার সাথে আর্জেন্টিনা, প্যারাগুয়ে এবং উরুগুয়ে।

ফিফা শুক্রবার বলেছে, “স্বাধীন মানবাধিকার প্রসঙ্গ মূল্যায়ন এবং 2030 এবং 2034 সংস্করণের জন্য সমস্ত দরদাতার মানবাধিকার কৌশল সহ সমস্ত প্রাসঙ্গিক প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে পাওয়া যায়।”

এক বছর আগে সৌদি আরবের দিকে 2034 সালের সংস্করণ দ্রুত-ট্র্যাক করার পর থেকে ফিফা এবং ইনফ্যান্টিনো বিশ্বকাপের বিড নিয়ে কোনও প্রশ্ন করার জন্য কোনও সংবাদ সম্মেলন করেনি।

11 ডিসেম্বর ফিফা ভোটারদের মধ্যে কোনো প্রতিবাদের সম্ভাবনা কম।

ফিফা গত সপ্তাহে বলেছে 2030 এবং 2034 উভয় পুরস্কারই একক ভোটে মিলিত হবে। সৌদি বিডের কোন ইউরোপীয় বিরোধিতা স্পেন এবং পর্তুগালের বিরুদ্ধেও গণনা করা হবে। আইটেমাইজড ভোট ছাড়াই প্রশংসার মাধ্যমে বিজয় সম্ভব।

“ফিফা যদি সৌদি আরবকে বিশ্বকাপ দিতে মরিয়া হয়,” পিথ বলেন, “এই (মানবাধিকার) প্রয়োজনীয়তাগুলির ন্যূনতম ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি বাস্তবে বহাল রয়েছে কিনা তা দেখতে হবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button