Sport update

মহিলা চ্যাম্পিয়ন্স লিগ 2024-25: বার্সেলোনার টানা তৃতীয় শিরোপা লক্ষ্য


বার্সেলোনা বুধবার উয়েফা উইমেনস চ্যাম্পিয়ন্স লিগের রক্ষণাবেক্ষণ শুরু করবে ইউরোপের বাকি অংশ নিয়ে কাজ করার চেষ্টা করবে কীভাবে কাতালানদের তৃতীয় বছরের জন্য শিরোপা জেতা বন্ধ করা যায়।

উজ্জ্বল আইতানা বনমাতির নেতৃত্বে, সেইসাথে অ্যালেক্সিয়া পুটেলাস — তার পূর্বসূরি মহিলা ব্যালন ডি’অর বিজয়ী — বার্সেলোনা মে মাসে বিলবাওতে লিয়নকে ২-০ গোলে হারিয়ে মুকুট ধরে রেখেছিল৷

আইন্দহোভেনে উলফসবার্গকে পরাজিত করার এক বছর পর, বার্সেলোনা ফরাসি জায়ান্টদের বিরুদ্ধে জয়লাভ করেছে যারা রেকর্ড আটটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে।

পূর্বে ইউরোপের প্রভাবশালী শক্তি, লিয়ন 2019 সালের ফাইনালে বার্সেলোনাকে পরাজিত করেছিল এবং 2022 সালে দলগুলির মধ্যে সংঘর্ষ হলে বিজয়ী হয়েছিল।

পড়ুন | মিলানের ফনসেকা পেনাল্টির সিদ্ধান্তকে ফিওরেন্টিনার কাছে হারানোর সার্কাস হিসেবে উড়িয়ে দিয়েছে

তবুও বার্সেলোনা এখন প্রতিযোগিতার শেষ চারটি সংস্করণের মধ্যে তিনটি জিতেছে এবং শেষ ছয়টি ফাইনালের মধ্যে পাঁচটিতে উপস্থিত হয়েছে।

প্রশ্ন হল লিসবনে আবারও ট্রফি তোলা বন্ধ করা যাবে কি না।

কাতালোনিয়ায় কিছু পরিবর্তন হয়েছে, তবে কোচ জোনাটান গিরাল্ডেজ এনডব্লিউএসএল-এ ওয়াশিংটন স্পিরিট-এর দায়িত্ব নিতে চলে গেছেন।

তার স্থলাভিষিক্ত হলেন পেরে রোমিউ, একটি অভ্যন্তরীণ অ্যাপয়েন্টমেন্ট যার চ্যাম্পিয়ন্স লিগের ধনুক ম্যানচেস্টার সিটিতে আসে।

“পেরে রোমিউ আমাদের প্রকল্পটিকে স্থিতিশীলতা দেওয়ার জন্য প্রয়োজনীয় ধারাবাহিকতা দেয়,” স্পোর্টিং ডিরেক্টর মার্ক ভিভস ক্লাবের স্ট্রিমিং প্ল্যাটফর্ম, বার্সা ওয়ানকে বলেছেন।

বার্সেলোনা উলফসবার্গের হয়ে গত মৌসুমে জার্মানির সর্বোচ্চ গোলদাতা পোলিশ স্ট্রাইকার ইওয়া পাজোরকে যুক্ত করেছে।

ইংল্যান্ডের রাইট-ব্যাক লুসি ব্রোঞ্জ চেলসির উদ্দেশ্যে রওনা হয়েছেন, আর স্পেনের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড মারিওনা ক্যালডেন্টি আর্সেনালের হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন।

গুরুত্বপূর্ণভাবে, বনমতি এবং পুটেলাস উভয়েই চুক্তির মেয়াদ বৃদ্ধিতে সম্মত হয়েছেন।

“এটা গুরুত্বপূর্ণ যে তারা থাকছে। শুধু ফুটবলের ক্ষেত্রেই নয়, কারণ তারা দুইজন খেলোয়াড় যারা ব্যালন ডি’অর জিতেছে, কিন্তু কারণ তারা বার্সার পরিচয় তৈরি করেছে,” বলেছেন ভিভস।

ইংলিশ প্রতিযোগীদের ত্রয়ী

বার্সেলোনার কাছে প্রধান চ্যালেঞ্জ ইংল্যান্ড থেকে আসতে পারে, একমাত্র দেশ যেখানে 16 দলের গ্রুপ পর্বে তিনটি ক্লাব রয়েছে।

ঘরোয়া চ্যাম্পিয়ন চেলসির সাথে সিটি এবং আর্সেনাল যোগ দিয়েছে, যারা উভয়ই কোয়ালিফাইং রাউন্ডের মধ্য দিয়ে এসেছে।

