Sport update

প্রাক্তন ম্যান সিটি প্লেয়ার রাইট-ফিলিপস বলেছেন যে ভারতীয় তৃণমূল ফুটবল সঠিক দিকে যাচ্ছে, ধৈর্যকে মূল হিসাবে বিবেচনা করে


শন রাইট-ফিলিপস, বর্তমানে ‘চ্যাম্পিয়নস 4-ইন-এ-সারি ট্রফি ট্যুর’-এর জন্য ম্যানচেস্টার সিটি দলের অংশ হিসাবে ভারতে, বলেছেন যে ভারতে তৃণমূল সুবিধার অভাব নেই তবে খেলাধুলা হলে ধৈর্য ধরতে হবে। দেশে বেড়ে উঠতে।

“আমি ব্যাঙ্গালোরে গিয়েছিলাম যেখানে টেরি ফেলান কোচিং করছেন (সাউথ ইউনাইটেড)। তাদের যে সুযোগ-সুবিধা ছিল তা সম্ভবত ইংল্যান্ডের বাচ্চারা খেলার স্বপ্ন দেখত,” সিটির প্রাক্তন খেলোয়াড় বলেছিলেন স্পোর্টস্টার শনিবার

ভারত 2014 সালে আরও পেশাদার পদ্ধতি গ্রহণ করেছিল, যা ফ্র্যাঞ্চাইজি-ভিত্তিক ইন্ডিয়ান সুপার লিগের আবির্ভাব দেখেছিল, যেখানে সিনিয়র স্তরে খেলাধুলায় আরও অর্থ ঢেলে দেওয়া হয়েছিল। যাইহোক, বছরের পর বছর ধরে, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) এবং রাজ্য বোর্ডগুলি গ্রাউন্ড লেভেলে দুর্বল কার্য সম্পাদনের জন্য সমালোচনার মুখে পড়েছে।

এছাড়াও পড়ুন: শন রাইট-ফিলিপস – ম্যান সিটি সবসময় একটি বিশাল ক্লাব ছিল, শুরু থেকেই ভক্তরা এই ব্র্যান্ডের সাফল্যের দাবিদার

ফলস্বরূপ, ভারত ধারাবাহিকভাবে বড় পর্যায়ে পারফর্ম করতে ব্যর্থ হয়েছে, সাম্প্রতিক দুটি উদাহরণ হল AFC এশিয়ান কাপে তার হতাশাজনক অভিযান এবং ফিফা বিশ্বকাপ 2026 বাছাইপর্বের তৃতীয় রাউন্ডের জন্য যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া।

কিন্তু রাইট-ফিলিপস বলেছেন ভারতে একটি সমৃদ্ধ ফুটবল সংস্কৃতি বিকাশের জন্য ধৈর্য গুরুত্বপূর্ণ হবে — “আপনি সঠিক পথে যাচ্ছেন, আপনাকে কেবল এটি চালিয়ে যেতে হবে। এটি একটি দ্রুত জিনিস নয়, এটি দীর্ঘায়ু, আপনি নির্দিষ্ট সময়ের জন্য যা করছেন ঠিক তা বজায় রাখতে হবে,” তিনি যোগ করেছেন।

প্রতিদিন ফুটবলের বিকাশের সাথে সাথে, রাইট-ফিলিপস ইংল্যান্ডের তৃণমূল ফুটবলের বর্তমান স্তর এবং যুব পর্যায়ে তার সময়ের মধ্যে বৈসাদৃশ্য তুলে ধরেন। তিনি বলেছিলেন যে আধুনিক ফুটবল সেটআপে অর্থের উপাদানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা আবেগের চেয়ে কাঠামোকে অগ্রাধিকার দেয়।

“আমি মনে করি, কোনো না কোনোভাবে, আমরা সেই তৃণমূল কাঠামোর কিছু হারিয়ে ফেলেছি যা আমি যখন বড় হচ্ছিলাম তখন। তখন ফুটবল প্রায় মুক্ত ছিল। সানডে লিগে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আপনি সবচেয়ে বেশি অর্থ প্রদান করতেন সপ্তাহে দুই পাউন্ড, এবং তা হয় নেট এবং রেফারিদের সাথে পিচের জন্য অর্থ প্রদান করতে বা হাফ-টাইমে কমলালেবুর জন্য অর্থ প্রদান করতে হয়। এখন, এটি অনেক বেশি কাঠামোগত, যা বোধগম্য কারণ বাচ্চারা প্রো ক্লাবগুলির জন্য অনেক কম বয়সে খেলতে শুরু করেছে, তাই তাদের সেভাবে প্রস্তুত করতে হবে।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button