Sport update

ইতালীয় বিশ্বকাপ স্ট্রাইকার শিলাচি ৫৯ বছর বয়সে মারা গেছেন


প্রাক্তন ইতালি এবং জুভেন্টাস স্ট্রাইকার সালভাতোর শিলাসি, নিজের মাটিতে 1990 বিশ্বকাপের তারকা, 59 বছর বয়সে মারা গেছেন, তার প্রাক্তন ক্লাব ইন্টার মিলান এবং জুভেন্টাস বুধবার জানিয়েছে।

শিলাচি 1990 সালে ইতালিকে তৃতীয় স্থান অর্জনে নেতৃত্ব দিয়েছিলেন, আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালে এবং ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় স্থান অর্জন সহ টুর্নামেন্টে তার ছয়টি গোলের জন্য গোল্ডেন বুট জিতেছিলেন।

“একজন ফুটবল আইকন আমাদের ছেড়ে চলে যাচ্ছেন, এমন একজন ব্যক্তি যিনি ইতালীয় এবং বিশ্বব্যাপী ক্রীড়া অনুরাগীদের হৃদয়ে প্রবেশ করেছেন,” ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এক্স-এ পোস্ট করেছেন।

“সালভাতোরে শিলাচি, সবাই টোটো নামে পরিচিত, আমাদের জাতীয় দলের সাথে ইতালিয়া ‘৯০ এর জাদু রাতের স্ট্রাইকার। আমাদের স্বপ্ন দেখানো, উদযাপন করা, আলিঙ্গন করা এবং আমাদের জাতীয় পতাকা নাড়ানোর জন্য আপনি আমাদের যে আবেগ দিয়েছেন তার জন্য ধন্যবাদ। বন ভ্রমণ, চ্যাম্পিয়ন।”

সিসিলিয়ানের প্রশস্ত চোখ যখন সে তার গোল উদযাপন করেছিল তখন সেই বিশ্বকাপের স্থায়ী চিত্রগুলির মধ্যে একটি হয়ে ওঠে।

শিলাচিকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল পুরস্কৃত করা হয় এবং পরবর্তীতে পশ্চিম জার্মানির বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথাউসের পিছনে 1990 সালের ব্যালন ডি’অর পুরুষদের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের রানার-আপ হিসাবে নামকরণ করা হয়।

তিনি বিকল্প হিসাবে ইতালির বিশ্বকাপের উদ্বোধনী খেলা শুরু করেছিলেন কিন্তু অস্ট্রিয়ার বিপক্ষে 1-0 ব্যবধানে বিজয়ী হওয়ার জন্য বেঞ্চ থেকে নেমে এসেছিলেন।

পড়ুন | রোমা তার প্রথম চার ম্যাচে জয়হীন থাকার পরে ড্যানিয়েল ডি রসিকে বরখাস্ত করেছে

1990 সালের উত্তেজনার পর, শিলাসি ইতালির হয়ে মাত্র একটি গোল করেন এবং অন্য কোন বড় টুর্নামেন্টে এর জন্য উপস্থিত হননি।

একটি ছোট, আলোড়ন সৃষ্টিকারী স্ট্রাইকার, শিলাসি একজন দেরী ডেভেলপার ছিলেন, তিনি তার ক্যারিয়ারের প্রথম বছর সিসিলিয়ান ক্লাব মেসিনার হয়ে নিম্ন লিগে খেলে কাটিয়েছিলেন।

তিনি 1988-89 সালে ইতালীয় দ্বিতীয় বিভাগ সেরি বি-তে সর্বোচ্চ স্কোরার ছিলেন, যার ফলে তিনি সেরি এ জায়ান্ট জুভেন্টাসে চলে যান।

“আমরা অবিলম্বে টোটোর প্রেমে পড়েছিলাম। তার ইচ্ছা, তার গল্প, তার আবেগ, “জুভেন্টাস এক বিবৃতিতে বলেছে।

“জুভেতে আমরা যথেষ্ট ভাগ্যবান ছিলাম যে এর আগে তাকে নিয়ে উত্তেজিত হয়েছিলাম, 1990 সালের সেই অবিশ্বাস্য গ্রীষ্মে, পুরো ইতালি করেছিল।”

শিলাচি 1989-90 সালে কোপা ইতালিয়া এবং উয়েফা কাপ দাবি করতে জুভেন্টাসকে সাহায্য করেছিলেন চার বছর পর ইন্টার মিলানের সাথে আবার পরের ট্রফি জেতার আগে।

সেরি এ সভাপতি লরেঞ্জো ক্যাসিনি শিলাচিকে শ্রদ্ধা জানিয়েছেন।

“তিনি একজন চ্যাম্পিয়ন ছিলেন যিনি ইতালিয়া 90 এর “জাদু রাত” জ্বালিয়েছিলেন,” তিনি বলেছিলেন।

“সকারে শীর্ষ স্তরে পৌঁছানোর তার ইচ্ছা অনেক তরুণদের সেরি এ খেলার স্বপ্ন অনুসরণ করার জন্য অনুপ্রেরণার উত্স ছিল এবং থাকবে।”

তারপরে তিনি জাপানের জে লিগে খেলা প্রথম ইতালীয় খেলোয়াড় হন এবং 1997 সালে তার ক্লাব জুবিলো ইওয়াতার সাথে লীগ শিরোপা জিতেছিলেন।

তিনি 1999 সালে ফুটবল থেকে অবসর নেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button