গত ১৭ বছরে চেলসিই একমাত্র ইংলিশ ফাইনালিস্ট। এটি 2021 সালে বার্সেলোনা দ্বারা ছিঁড়ে যায়।

এটি গত পাঁচ বছরে ইংলিশ উইমেনস সুপার লিগ জিতেছে, কিন্তু দীর্ঘদিন ধরে দায়িত্ব পালনকারী কোচ এমা হেইস গত মৌসুমের পর যুক্তরাষ্ট্রে চাকরি নিতে চলে যান।

পড়ুন | পোস্টেকোগ্লো বলেছেন যে ব্রাইটনে টটেনহ্যামের পতন ‘যতটা খারাপ হয়’

তার স্থলাভিষিক্ত হলেন সোনিয়া বোম্পাস্টার, প্রাক্তন ফরাসি আন্তর্জাতিক যিনি লিয়নকে 2022 সালে চ্যাম্পিয়ন্স লিগের গৌরব অর্জন করেছিলেন।

ব্রোঞ্জ, স্যাম কের এবং লরেন জেমসের সাথে চেলসিকে গ্রুপ বি-তে রিয়াল মাদ্রিদ, ডাচ চ্যাম্পিয়ন টুয়েন্টি এবং সেল্টিকের জন্য খুব শক্তিশালী হতে হবে।

সিটি, যিনি দুর্দান্ত ডাচ স্ট্রাইকার ভিভিয়েন মিডেমাকে যুক্ত করেছেন, বার্সেলোনাকে কঠিন পরীক্ষা দিতে পারে তবে উভয় দলই অস্ট্রিয়ার সেন্ট পোয়েলটেন এবং সুইডেনের হ্যামারবি সমন্বিত একটি গ্রুপ থেকে এগিয়ে যাওয়ার আশা করবে।

“এখন পর্যন্ত যা কিছু করা হয়েছে এবং চ্যাম্পিয়ন্স লিগ জিততে পেরেছি, তার অনেক যোগ্যতা রয়েছে। কিন্তু এখন অন্য বাস্তবতা শুরু হয়েছে,” বলেছেন বার্সা কোচ রোমিউ ড্র।

জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ এবং জুভেন্টাসের পাশাপাশি গ্রুপ সি-তে আর্সেনালের কঠিন দায়িত্ব রয়েছে।

গানারদের কোচ জোনাস আইডেভাল ডাব্লুএসএল শিডিউলিংয়ের লক্ষ্য নিয়েছিলেন, বলেছেন যে বুধবার বায়ার্নে যাওয়ার আগে তাদের এই রবিবার খেলতে বাধ্য করা “অপেশাদার” এবং এর ইউরোপীয় সম্ভাবনাকে বাধা দিতে পারে।

“লীগ কি চায় ইংলিশ দলগুলো ইউরোপীয় স্তরে সফল হোক? আমি আশা করি এর উত্তর হবে ‘হ্যাঁ’, কিন্তু ক্রিয়াগুলি ভিন্নভাবে দেখায়। এটি দেখায় যে এটি তাদের অগ্রাধিকারগুলির মধ্যে একটি নয়, “আইডেভাল সাংবাদিকদের বলেছেন।

বহুবর্ষজীবী ফরাসি চ্যাম্পিয়ন লিওন, বোম্পাস্টারের জায়গায় অস্ট্রেলিয়ার প্রাক্তন আর্সেনাল এবং জুভেন্টাস কোচ জো মন্টেমুরোকে নিয়োগ দিয়েছেন।

এটিতে এখনও প্রাক্তন ব্যালন ডি’অর বিজয়ী অ্যাডা হেগারবার্গ এবং ইউএসএ মিডফিল্ড তারকা লিন্ডসে হোরান রয়েছেন, অন্যদিকে মালাউইয়ান স্ট্রাইকার তাবিথা চাউইঙ্গা প্রবল।

লিয়ন ওল্ফসবার্গ, আরেকটি ঐতিহ্যবাহী পাওয়ার হাউস, সেইসাথে ইতালীয় চ্যাম্পিয়ন রোমা এবং গালাতাসারয়ের সাথে একটি গ্রুপে রয়েছে।

এটি হবে বর্তমান ফরম্যাটে প্রতিযোগিতার শেষ মরসুম, উয়েফা আগামী বছর থেকে একটি একক 18-টিম লীগ পর্ব চালু করার আগে।

এই ফর্ম্যাটটি নতুন চেহারার পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের অনুরূপ হবে, যখন UEFA 2025 থেকে দ্বিতীয় মহিলা ক্লাব প্রতিযোগিতা চালু করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button