Sport update

খেলোয়াড় স্থানান্তরের বিষয়ে ইইউ আদালতের রায়ে ক্লাবগুলির আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, ক্লাব সংস্থা বলে


ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ) বৃহস্পতিবার বলেছে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বিদ্যমান স্থানান্তর নিয়মের বিরুদ্ধে গত সপ্তাহে একটি ইউরোপীয় আদালতের রায় উদ্বেগের কারণ হওয়া উচিত নয়।

লাক্সেমবার্গ-ভিত্তিক কোর্ট অফ জাস্টিস অফ ইউরোপিয়ান ইউনিয়ন (সিজেইইউ) গত সপ্তাহে বলেছে যে নিয়মগুলি পেশাদার ফুটবলারদের অবাধ চলাচলে বাধা দেয় যারা “একটি নতুন ক্লাবের হয়ে কাজ করতে গিয়ে তাদের কার্যকলাপ বিকাশ করতে চায়”।

খেলোয়াড়দের অবস্থা এবং স্থানান্তরের বিষয়ে ফিফার প্রবিধানে বলা হয়েছে যে একজন খেলোয়াড় যে “কোনও কারণ ছাড়াই” মেয়াদের আগে একটি চুক্তি বাতিল করে সে ক্লাবকে ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ, এবং যেখানে খেলোয়াড় একটি নতুন ক্লাবে যোগদান করে তারা ক্ষতিপূরণ প্রদানের জন্য যৌথভাবে দায়বদ্ধ থাকবে। .

ফ্রান্সের প্রাক্তন খেলোয়াড় লাসানা দিয়ারার সাথে যুক্ত একটি হাই-প্রোফাইল মামলার সিজেইইউ রায়ে বলা হয়েছে যে এই স্বভাবগুলি বেআইনি ছিল এবং এই রায়টি ফিফাকে তার কিছু স্থানান্তর বিধি সংশোধন করতে প্ররোচিত করবে বলে আশা করা হচ্ছে।

“এটি (শাসক) বেশিরভাগই শীর্ষ খেলোয়াড়দের সুবিধার জন্য। এটি প্রাথমিক এবং আমাদের এটি মূল্যায়ন করতে হবে। আমরা মনে করি না যে এই কেসটি মৌলিকভাবে সিস্টেমের পরিবর্তন করছে,” বলেছেন ইসিএ ভাইস চেয়ার ড্যারিউস মিওডুস্কি, পোলিশ দল লেজিয়া ওয়ারশর মালিক৷

“এটি কেবলমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে আনুপাতিকতার কিছু উপাদান প্রবর্তন সম্পর্কে। আমরা এই ক্ষেত্রে এমন কিছু দেখি না যা আমাদের সিস্টেমকে দুর্বল করে। আমরা এটিকে আতঙ্কিত হওয়ার মতো কিছু হিসাবে দেখি না কারণ কিছু লোক পরামর্শ দিতে পারে, “তিনি একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।

2014 সালে, দিয়ারা লোকোমোটিভ মস্কোকে চার বছরের চুক্তিতে এক বছরের জন্য ছেড়ে দেয় এবং ক্লাবটি বিষয়টি ফিফার বিরোধ নিষ্পত্তি চেম্বারে নিয়ে যায়, যুক্তি দিয়েছিল যে খেলোয়াড় বেতনের পর কারণ ছাড়াই চলে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে যখন তার চুক্তি বাতিল করা হয়েছিল তখন তিনি নিয়ম লঙ্ঘন করেছিলেন। কাটা

দিয়ারা বেলজিয়ান ক্লাব শার্লেরোইতে যোগদানের প্রস্তাব পেয়েছিলেন কিন্তু ফিফা আন্তর্জাতিক স্থানান্তর শংসাপত্রে স্বাক্ষর করতে অস্বীকার করার পরে, খেলোয়াড়কে বেলজিয়ান ফেডারেশনে নিবন্ধিত হতে বাধা দেওয়ার পরে ক্লাবটি ফিরে আসে।

ইইউ আদালতের রায় অনুসারে, স্থানান্তর শংসাপত্রে স্বাক্ষর করতে অস্বীকার করাও বেআইনি।

বায়ার্ন মিউনিখের সিইও জান-ক্রিশ্চিয়ান ড্রিসেন বলেছেন, “(CJEU) রায় যে খেলোয়াড়দের কোনো পরিণতি ছাড়াই চুক্তি বাতিল করতে পারে তা অনুমতি দেয় না,” বলেছেন ECA ভাইস চেয়ারম্যান।

“আমরা দেখতে পাব কী প্রভাবগুলি,” ড্রিসেন বলেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button